kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

ব্র্যাডম্যানকে ছাড়িয়ে কোহলি

১২ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ব্র্যাডম্যানকে ছাড়িয়ে কোহলি

বিরাট কোহলির সেঞ্চুরি মানেই রেকর্ডের পাতাগুলো এলোমেলো হওয়া। হলো গতকালও। ব্যাটে বসন্ত চলা ভারতীয় অধিনায়ক পুনে টেস্টের দ্বিতীয় দিন খেলেছেন ক্যারিয়ার সেরা ২৫৪* রানের ইনিংস। চাইলে ট্রিপল সেঞ্চুরিটাও করে আসতে পারতেন। দলের রান ৬০১ হয়ে যাওয়ায় যথেষ্ট মনে করে ঘোষণা করেন ইনিংস। জবাবে ধুঁকতে থাকা দক্ষিণ আফ্রিকা দিন শেষ করে ৩ উইকেটে ৩৬ রানে।

ট্রিপল না হলেও কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের দুটি কীর্তি ছাড়িয়ে গেছেন কোহলি। অধিনায়ক হিসেবে ব্র্যাডম্যানের ১৫০ রানের বেশি ইনিংস ৮টি। অধিনায়ক হিসেবে কোহলির ১৫০ ছাড়ানো ইনিংস এখন ৯টি। দলকে নেতৃত্ব দিয়ে সমান সাতটি করে ১৫০-এর বেশি ইনিংস আছে ব্রায়ান লারা, মাইকেল ক্লার্ক, মাহেলা জয়াবর্ধনে ও গ্রায়েম স্মিথের। ব্র্যাডম্যানের ছয় হাজার ৯৯৬ রান পেছনে ফেলে কোহলি পা রেখেছেন সাত হাজারের মাইলফলকেও। ৮১ টেস্টে তাঁর রান এখন ৭ হাজার ৫৪, গড় ৫৫.১০।

সপ্তম ডাবল

ভারতের হয়ে সবচেয়ে বেশি সাতটি ডাবল সেঞ্চুরি এখন কোহলির। আর অধিনায়ক হিসেবে সর্বোচ্চ নয়টি দেড় শ ছাড়ানো ইনিংসও ভারত অধিনায়কের।

শচীন টেন্ডুলকারের টেস্ট গড় ৫৩.৭৮। ভারতীয় এই কিংবদন্তির ব্যাটিং গড় পেছনে ফেলার পাশাপাশি ছয় ডাবল সেঞ্চুরির রেকর্ডটাও ছাড়িয়ে গেছেন কোহলি। এত দিন ছয়টি করে ডাবল নিয়ে ভারতীয়দের মধ্যে শীর্ষে ছিলেন শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ ও বিরাট কোহলি। গতকালের ডাবলে তাঁদের দুজনকে পেছনে ফেললেন সময়ের সেরা এই ব্যাটসম্যান। তবে একটি জায়গায় এখনো এগিয়ে টেন্ডুলকার ও শেবাগ। টেস্টে ওয়ালি হেমন্ডের ১৩১ ইনিংসের পর দ্রুততম সাত হাজার রানে পা রেখেছেন শেবাগ ও টেন্ডুলকার। শেবাগের লেগেছিল ১৩৪ ইনিংস আর টেন্ডুলকার খেলেছেন ১৩৬ ইনিংস। সেখানে কোহলি সাত হাজার করলেন ১৩৮ ইনিংসে। কোহলির সাতটি ডাবল ২০১৬ সাল থেকে গত চার বছরে। এই সময়ে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ডের মতো দলের সব ব্যাটসম্যান মিলেও করতে পারেননি নিজেদের দলের হয়ে এতগুলো ডাবল!

১০০ থেকে ১৫০ করেন ৬৮ বলে। পরের ফিফটি কেবল ৫৪ বলে! ডাবল হওয়া পর্যন্ত ছক্কা মারেননি একটিও। তাঁর মনঃসংযোগ আর শট বাছাইয়ের অনন্য বিজ্ঞাপনই হয়ে থাকবে এই ইনিংস। ৩৩৬ বলে ৩৩ বাউন্ডারি ২ ছক্কায় ক্যারিয়ার সেরা ২৫৪ রানে অপরাজিত ছিলেন কোহলি। তাঁর আগের সেরা ছিল ২৪৩। ক্রিকইনফো

মন্তব্য



সাতদিনের সেরা