kalerkantho

সোমবার । ২২ জুলাই ২০১৯। ৭ শ্রাবণ ১৪২৬। ১৮ জিলকদ ১৪৪০

কিউইদের পেলেই রান করেন কোহলি

১৩ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কিউইদের পেলেই রান করেন কোহলি

ক্রীড়া প্রতিবেদক : বিতর্ক তাঁর পিছু ছাড়েই না! বিশ্বকাপ খেলতে দল যখন ইংল্যান্ডে, তখন দিল্লিতে নগর কর্তৃপক্ষ তাঁকে করেছে ৫০০ রুপি জরিমানা। বিরাট কোহলির অপরাধ, তাঁর গাড়িটি ধোয়া হয়েছিল পানীয় জল দিয়ে! এখানেই শেষ নয়। বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের পর সংবাদ সম্মেলনে বললেন, তিনি ভারতীয় সমর্থকদের নিষেধ করে দেবেন স্টিভেন স্মিথকে যেন দুয়োধ্বনি দেওয়া না হয়। এই নিয়ে আবার পাকিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচের আগে সরফরাজ আহমেদের কাছে প্রশ্ন রাখা হলে তাঁর উত্তর ছিল, ‘পাকিস্তানের সমর্থকরা এমনটা করবেই না।’ আর আজ যখন নিউজিল্যান্ডের বিপক্ষে টস করতে নামতে যাচ্ছেন তার আগের দিন পেয়েছেন ফোর্বসের জরিপে আয়ে সেরা ১০০ ক্রীড়াবিদের তালিকায় থাকার সুসংবাদ। উপলক্ষ যা-ই হোক, প্রতিদিন খবরে আছেন কোহলি। তবে সবচেয়ে বড় খবর হচ্ছে, অস্ট্রেলিয়ার বিপক্ষে রান পাওয়ায় আজ আত্মবিশ্বাসে টইটম্বুর হয়েই মাঠে নামবেন ‘ভিকে’, যেটা ভারতের জন্য সুসংবাদ হলেও নিউজিল্যান্ডের জন্য দুঃসংবাদ।

প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে আউট হয়ে গিয়েছিলেন মাত্র ১৮ রান করে। কলিন ডি গ্র্যান্ডহোম, মাঝারি মানের এই মিডিয়াম পেসারের খানিকটা ভেতরের দিকে আসা বলে বোল্ড হয়ে যান কোহলি। সেই ম্যাচে ভারতীয় দল অল আউট হয়েছিল ১৭৯ রানে, হেরেছিল ৬ উইকেটের বড় ব্যবধানে। অঙ্কই বলে দিচ্ছে, কোহলি রান না করা মানে ভারতীয় ব্যাটিংয়ের ভরকেন্দ্রটাই নড়ে যাওয়া। নিউজিল্যান্ড কোহলির প্রিয় প্রতিপক্ষের একটি। ক্যারিয়ার গড় যেখানে ৫৯.৪৭, প্রতিপক্ষ নিউজিল্যান্ড হলেই সেটা বেড়ে হয়ে যায় ৬৮.৫২। ২২ ম্যাচে ব্ল্যাকক্যাপদের বিপক্ষে কোহলির রান ১৩০২, সর্বোচ্চ ইনিংসটি অপরাজিত ১৫৪ রানের, যেটা খেলেছিলেন ২০১৬ সালে মোহালিতে। চলতি বছরের শুরুতে নিউজিল্যান্ড সফরে গিয়েছিল ভারত, সেখানে ৩ ওয়ানডের সিরিজে তাঁর রান ছিল যথাক্রমে ৪৫, ৪৩ ও ৬০। নিউজিল্যান্ডের বিপক্ষে বেশির ভাগ সময়ই হেসেছে কোহলির ব্যাট। ২২ ইনিংসের ৫টিতেই করেছেন শতরান, অর্ধশত আছে ৭ ইনিংসে আর শূন্য মাত্র একবার। নিরপেক্ষ ভেন্যুতে অবশ্য নিউজিল্যান্ডের বিপক্ষে এখন পর্যন্ত একটাই ম্যাচ খেলেছেন, সেটা আবার নিউজিল্যান্ডের সঙ্গে কোহলির প্রথম দেখাও। ২০১০ সালে, শ্রীলঙ্কায় একটি ত্রিদেশীয় সিরিজের দলে ছিলেন কোহলি, ডাম্বুলায় ১০৫ রানে ভারতের জয় পাওয়া ম্যাচটায় যদিও তাঁর অবদান ছিল মাত্র ৮ রান! ‘ল অব অ্যাভারেজ’ তো বলে নিউজিল্যান্ডের বিপক্ষে রান করবেন কোহলি, এই প্রতিপক্ষের সঙ্গে সবশেষ ৫টা ইনিংসে সেঞ্চুরি, হাফসেঞ্চুরি, প্রায় হাফসেঞ্চুরি সবই আছে এই ভারতীয় অধিনায়কের। প্রস্তুতি ম্যাচের ইনিংসটাকে তাই বিচ্ছিন্ন ঘটনা বলাই যায়!

তাই এই মুহূর্তে বিরাট কোহলির দুশ্চিন্তা প্রতিপক্ষ নয় প্রকৃতি। রবিন হুডের স্মৃতিমাখা নটিংহ্যামে আজ আকাশ থেকেই জলের তীর ছুটে আসার শঙ্কা প্রবল। আবহাওয়ার পূর্বাভাস যে সে কথাই বলছে।

 

 

মন্তব্য