kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১       

আগে শেখ কামাল ক্লাব কাপ

২৬ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আগে শেখ কামাল ক্লাব কাপ

ক্রীড়া প্রতিবেদক : কলকাতার শত বছরের ঐতিহ্যবাহী ডার্বির ঢাক বাজল চট্টগ্রামে। শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে মুখোমুখি হতে যাচ্ছে যে মোহনবাগান-ইস্ট বেঙ্গল। নতুন মৌসুম শুরুর আগে চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস আর এএফসি কাপ মাতানো আবাহনীরও আরেকটি ধুন্ধুমার লড়াই দেখা যাবে এ আসরে। কাল টুর্নামেন্টের দিনক্ষণও চূড়ান্ত হয়ে গেল, ১৯ থেকে ৩০ অক্টোবর চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে বসবে ক্লাব ফুটবলের এই আন্তর্জাতিক আসর।

একই সময়ে বঙ্গবন্ধু গোল্ড কাপ আয়োজনের ঘোষণা দিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশন অবশ্য অনিশ্চয়তা তৈরি করেছিল আগের দিন। কাল শেখ কামাল ক্লাব কাপের আয়োজক চট্টগ্রাম আবাহনীর কর্মকর্তারা বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে বৈঠক করে নিশ্চিত করেন, অক্টোবরে বঙ্গবন্ধু গোল্ড কাপ নয়, হবে শেখ কামাল ক্লাব কাপই। বঙ্গবন্ধু গোল্ড কাপের পরিবর্তিত তারিখ আনুষ্ঠানিকভাবে জানানো না হলেও বৈঠকে উপস্থিত টুর্নামেন্টের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান কে স্পোর্টসের নির্বাহী কর্মকর্তা ফাহাদ করিম জানিয়েছেন নভেম্বরে হবে তা। বাফুফে নভেম্বরেই শেখ কামাল ক্লাব কাপের জন্য স্লট রেখেছিল। কিন্তু ইস্ট বেঙ্গল আর মোহনবাগানকে আমন্ত্রণ জানাতে গিয়ে শেখ কামালের আয়োজকরা জানতে পারেন অক্টোবরে হলেই শুধু তারা এই টুর্নামেন্টে অংশ নিতে পারবে। কাল সালাউদ্দিনকে সেই পরিস্থিতি তুলে ধরাতেই আগের দিন নির্বাহী কমিটির নেওয়া সিদ্ধান্ত বদলে দিয়েছেন সভাপতি। ফাহাদ করিম বলেছেন, ‘ফুটবলের স্বার্থেই এটা করা হয়েছে। উনাদের অংশগ্রহণকারী দলগুলোর যেহেতু কিছুটা বাধ্যবাধকতা আছে আর বঙ্গবন্ধু গোল্ড কাপের দলগুলো যেহেতু এখন নিশ্চিত নয়, তাই আমাদের স্লটটাই ওদের দেওয়া হলো।’ চট্টগ্রাম আবাহনীর মহাসচিব শামসুল ইসলাম নিশ্চিত করেছেন আট দল নিয়ে হবে শেখ কামাল ক্লাব কাপের তৃতীয় আসর। আয়োজক চট্টগ্রাম আবাহনীর সঙ্গে ঢাকা ও কলকাতার শীর্ষ চার দল তো থাকছেই, অংশ নিচ্ছে গত আসরের চ্যাম্পিয়ন মালদ্বীপের টিসি স্পোর্টসও। থাইল্যান্ড ও মালয়েশিয়ার অন্য দুটি দলই এখন শুধু চূড়ান্ত করা বাকি।

২০১৫-তে শুরু শেখ কামাল ক্লাব কাপের প্রথম চ্যাম্পিয়ন স্বাগতিক চট্টগ্রাম আবাহনী। ফাইনালে ইস্ট বেঙ্গলকে তারা হারায়। কলকাতা মোহামেডানও অংশ নেয় সেবার। ২০১৭ সালে দ্বিতীয় আসরে টিসি স্পোর্টসের সঙ্গে ফাইনাল খেলে দক্ষিণ কোরিয়া পোচেন এফসি। মোহনবাগান এবারই আসছে প্রথম। কলকাতা মোহামেডান আগ্রহ দেখিয়েছে এবারও। তবে আয়োজকরা জানিয়েছেন, থাইল্যান্ড ও মালয়েশিয়ার কোনো একটি দল তাঁরা নিশ্চিত করতে না পারলেই শুধু সুযোগ থাকবে মোহামেডানের।

মন্তব্য



সাতদিনের সেরা