kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

জার্মান দুর্গে ডাচ উৎসব

৮ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



জার্মান দুর্গে ডাচ উৎসব

টুইটারে গ্যারি লিনেকার বেশ সরব। ইংল্যান্ডের সাবেক এ ফুটবলার একবার বলেছিলেন, ‘ফুটবল হচ্ছে এমন একটা খেলা, যেটা ২২ জন মিলে ৯০ মিনিট ধরে খেলে আর শেষে জার্মানি জেতে।’ নেদারল্যান্ডসের কাছে ইউরোর বাছাই পর্বে নিজ মাঠে জার্মানির ৪-২ গোলে হারের পর টুইটারে এ নিয়ে তাঁর কোনো প্রতিক্রিয়া খুঁজে না পাওয়া গেলেও পাওয়া গেছে পুরনো এক উক্তি। ২০১৮ বিশ্বকাপে দক্ষিণ কোরিয়ার কাছে জার্মানির হারের পর তিনি নিজেকে শুধরে নিয়ে বলেছিলেন, ‘এখন আর জার্মানি সব সময় জেতে না’। আসলে তা-ই! নিজের মাঠে ম্যাচের নবম মিনিটে এগিয়ে গিয়েও জার্মানরা ৪ গোল হজম করছে, এমন দৃশ্য কল্পনারও অতীত! এমনটাই হয়েছে হামবুর্গে। জার্মানির মাটিতে তাদের জালে ডাচদের ৪ গোল, এটাও প্রথম। বড় হারে ইউরো বাছাই পর্বে খানিকটা বিপন্ন জার্মানদের মূল পর্বে খেলার স্বপ্ন। গ্যারেথ বেলের গোলে জিতেছে ওয়েলস, বড় জয় বেলজিয়াম ও ক্রোয়েশিয়ার।

হামবুর্গের এ মাঠে ১৯৮৮ সালের ইউরোর সেমিফাইনালে রোনাল্ড কোমানের পেনাল্টি থেকে করা গোলে হেরেছিল পশ্চিম জার্মানি। এরপর শনিবার রাতেই এ মাঠে প্রথম হারল ‘ডাই ম্যানশ্যাফটরা’। অথচ খেলায় শুরুতেই দারুণ গোল করে স্বাগতিকদের এগিয়ে দিয়েছিলেন সার্জ জিনাব্রি। ৫৯ মিনিটে ফ্র্যাঙ্কি দি ইয়ং গোল করে সমতায় ফেরান ‘অরেঞ্জ’দের। এরপর আত্মঘাতী গোল পিছিয়ে দেয় জার্মানদের, সেটাও ৭৩ মিনিটে পাওয়া পেনাল্টি থেকে গোল করে শোধ দেন টোনি ক্রোস। বড় বিপত্তিটা এর পরই। ৭৯ মিনিটে মালেনের গোলের পর ৯১তম মিনিটে উইনালডুমের গোল জার্মানদের কপালে এঁকে দেয় ৪-২ গোলে হারের কলঙ্ক তিলক।

ইউরো বাছাইয়ের ‘সি’ গ্রুপে পয়েন্ট তালিকায় আপাতত জার্মানি দ্বিতীয় স্থানে, ৪ ম্যাচে ৩ জয় থেকে তাদের প্রাপ্তি ৯ পয়েন্ট। ৩ ম্যাচে ২ জয়ে ডাচদের পয়েন্ট ৬। ৪ ম্যাচের সবগুলো জিতে সবার ওপরে নর্দান আয়ারল্যান্ড।

রিয়ালে ব্রাত্য হয়ে পড়লেও জাতীয় দলে গ্যারেথ বেল এখনো অপ্রতিরোধ্য। আরো একবার ওয়েলসকে জেতালেন বেল। আজারবাইজানের বিপক্ষে ম্যাচ যখন ১-১ সমতায় শেষ হওয়ার পথে; তখন ৮৪ মিনিটে গোল করে ৩ পয়েন্ট নিশ্চিত করেছেন বেল। স্লোভাকিয়ার বিপক্ষে ৪-০ গোলের বড় জয় ক্রোয়েশিয়ার।

সান মারিনোর বিপক্ষে ৪-০ গোলের বড় জয় বেলজিয়ামের। জোড়া গোল মিচি বাতশুয়েইর, অন্য দুই গোল দ্রিস মের্তেনস আর নাসের চ্যাডলির। শুক্রবার রাতে অঘটন বলতে স্লোভেনিয়ার কাছে পোল্যান্ডের ২-০ গোলের হার। উয়েফা

মন্তব্য



সাতদিনের সেরা