kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

ড্রতেই আত্মবিশ্বাসের সঞ্চার লাল-সবুজে

৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



ড্রতেই আত্মবিশ্বাসের সঞ্চার লাল-সবুজে

ক্রীড়া প্রতিবেদক : হারে তাজিকিস্তান সফর শুরু হলেও দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। সিএসকেএ পামিরের বিপক্ষে আগে গোল করে লিড নিয়েও শেষমেশ জিততে পারেনি। ১-১ গোলে ড্র হয়েছে লাল-সবুজের দ্বিতীয় প্র্যাকটিস ম্যাচটি।

ম্যাচের তিন মিনিটে বাংলাদেশ এগিয়ে যায় কোচের প্রিয় রবিউল হাসানের গোলে। এই মিডফিল্ডারের গোলেই বাংলাদেশের এই বিশ্বকাপ বাছাই পর্ব খেলা। লাওসের বিপক্ষে বাংলাদেশ তাঁর গোলেই জিতেছিল অ্যাওয়ে ম্যাচে। এরপর ঢাকায় ফিরতি ম্যাচ ড্র করার সুবাদে দেশের ফুটবলের চাপা অস্বস্তি দূর করে দল পৌঁছে যায় বিশ্বকাপের মূল বাছাই পর্বে। হালের ফুটবলের বড় বিস্ময় এই তরুণ গতকাল ম্যাচের শুরুতে গোল উপহার দেন। ইব্রাহিমের ক্রসটাকে কাজে লগিয়ে তিনি জালে পাঠান বল। এর আগে আন্তর্জাতিক ম্যাচে জাতীয় দলের হয়ে দুই গোল করা এই মিডফিল্ডার ম্যাচ শেষে বলেছেন, ‘খুব ভালোভাবে আমরা ম্যাচটা শুরু করেছিলাম। জেতারও সুযোগ ছিল। জিততে না পারলেও আমরা ভালো খেলেছি, এটাই আমাদের ভালো লাগা। আশা করি, প্র্যাকটিস ম্যাচ দুটোর পারফরম্যান্স ইতিবাচক প্রভাব ফেলবে আগামী ১০ তারিখের আফগানিস্তান ম্যাচে।’ তিনি দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ানোর আরো সুযোগ তৈরি হয়েছিল। ফরোয়ার্ড লাইনে খেলা আবাহনীর সাদউদ্দিনের শট গোললাইন থেকে ফিরিয়ে দেন এক তাজিক ডিফেন্ডার।

তবে এই লিডও তারা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি। ২৮ মিনিটে শোয়েবের গোলে ম্যাচে ফেরে সিএসকেএ পামির। প্রথম প্র্যাকটিস ম্যাচের প্রতিপক্ষ এফসি কুকতোশের তুলনায় একটুখানি কমজোরি এই দল। তাজিক লিগের স্ট্যান্ডিংয়ে ষষ্ঠ স্থানে থাকা দলটি গোলের জন্য মরিয়া হয়েও দ্বিতীয়ার্ধে পেরে ওঠেনি বাংলাদেশ দলের রক্ষণভাগের সঙ্গে। বিরতির পর পুরো দলই প্রায় বদলে ফেলেন কোচ জেমি ডে। বাংলাদেশ দলের এই ইংলিশ কোচ অবশ্য আগেই বলেছিলেন, দুটো প্র্যাকটিস ম্যাচে পরীক্ষা নেবেন স্কোয়াডের সবার। তাঁদের মধ্যে হালকা চোটের কারণে ম্যাচে নামতে পারেননি মাশুক মিয়া জনি। এএফসি কাপ খেলে ক্লান্ত আবাহনীর প্রায় সবাইকে সুযোগ দেওয়া হয়েছে এই ম্যাচে। শুরুর একাদশে খেলেছেন সাদউদ্দিন, সোহেল রানা ও টুটুল হোসেন বাদশা। বিরতির পর খেলেছেন বাকিরা। তখন প্রতিপক্ষের আধিপত্য একটু বেশি হলেও কাউন্টারে বাংলাদেশও তৈরি করেছে সুযোগ। জাতীয় দলের ম্যানেজার সত্যজিত্ দাশ রূপুর কথা অনুযায়ী, দু-দুটো সুযোগ পেয়েছিল, ‘মতিন মিয়া দুটো সুযোগটা ভালো ছিল, একটি বল ও পায়ের টাইমিংটা ঠিক না হওয়ায় ক্রসবার উঁচিয়ে গেছে। তা ছাড়া ইব্রাহিম ও আরিফের সামনে গোলের সুযোগ ছিল। যাই হোক, ড্র ম্যাচে আমরা সবাই খুশি। কোচও খুশি, এই ম্যাচ নিশ্চিতভাবে আত্মবিশ্বাস সঞ্চার করবে খেলোয়াড়দের মধ্যে।’

দ্বিতীয়ার্ধে অবশ্য পামির সুযোগ দুটো ভালো সুযোগ পেয়েছিল। কিন্তু বদলি গোলরক্ষক শহীদুল আলম একটি পেনাল্টি সেভ করে পিছিয়ে পড়তে দেননি দলকে। দ্বিতীয়ার্ধে খেলা মিডফিল্ডার মামুনুল ইসলাম জানিয়েছেন, ‘পেনাল্টি সেভ ছাড়াও সোহেল (শহীদুল) আরেকটি দুর্দান্ত সেভ করেছেন। শেষ প্র্যাকটিস ম্যাচে আমরা ভালো খেলেছি, এটার একটা প্রভাব পড়বে আফগানিস্তান ম্যাচে।’ বিশ্বকাপ বাছাইয়ে কাল আফগানিস্তান নিজেদের প্রথম ম্যাচে ৬-০ গোলে বিধ্বস্ত হয়েছে কাতারের কাছে। দোহায় এশিয়ান কাপের সর্বোচ্চ গোল স্কোরার আল মোয়াজ আলী করেছেন হ্যাটট্রিক। বাংলাদেশের গ্রুপেরই অন্য দুই দল ওমান-ভারতের ম্যাচে জয় ওমানের। গুয়াহাটিতে সুনীল ছেত্রীর গোলে লিড নিয়েও জিততে পারেনি ভারত। ৮৩ ও ৯০ মিনিটে জোড়া গোল করে ওমানকে গুরুত্বপূর্ণ ৩ পয়েন্ট এনে দিয়েছেন রাবিয়া আলওয়ায়ি আল মানদার। 

মন্তব্য



সাতদিনের সেরা