kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

হতাশা কাটাতে নামছে ব্রাজিল-আর্জেন্টিনা

২৬ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কোপা আমেরিকার প্রস্তুতির শুরুতেই হোঁচট। প্রীতি ম্যাচে আর্জেন্টিনাকে ৩-১ গোলে হারিয়েছে ভেনিজুয়েলা আর ব্রাজিল ১-১ গোলে ড্র করেছে ‘পুঁচকে’ পানামার সঙ্গে। কোপার আগে শেষ প্রস্তুতি ম্যাচে আজ সেই হতাশা কাটানোর লক্ষ্য ব্রাজিল-আর্জেন্টিনার। আজ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা খেলবে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে। আর আর্জেন্টিনার প্রতিপক্ষ মরক্কো। কোপার আগে জয়ে ফিরতে মরিয়া তিতে ও লিওনেল স্ক্যালোনির দল।

বিশ্বকাপের ৯ মাস পর লিওনেল মেসির জাতীয় দলে তাঁর ফেরাটা স্মরণীয় হয়নি ভেনিজুয়েলার কাছে হারে। এর পর থেকে আবারও চলছে আর্জেন্টিনায় মেসির নিষ্প্রভ থাকা নিয়ে সমালোচনা। ডিয়েগো ম্যারাডোনা অবশ্য সমালোচনা করেছেন আর্জেন্টিনারই, ‘আমি ভূতের সিনেমা দেখি না (আর্জেন্টিনার খেলা)। এই দলের খেলোয়াড়রা আর্জেন্টিনার জার্সি পরার যোগ্য না।’ এরই মধ্যে নতুন বিতর্ক মরক্কোর বিপক্ষে পাঁচবারের ব্যালন ডি’অরজয়ীর না খেলা নিয়ে। ম্যাচ আয়োজনের সময় চুক্তি ছিল, আর্জেন্টিনার সেরা দল খেলানোর। মেসি হঠাৎ না খেলায় এর কারণ জানতে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনকে চিঠি পর্যন্ত দিয়েছে রয়্যাল মরক্কান ফুটবল ফেডারেশন (এফআরএমএফ)। যথারীতি কুঁচকির ইনজুরিতে পড়ার কথা বলে পাশ কাটিয়ে গেছে আর্জেন্টিনা। তাতে ম্যাচটা ঘিরে বেড়েছে উত্তেজনা। মরক্কোর বিপক্ষে ১৯৯৪ ও ২০০৪ সালে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। ১৯৯৪-এ ৩-১ গোল আর পরেরবার আর্জেন্টিনার জয় ১-০ গোলে। জয়ের ধারাটা আজও ধরে রাখতে চাইবেন স্ক্যালোনি।

চেক প্রজাতন্ত্র ইউরো বাছাই পর্বের সব শেষ ম্যাচে ইংল্যান্ডের কাছে হেরেছে ০-৫ গোলে। বড় এই ধাক্কা সামলানোর আগে আজ মুখোমুখি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের। পানামার সঙ্গে ড্রর পর ঘুরে দাঁড়াতে এমন নেতিয়ে থাকা প্রতিপক্ষই হয়তো চাইছিলেন তিতে। আরো আক্রমণাত্মক খেলতে সঠিক একাদশ বেছে নেওয়ার কথা জানিয়েছিলেন তিনি। এ জন্যই ব্রাজিলিয়ান মিডিয়ায় গুঞ্জন, পানামা ম্যাচের প্রথম একাদশের আটজনকে বেঞ্চে বসিয়ে আজ দল সাজাবেন তিতে। চেকদের সঙ্গে ১৯৯৭ সালে কনফেডারেশনস কাপে একবারই দেখা হয়েছিল ব্রাজিলের। রোমারিওর জোড়া গোলে তারা জিতেছিল ২-০ ব্যবধানে। আজ রোমারিওর মতো আলো ছড়াবেন কে? ইএসপিএন

মন্তব্য



সাতদিনের সেরা