kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ

শিরোপার স্বপ্ন নিয়ে শ্রীলঙ্কায়

৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ক্রীড়া প্রতিবেদক : ১১ মাস আগে, দেশের মাটিতে ভারতের কাছে ২ রানের হারে ভেঙেছিল শিরোপার স্বপ্ন। অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের সেমিফাইনালে হেরে গিয়েছিল বাংলাদেশ। সেই দলের বেশ কয়েকজন এখনো আছেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলে। শিরোপা জেতার স্বপ্ন নিয়েই তারা আজ উড়াল দিচ্ছেন শ্রীলঙ্কার উদ্দেশে। যাওয়ার আগে অধিনায়ক আকবর আলী জানিয়ে গেলেন, শিরোপা জয়ে তাঁর মূল ভরসা দলগত পারফরম্যান্স।

প্রস্তুতি পর্বটা ভালো হয়েছে বলেই জানালেন তরুণ অধিনায়ক আকবর। এই উইকেটরক্ষক ব্যাটসম্যান আদর্শ মানেন ভারতের মহেন্দ্র সিং ধোনিকে। একই সঙ্গে এটাও মানলেন, ধোনির উত্তরসূরিরাই অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে শিরোপা জয়ের পথে সবচেয়ে বড় বাধা, ‘ভারত অবশ্যই অনেক শক্তিশালী দল। তবে ইংল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে তাদের সঙ্গে আমরা যে তিনটি পূর্ণাঙ্গ ম্যাচ খেলেছি (দুটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়), তার ভেতর একটি কিন্তু জিতেছি।’ শ্রীলঙ্কায় খেলা, বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের কোচ নাভিদ নেওয়াজও একজন শ্রীলঙ্কান। সেটা যেমন একদিকে কাজে দেবে তেমনি কয়েক মাস আগে শ্রীলঙ্কা সফরে গিয়ে খেলার অভিজ্ঞতাও হবে বড় সম্পদ, জানালেন আকবর, ‘আমরা কয়েক মাস আগে শ্রীলঙ্কা সফরে গিয়েছিলাম। সেখানে পাঁচটি ওয়ানডে আর দুটি চার দিনের ম্যাচ খেলি। সেই অভিজ্ঞতাটা কাজে দেবে।’ আলাদা করে ব্যাটিং বা বোলিং নয়, বরং দলীয় সামর্থ্যকেই সবচেয়ে বড় শক্তি হিসেবে দেখছেন আকবর, ‘আমাদের এমন কেউ নেই যে একাই ম্যাচ জিতিয়ে দেবে। দলগত সামর্থ্যই আমাদের বড় শক্তি। তবে ব্যাটিংয়ে তৌহিদ হৃদয় ইংল্যান্ডে খুব ভালো করেছে, মাহমুদুল ফাইনালে শতরান করেছিল। বোলিংয়ে মৃত্যুঞ্জয়, সাকিব ভালো করেছে। সব মিলিয়ে আমরা খুব আশাবাদী।’

৬ সেপ্টেম্বর প্রথম ম্যাচ বাংলাদেশ দলের, প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত। ৮ সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচে নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ। ১০ সেপ্টেম্বর গ্রুপ পর্বের শেষ ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে। অন্য গ্রুপে আছে ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও কুয়েত। গ্রুপের শীর্ষ দুই দল উঠবে সেমিফাইনালে। তাই বাংলাদেশের জন্য সেমিফাইনালে সম্ভাব্য প্রতিপক্ষ ভারত, পাকিস্তান কিংবা আফগানিস্তান। আকবর সমীহ করছেন সব প্রতিপক্ষকেই, ‘শ্রীলঙ্কা নিজেদের কন্ডিশনের সুবিধা পাবে। ভারত ও পাকিস্তান বরাবরই ভালো দল, আফগানরাও অনেক চ্যালেঞ্জিং। আমাদের তাই প্রতিটি ম্যাচেই নিজেদের সেরা খেলাটা খেলতে হবে।’ ভারত, পাকিস্তান এমনকি আফগানিস্তানও জিতেছে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের শিরোপা। এখনো অপেক্ষায় শ্রীলঙ্কা ও বাংলাদেশ।

মন্তব্য



সাতদিনের সেরা