kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

নীল ইতালি এখন সবুজ

৯ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



নীল ইতালি এখন সবুজ

বদলে যাচ্ছে ইতালি ফুটবল দলের চিরচেনা নীল রঙের জার্সি। নীলের বদলে আজ্জুরিদের গায়ে উঠবে সবুজ। ইউরো বাছাই পর্বে গ্রিসের বিপক্ষে ম্যাচ দিয়ে পান্না সবুজ রঙের জার্সি গায়ে মাঠে নামবেন রবার্তো মানচিনির শিষ্যরা। কাল থেকে ফের মাঠে গড়াচ্ছে ইউরো বাছাই পর্বের খেলা। এই রাউন্ডের খেলাতেই ইউরোতে অংশগ্রহণ নিশ্চিত করে ফেলতে পারবে ইংল্যান্ড, স্পেনসহ বেশ কিছু দল। অনেকেরই এই রাউন্ডে জয় না পেলে শেষ হয়ে যাবে বাছাই পর্ব।

বাংলাদেশ সময় শুক্রবার রাতে রটারডামে মুখোমুখি হচ্ছে নেদারল্যান্ডস ও নর্দান আয়ারল্যান্ড। ফুটবলের সর্বশেষ দুটি বড় আসর, ২০১৮ সালের বিশ্বকাপ ও ২০১৬ সালের ইউরো; কোনোটিতেই অংশগ্রহণের যোগ্যতা অর্জন করতে পারেনি একটা সময় টোটাল ফুটবলে গোটা বিশ্বকে মন্ত্রমুগ্ধ করে রাখা ডাচরা। পয়েন্ট টেবিলে নর্দান আয়ারল্যান্ডের চেয়ে ৩ পয়েন্ট পেছনে নেদারল্যান্ডস, যদিও তারা ম্যাচ খেলেছে একটা কম। সহজ প্রতিপক্ষের বিপক্ষে জয় নিয়ে পয়েন্টে এগিয়ে থাকলেও ডাচরা এগিয়ে আছে মাঠের খেলায়, সব শেষ ম্যাচে জার্মানিতে গিয়ে তারা জার্মানদের হারিয়ে এসেছে ৪-২ গোলে। ঘরের মাঠে এই ম্যাচটা জিতলে ডাচদের জন্য বাছাই পর্বের অঙ্ক অনেকটাই সহজ হয়ে যাবে। অন্যদিকে আইরিশ কোচ মাইকেল ও’নিল বলছেন, ‘এই দুটি ম্যাচ থেকে যে করেই হোক আমাদের ৪ পয়েন্ট পাওয়ার একটা রাস্তা বের করতে হবে। সেটা হতে পারে বাইরে ড্র আর ঘরের মাঠে জয়।’

ইউরো বাছাইয়ে নর্দান আয়ারল্যান্ডের পরপর দুটি ম্যাচ নেদারল্যান্ডসের বিপক্ষে, আগামীকাল ও ১৬ নভেম্বর। এই দুটি ম্যাচের ফলই ঠিক করে দেবে, নর্দান আয়ারল্যান্ড বাছাই পর্বে টিকে থাকবে কি না। অন্যদিকে এই গ্রুপে শীর্ষে থাকা জার্মানি এই আন্তর্জাতিক বিরতিতে একটাই বাছাই পর্বের ম্যাচ খেলবে, সেটাও পয়েন্ট টেবিলের সবচেয়ে নিচের দল এস্তোনিয়ার বিপক্ষে। তাই বলা যায়, জার্মানিকে টপকে সরাসরি গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ইউরোর চূড়ান্ত পর্ব নিশ্চিত করাটা সহজ হবে না নেদারল্যান্ডসের জন্য।

‘ই’ গ্রুপের শীর্ষে আছে ক্রোয়েশিয়া, তাদের খেলা তিনে থাকা হাঙ্গেরির সঙ্গে। নিজের মাঠে হাঙ্গেরি ২-১ গোলে হারিয়ে দিয়েছিল ক্রোয়েশিয়াকে। এবার ঘরের মাঠে নিশ্চয়ই বদলাটা নিতে চাইবেন লুকা মডরিচরা। স্লোভাকিয়াতে খেলতে যাবে গ্যারেথ বেলের ওয়েলস। চার ম্যাচে মাত্র দুটিতে জিতে তারা পয়েন্ট তালিকার চারে, এই ম্যাচটা হারলে ইউরো খেলার সমীকরণটা কঠিন হয়ে যাবে তাদের জন্য। বেলজিয়ামের খেলা দুর্বল সান মারিনোর বিপক্ষে। ৬১ বর্গকিলোমিটার আয়তনের ছোট্ট দেশ সান মারিনোর ফুটবল দলটা অপেশাদার ফুটবলারদের নিয়েই গড়া। বাছাই পর্বে এখন পর্যন্ত তারা হজম করেছে ২৮ গোল, দিতে পারেনি একটিও। বেলজিয়াম নিজ মাঠে তাদের বিপক্ষে হয়তো গোল উৎসবই করবে।

গ্রিসের বিপক্ষে ম্যাচ দিয়ে সবুজ যুগে পা রাখবে ইতালি। বলা হচ্ছে, রেনেসাঁ সময়ের অনুপ্রেরণায় এই রং বদল। হতে পারে রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করতে না পারার ব্যর্থতা ভুলে সামনের দিকে এগিয়ে যাওয়ার ভাবনা থেকেই এই রং বদল। ১৯৫৪ সালে, সবুজ জার্সি পরা ইতালি ২-০ গোলে হারিয়েছিল আর্জেন্টিনাকে। সেই স্মৃতিই হয়তো ফিরিয়ে আনতে চেয়েছেন নকশাকার। একটা সময় ইতালির যুবদল পরত সবুজ জার্সি, নীল জার্সিটা বরাদ্দ ছিল বড়দের জন্য। পুমা নতুন যে সবুজ জার্সিটা বানিয়েছে, সেটা নিয়ে দুই ধরনের প্রতিক্রিয়াই এসেছে। কেউ পছন্দ করেছেন, কেউ বা অসন্তুষ্ট হয়েছেন। মানচিনির দলটা তারুণ্যনির্ভর, তাই হয়তো এই সবুজায়ন! মেইল অনলাইন, উয়েফা

 

মন্তব্য



সাতদিনের সেরা