kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

চেনা বৃত্তে নতুন ফন ডাইক

৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চেনা বৃত্তে নতুন ফন ডাইক

যা ইউরোপ, তা পুরো বিশ্ব নয়। কিন্তু ইউরোপসেরা ফুটবলারের যে ছোট্ট তালিকা, সেটিই হুবহু বিশ্বসেরাদের সেরা তিন। ফিরজিল ফন ডাইক, লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। পরের দুই কিংবদন্তিকে হারিয়ে মহাদেশসেরার পুরস্কার কদিন আগেই জিতেছেন প্রথমজন। বিশ্বসেরার মুকুটও জিততে পারবেন কি না ফন ডাইক, এর উত্তর মিলবে ২৩ সেপ্টেম্বর।

ফিফা বর্ষসেরা পুরস্কারের নানা বিভাগের সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করা হয়েছে কাল। তাতে ‘দ্য বেস্ট’-এর জন্য মেসি-রোনালদো-ফন ডাইকের প্রত্যাশিত তিন নাম। দুই চিরপ্রতিদ্বন্দ্বীকে রাজত্ব থেকে হটিয়ে গতবার এ পুরস্কার জিতেছিলেন ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদের লুকা মডরিচ। এবার নেদারল্যান্ডস ও লিভারপুলের ডিফেন্ডার সেটি করতে পারবেন নাকি মেসি-রোনালদোর কেউ করবেন সিংহাসন পুনরুদ্ধার?

সেরা তিন ফুটবলারের একজন খেলেন শুধু ইংল্যান্ডের ক্লাবে। আর সেরা তিন কোচের তিনজনই সেখানকার। লিভারপুলকে চ্যাম্পিয়নস লিগ জেতানো ইয়ুর্গেন ক্লপ, টটেনহামকে ফাইনালে তোলা মাউরিসিও পচেত্তিনো এবং ম্যানচেস্টার সিটিকে লিগ জেতানো পেপ গার্দিওলা। সেরা গোলরক্ষকের সেরা তিনে জায়গা করে নিয়েছেন লিভারপুলের আলিসন, ম্যানসিটির এদেরসন এবং বার্সেলোনার মার্ক-আন্দ্রে টের স্টেগেন। আর বছরের সেরা গোলের ‘পুসকাস পুরস্কার’-এর তালিকায় দুই অখ্যাত হুয়ান কুইনতেরো, দানিয়েন সোরির সঙ্গে আছেন বিখ্যাত মেসি। রিয়াল বেতিসের বিপক্ষে তাঁর গোল রয়েছে এই সংক্ষিপ্ত তালিকায়।

এ ছাড়া ২৩ সেপ্টেম্বরের এই অনুষ্ঠানে মহিলা ফুটবলের বর্ষসেরা ফুটবলার, কোচ এবং গোলরক্ষকে পুরস্কার দেওয়া হবে। এসবের সেরা তিনও ঘোষণা করা হয়েছে কাল। এএফপি

মন্তব্য



সাতদিনের সেরা