kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

একাডেমির ফুটবলারদের প্রথম পরীক্ষা

১৯ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



একাডেমির ফুটবলারদের প্রথম পরীক্ষা

ক্রীড়া প্রতিবেদক : ২০১৫ সালে বছরখানেক ধরে চলা বাফুফে একাডেমির টাটকা সুফল পেয়েছিল বাংলাদেশ। সে বছর সিলেটে প্রথম সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয় স্বাগতিকরা। ওই দলটির খেলোয়াড়দের বেশির ভাগই ছিল সিলেট বিকেএসপিতে গড়ে ওঠা বাফুফে একাডেমির। একাডেমির সেই ব্যাচই প্রথম সেটাই শেষ। চার মাস আগে নতুন করে আরেক একাডেমি শুরু করেছে বাফুফের ঢাকার ফোর্টিজ গ্রাউন্ডে। সেই একাডেমিরই প্রথম ব্যাচ আবার নামতে যাচ্ছে সেই কিশোর সাফ চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে। ২১ আগস্ট থেকে পশ্চিমবঙ্গের কল্যাণীতে বসতে যাচ্ছে এ আসর। ব্রিটিশ কোচ রবার্ট মার্টিন রাইলসের অধীনে বাংলাদেশ দল ঢাকা ছাড়ছে আজই।

 

একাডেমির কার্যক্রম শুরুর পর চার ব্রিটিশ কোচকে নিয়োগ দেয় বাফুফে। যাঁদের মধ্যে দুজন হেড কোচ অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্ব নেন। চার মাস একাডেমির কার্যক্রম চলার পর প্রথম অনূর্ধ্ব-১৫ দল পরীক্ষায় নামছে সাফের মতো বড় আসরে। ২০১৫- এ শিরোপা জেতার পর ২০১৭ সালের আসরে তৃতীয় হয় বাংলাদেশ। আনোয়ার পারভেজের অধীনে গত বছর নেপালে সেই শিরোপাই পুনরুদ্ধার করে অনূর্ধ্ব-১৫ দল। একাডেমির কিশোরদের ওপর এখন সেই শিরোপাই ধরে রাখার চ্যালেঞ্জ। কাল বাফুফে ভবনে টুর্নামেন্ট নিয়ে কথা বলতে এসে দলের মিডফিল্ডার রাকিবুল হাসানের কণ্ঠে স্পষ্ট আত্মবিশ্বাস, ‘গতবার আমাদের সিনিয়র ভাইয়েরা এই আসর থেকে চ্যাম্পিয়ন হয়ে ফিরেছিল। আমরা সেই লক্ষ্যেই যাচ্ছি। চ্যাম্পিয়ন হয়ে দেশের সুনাম অক্ষুণ্ন রাখতে চাই আমরা।’ কোচ রবার্টও চ্যালেঞ্জটা নিচ্ছেন। দল নিয়ে তিনিও ভীষণ আত্মবিশ্বাসী, ‘চ্যাম্পিয়ন হিসেবে আমরা টুর্নামেন্টটিতে যাচ্ছি। জানি, সবাই আমাদের হারাতে চাইবে। তবে এই ছেলেরা চ্যালেঞ্জটা নেওয়ার জন্য প্রস্তুত।’ একাডেমির প্রশিক্ষণ নিয়ে পুরো সন্তুষ্টি ঝরেছে তাঁর কণ্ঠে, ‘ফোর্টিজ একাডেমিতে চমৎকার সুযোগ-সুবিধার মধ্যে ছেলেরা প্রশিক্ষণ নিয়েছে। তারা ১০০ ভাগ দিয়ে চেষ্টা করেছে। আমাদের মূল ফোকাস ছিল শারীরিকভাবে ওদের সর্বোচ্চ ফিট করে তোলা। টেকনিক্যালি ভালো বলেই ওরা একাডেমিতে সুযোগ পেয়েছিল, এরপর ওদের ট্যাকটিক্যাল বিষয় রপ্ত করানোর চেষ্টা করেছি আমরা। প্রস্তুতি নিয়ে তাই আমি পুরোপুরি সন্তুষ্ট।’

২০১৫ সালে সিলেট একাডেমির ছেলেরা চ্যাম্পিয়ন হয়েছিল, তবে গতবারের চ্যাম্পিয়ন দলটি মাত্র মাস দেড়েকের প্রস্তুতিতেই নেপাল মাত করেছে। এবার সেই তুলনায় আরো প্রস্তুত হয়েই যাচ্ছে বাংলাদেশ দল। শিরোপার আশা তাই বেড়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা