kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

চমক ছাড়াই শেষ গ্রীষ্মের দলবদল

৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চমক ছাড়াই শেষ গ্রীষ্মের দলবদল

বড় কোনো দলবদলের আশা এমনিতে ছিল না। সে কারণেই চমকের প্রত্যাশা। দলবদলের শেষ দিন বলে কথা; কত কিছুই তো হতে পারে! কিন্তু সে আশায়ও গুড়ে বালি। ইউরোপে পরশু গ্রীষ্মকালীন দলবদলের জানালাটা বন্ধ হয়ে গেছে বড় কোনো চমক ছাড়াই।

চমক হতে পারত প্যারিস সেন্ত জার্মেই থেকে নেইমারের বার্সেলোনায় যাওয়া। কিংবা ম্যানচেস্টার ইউনাইটেড থেকে পল পগবার রিয়াল মাদ্রিদ যাত্রা। কিছুই হয়নি। মাউরো ইকার্দির পিএসজিতে যাওয়াই শেষ দিনের শিরোনাম। নিজ ক্লাব ইন্টার মিলানের বিপক্ষে একরকম ‘যুদ্ধ’ ঘোষণা করেছিলেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। অধিনায়কত্ব গেছে; নতুন কোচ আন্তনিও কন্তের পরিকল্পনায় নেই বলেও জানিয়ে দেওয়া হয়েছিল। এর খেসারতে অন্তত জানুয়ারির শীতকালীন দলবদলের আগ পর্যন্ত সময়টা ইকার্দির মাঠের বাইরে থাকার শঙ্কা ছিল। শেষ দিনে পিএসজিতে যাওয়ায় রক্ষা! আপাতত ধারে যাচ্ছেন, মৌসুম শেষে ৭০ মিলিয়ন ইউরোতে তাঁকে কেনার সুযোগ থাকবে ফরাসি ক্লাবটির সামনে।

এই পিএসজি আরো এক বড় তারকাকে ভিড়িয়েছে শেষ দিনে। কেইলর নাভাস। রিয়াল মাদ্রিদের হয়ে টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ জেতা গোলরক্ষককে তাঁরা কিনেছে ১৫ মিলিয়ন ইউরোতে। এ ছাড়া মেক্সিকান ফরোয়ার্ড হাভিয়ের এর্নান্দেস ওয়েস্ট হাম থেকে সেভিয়ায় যোগ দিয়েছেন ৭.৩ মিলিয়ন পাউন্ডে। মাত্তিও দার্মিয়ানকে ম্যানচেস্টার ইউনাইটেড বেচে দিয়েছে পারমার কাছে ১.৪ মিলিয়ন পাউন্ডে। এ ছাড়া বার্সেলোনা রাফিনহাকে ধারে পাঠিয়েছে সেল্তা ভিগোয়; হেনরিক মিখিতারিয়ান আর্সেনাল থেকে যোগ দিয়েছেন রোমায়।

ইউরোপিয়ান ফুটবলের এই গ্রীষ্মকালীন দলবদলে সবচেয়ে বেশি খরচ করা তিনটি দলই স্পেনের। ৩০৫ মিলিয়ন ইউরো ব্যয় করে সবচেয়ে এগিয়ে রিয়াল মাদ্রিদ। তার পরও এটিকে সাফল্য বলা যাবে না। কারণ এডেন হ্যাজার্ড ছাড়া বাকি যে চারজনকে কিনেছে, তাঁদের কেউ প্রথম একাদশে নিশ্চিত নন। কোচ জিনেদিন জিদানের প্রথম পছন্দ পগবাকে আনতে না পারাও বড় ব্যর্থতা। ২৫৫ মিলিয়ন ইউরো খরচ করেছে বার্সেলোনা। এর বড় অংশ আন্তোয়ান গ্রিয়েজমান (১২০ মিলিয়ন) এবং ফ্রেংকি ডি ইয়ংয়ের (৭৫ মিলিয়ন) জন্য। ১০০ মিলিয়ন ইউরোর বেশিতে বিক্রি হওয়া তিন খেলোয়াড়ের তৃতীয়জন জোয়াও ফেলিক্স এই দলবদলে সবচেয়ে দামি ফুটবলার। বেনফিকা থেকে ১২৬ মিলিয়ন ইউরো দিয়ে তাঁকে কিনেছে অ্যাতলেতিকো মাদ্রিদ। দলবদলে ডিয়েগো সিমিওনের দলের মোট ব্যয় ২৪৭ মিলিয়ন ইউরো।

দলবদলের ব্যয়ে পরের জায়গাগুলোয় রয়েছে জুভেন্টাস (১৯২ মিলিয়ন ইউরো), ইন্টার মিলান (১৭০), ম্যানচেস্টার ইউনাইটেড (১৫৯), সেভিয়া (১৫৮), আর্সেনাল (১৫২), অ্যাস্টন ভিলা (১৪৮) ও বায়ার্ন মিউনিখ (১৪৩)। পরাশক্তিদের ভিড়ে এবার প্রিমিয়ার লিগে ওঠা অ্যাস্টন ভিলার নামটি নিঃসন্দেহে চমকের। এএফপি

মন্তব্য



সাতদিনের সেরা