kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

চালকের আসনে ইংল্যান্ড

১৫ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চালকের আসনে ইংল্যান্ড

ওভাল টেস্টের লাগাম এখন ইংল্যান্ডের হাতে। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস ২২৫ রানে আটকে দেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ৩১৩ রান তুলে লিডটাকে ৩৮২ রানে নিয়ে দিন শেষ করেছে ইংল্যান্ড। হাতে এখনো আছে ২ উইকেট। ৯৪ রান করেছেন জো ডেনলি আর বেন স্টোকস করেন ৬৭ রান। বাটলার ৪৭ ও কারান ১৭ রান করেন।

পুরো সিরিজেই ভালো কোনো শুরু এনে দিতে পারেননি ইংলিশ ওপেনাররা। ব্যতিক্রম নয় ওভালেও। উদ্বোধনী জুটিতে এবার অবশ্য ৫৪ রান যোগ করতে পেরেছেন রোরি বার্নস ও জো ডেনলি। অবাক করার বিষয় হচ্ছে, চলতি অ্যাশেজে এটাই সেরা উদ্বোধনী জুটি। বার্নসকে টিম পাইনের ক্যাচ বানিয়ে জুটিটা ভেঙেছেন নাথান লায়ন। এই লায়নই খানিক পরে ফিরিয়েছেন জো রুটকে। ২১ রানে স্টিভেন স্মিথকে ক্যাচ দিয়েছেন ইংলিশ অধিনায়ক। তবে জমে উঠে জো ডেনলি ও বেন স্টোকসের জুটিটা। ইংল্যান্ডের লিডটাও তাতে বড়সর হচ্ছে। শতরানের সম্ভাবনা জাগিয়েছিলেন দুজনেই, তবে তিন অংকের জাদুকরী স্কোর ছুঁতে পারেননি তাঁদের কেউ-ই। ৬ রানের জন্য শতরান না পাওয়ার আক্ষেপে পুড়েছেন ডেনলি। তবুও স্বস্তি হচ্ছে ব্যর্থতার খোলশ থেকে বেরিয়ে এবারের অ্যাশেজে নিজের সর্বোচ্চ ৯৪ রানের ইনিংসটা খেলেছেন ডেনলি। আর লায়নের বোলিংয়ে বোল্ড হওয়ার আগে ৬৭ রানের কার্যকর হাফসেঞ্চুরি করেছেন বেন স্টোকস। তৃতীয় উইকেটে ডেনলি-স্টোকস মিলে ১২৭ রান যোগ করে ওভালে চালকের আসনে বসিয়ে দিয়েছেন ইংল্যান্ডকে। তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের স্কোর ৯১ ওভারে ৮ উইকেটে ৩১৩ রান। দুই অপরাজিত ব্যাটসম্যান জোর্ফা আর্চার ৩ ও জ্যাক লিচ ৫ রানে দিন শেষ করেন। অস্ট্রেলিয়ার পক্ষে নাথান লায়ন ৩টি এবং পিটার সিডল ও মিচেল মার্শ নিয়েছেন ২ উইকেট।

ওভাল টেস্টের লাগাম এখন ইংল্যান্ডের হাতে। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস ২২৫ রানে আটকে দেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ২৩৭ রান তুলে লিডটাকে ৩০৬ রানে নিয়ে গেছে জো রুটের দল। হাতে এখনো আছে ৬ উইকেট। ৯৪ রান করেছেন জো ডেনলি আর বেন স্টোকস করেন ৬৭ রান।

২-১ এ এগিয়ে থেকে ছাইদানি নিজেদের কাছে রেখে দেওয়া নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। ওভালে জিতলে সিরিজ জয়ের উৎসবও করবে টিম পাইনের দল। তবে বড় লিডে চাপা পড়ে সেই সম্ভাবনা ক্ষীণ। ক্রিকইনফো

মন্তব্য



সাতদিনের সেরা