kalerkantho

সাঁতারে ২৮ নতুন রেকর্ড

১৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাঁতারে ২৮ নতুন রেকর্ড

ক্রীড়া প্রতিবেদক : ২৮টি নতুন রেকর্ডে শেষ হলো জাতীয় জুনিয়র সাঁতার। বিকেএসপির কিশোর মোবারক হোসেন ৮-১০ বছর গ্রুপে চারটি রেকর্ডসহ জিতেছে সাত সোনা। ১৮-২০ বছর গ্রুপে বিকেএসপিরই আরেক সাঁতারু ড থৈ প্রু মারমা তার চারটি সোনা জয়ে চারটিতেই গড়েছে নতুন জাতীয় রেকর্ড।

শুধু সোনার সংখ্যায় সবাইকে ছাড়িয়ে গেছে অবশ্য কাজল মিয়া। পাবনার হয়ে খেলা ‘সেরা সাঁতারু’ ক্যাম্পের এই সাঁতারু ১১টি ইভেন্টে অংশ নিয়ে ৯টিতেই জিতেছে সোনা। ওদিকে মেয়েদের মধ্যে সর্বোচ্চ সাতটি করে সোনা বাংলাদেশ আনসারের হয়ে খেলা মুক্তা খাতুন ও এনি খাতুনের। দুজনই আছেন সেরা সাঁতারু ক্যাম্পে। ১১-১২ বছর গ্রুপের এনি হয়েছে আসর সেরা, সাতটি সোনার সঙ্গে একটি নতুন রেকর্ডও রয়েছে তার। ছেলেদের মধ্যে সেই পুরস্কার উঠেছে মোবারকের হাতে। ২০১৭ সালে জুনিয়র সাঁতারের সর্বশেষ আসরটি মাত করে গিয়েছিল লন্ডনপ্রবাসী জোনায়না। ১৫-১৭ বছর গ্রুপে ৯টি নতুন জাতীয় রেকর্ড ছিল তার। জোনায়নার তখনকার অনেক ইভেন্টের টাইমিং সিনিয়র রেকর্ডও ভেঙে দিয়েছিল। এই আসরে জোনায়নার সেই ৯ রেকর্ডের ৮টিই অক্ষত আছে। ৫০ মিটার ফ্রিস্টাইলের রেকর্ডটাই শুধু নিজের করে নিয়েছে বিকেএসপির ছুম্মা খাতুন।

ছুম্মা আছে সেরা সাঁতারু ক্যাম্পেও। তিন বছর আগে সারা দেশ থেকে বাছাই করে আনা এই সাঁতারুরাই মূলত এবার আসর সেরা। ১০০টি ইভেন্টের মধ্যে ৬৩টি সোনাই তাদের। রেকর্ডে অবশ্য সেই প্রাধান্য নেই, ২৮টির মধ্যে ১১টি নতুন রেকর্ড তাদের। কাজলের ৯ সোনায় যেমন কোনো রেকর্ডই নেই।

মন্তব্য