kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

কমিউনিটি শিল্ড ম্যানসিটির, সুপার কাপ ডর্টমুন্ডের

৫ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফুটবল মানচিত্রে বেশ কয়েক বছর ধরে পরিচিত গন্তব্য চীন। মোটা বেতনে অনেক ফুটবলারই ক্যারিয়ারের মধ্যগগনে থাকতেই ইউরোপ ছেড়ে পাড়ি জমাচ্ছেন ড্রাগনের দেশে। ফরাসি ফুটবল কর্তারাও তাই বাজার সম্প্রসারণে পূর্বমুখী! ফরাসি লিগ চ্যাম্পিয়ন প্যারিস সেন্ত জার্মেই আর কাপ চ্যাম্পিয়ন রেনে ফরাসি সুপার কাপের ম্যাচে মুখোমুখি হয়েছিল শেনঝেনের ইউনিভার্সিটি সেন্টার স্পোর্টস স্টেডিয়ামে। সেই ম্যাচেই পিছিয়ে পড়েও আনহেল দি মারিয়ার দুর্দান্ত ফ্রি-কিকে করা গোলে শিরোপা জিতেছে পিএসজি। এ নিয়ে টানা সাত মৌসুম প্রারম্ভিক এই শিরোপাটি জিতে রেকর্ড গড়ল পিএসজি। আগের রেকর্ডটি ছিল লিওঁর, ২০০২ থেকে ২০০৭ অবধি।

ইংল্যান্ডে লিভারপুলকে হারিয়ে কমিউনিটি শিল্ড জিতেছে ম্যানচেস্টার সিটি। ওয়েম্বলিতে ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ও রানার্স-আপের এ লড়াইয়ে টাইব্রেকারে ৫-৪ গোলের জয় সিটিজেনদের। সিটিজেনরা গত মৌসুমে লিগ ও কাপ দুটিই জিতে নেওয়াতে লিগ রানার্স-আপ লিভারপুল খেলেছে কমিউনিটি শিল্ডে। ১-১ গোলে সমতায় শেষ হয় ৯০ মিনিটের খেলা। রাহিম স্টারলিং খেলার দ্বাদশ মিনিটে এগিয়ে নেন ম্যানসিটিকে। ৭৭ মিনিটে হেডে লক্ষ্য ভেদ করে লিভারপুলের হয়ে সমতা ফেরান জোয়েল মাটিপ। নির্ধারিত সময়ে সমতা থাকায় খেলা গড়ায় টাইব্রেকারে। যেখানে সিটিজেনদের হয়ে লক্ষ্য ভেদ করেছেন ইকেই গুন্ডোগান, বের্নার্ডো সিলভা, ফিল ফডেন, আলেকসান্দ্র জিনচেঙ্কো ও গ্যাব্রিয়েল জেসুস। আর অলরেডদের পক্ষে গোল করেন জেরদান শাকিরি, অ্যাডাম লালানা, অক্সালেড চেম্বারলেইন ও মোহামেদ সালাহ। তবে জর্জিনিও উইনালডুমের নেওয়া দ্বিতীয় শটটি ডান দিকে ঝাঁপিয়ে আটকে দিয়ে টাইব্রেকারে পেপ গার্দিওলার দলকে মৌসুমের প্রথম শিরোপা এনে দেন ক্লদিও ব্রাভো।

ওদিকে বায়ার্ন মিউনিখকে ২-০ গোলে হারিয়ে জার্মান সুপার কাপ জিতেছে বরুশিয়া ডর্টমুন্ড। বার্সেলোনা থেকে ডর্টমুন্ডে যাওয়া পাকো আলকাসারের গোলের সঙ্গে বছর দুই আগে ইংল্যান্ডের হয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জেতা জ্যাডোন সাঞ্চোর গোলে সুপার কাপ জিতেছে ‘কালো-হলুদ’রা। বিবিসি

মন্তব্য



সাতদিনের সেরা