kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

রোনালদোর ৭০০ নাকি ৬৯৯?

১৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



রোনালদোর ৭০০ নাকি ৬৯৯?

ইংলিশ চ্যানেলের দুই পারে বিপরীত অনুভূতির স্রোত। ইউরো বাছাই পর্বে চেক প্রজাতন্ত্রের কাছে ২-১ গোলে হেরে গেছে ইংল্যান্ড, অন্যদিকে আইসল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে ফ্রান্স। নিজ মাঠে পর্তুগাল ৩-০ গোলে হারিয়েছে লুক্সেমবার্গকে, ম্যাচের দ্বিতীয় গোলটা ক্রিস্তিয়ানো রোনালদোর। তাতে এক হিসেবে ৭০০ গোল হয়ে গেল রোনালদোর, যদিও অন্য হিসাবের খাতায় এখনো গোলসংখ্যা ৬৯৯!

গোল নিয়ে গোলমালটা অবশ্য বহুদিন আগের। রিয়াল মাদ্রিদে খেলার সময় রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচে রোনালদোর নেওয়া ফ্রিকিকে বলটা জালে ঢোকার আগে ছুঁয়ে গিয়েছিল পেপের পিঠ। লা লিগা কর্তৃপক্ষ গোলটা পেপের নামের পাশে দিলেও রিয়াল মাদ্রিদ কর্তৃপক্ষ যোগ করেছে রোনালদোর খাতাতেই। রোনালদোর ৫০০ গোলের মাইলফলক স্পর্শ করার মুহূর্তেও এসেছিল এই প্রসঙ্গ, তবে পরবর্তী সময়ে আরো গোল করে সেসবকে পেছনেই ফেলেছেন রোনালদো। এবারও সেটাই হয়েছে। তাঁর ৭০০ গোলের মাইলফলক স্পর্শের মুহূর্তকে ঘিরে কোথাও সেই পুরনো কাসুন্দি ঘাঁটার চর্চা শুরু হলেও হয়তো পরের ম্যাচেই সেসব বন্ধ করার উপলক্ষই এনে দেবেন ‘সিআর সেভেন’। প্রতিপক্ষ হিসেবে লুক্সেমবার্গ খুব শক্ত কিছু নয়। তাদের বিপক্ষে ৩-০ গোলের জয়ে দ্বিতীয় গোলটা রোনালদোর। বাঁ প্রান্ত দিয়ে ঢুকে আগুয়ান গোলরক্ষকের মাথার ওপর দিয়ে আলতো চিপে বল পাঠিয়েছেন জালে। সঙ্গে সঙ্গে মাঠভর্তি দর্শকের উল্লাস আর রোনালদোর ‘ট্রেডমার্ক’ উদ্‌যাপন। জিতে ‘বি’ গ্রুপে দুইয়ে উঠেছে পর্তুগাল, ৫ ম্যাচে তাদের ১১ পয়েন্ট। ৬ ম্যাচে ৫ জয় আর ১ ড্র থেকে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে ইউক্রেন।

নিজ মাঠে পর্তুগাল ৩-০ গোলে হারিয়েছে লুক্সেমবার্গকে, ম্যাচের দ্বিতীয় গোলটা ক্রিস্তিয়ানো রোনালদোর। তাতে এক হিসেবে ৭০০ গোল হয়ে গেল রোনালদোর, যদিও অন্য হিসাবের খাতায় এখনো গোলসংখ্যা ৬৯৯!

চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ম্যাচের পঞ্চম মিনিটেই পেনাল্টি থেকে হ্যারি কেইনের গোলে প্রাগের স্টেডিয়ামে এগিয়ে যায় ইংল্যান্ড। তবে নবম মিনিটেই গোল শোধ করে সমতা ফেরান ইয়াকুব ব্রাবেচ। ৮৫ মিনিটে সমতা ভাঙেন ওন্দ্রাসেক। ইউরো ও বিশ্বকাপ মিলিয়ে বাছাই পর্বের ৪৩ ম্যাচে ৩৪ জয় ও ৯ ড্র ইংল্যান্ডের, হারের মুখ দেখল তারা এক দশক পর। হেরেও ‘এ’ গ্রুপে শীর্ষ দল ইংল্যান্ডই, তাদের পয়েন্ট ১২। চেক প্রজাতন্ত্রেরও ১২ পয়েন্ট, তবে ম্যাচ একটি বেশি। ‘এইচ’ গ্রুপের খেলায় ফ্রান্স ১-০ গোলে হারিয়েছে আইসল্যান্ডকে। ৬৬ মিনিটে পেনাল্টি থেকে একমাত্র গোলটি করেছেন অলিভিয়ের জিরদ। গ্রুপে ফ্রান্স ও তুরস্কের সমান ১৮ পয়েন্ট, তবে গোল ব্যবধানে তুরস্ক এগিয়ে। আলবেনিয়ার বিপক্ষে ১-০ গোলে জিতে তারাও ইউরোর মূল পর্বে সুযোগ করে নেওয়ার দৌড়ে এগিয়ে। উয়েফা

মন্তব্য



সাতদিনের সেরা