kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১                       

লড়ে জিততে হলো ক্রোয়েশিয়াকে

২৩ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



লড়ে জিততে হলো ক্রোয়েশিয়াকে

গেল বছরের বিশ্বকাপের বড় চমক ক্রোয়েশিয়া। না হয় ট্রফি জিততে পারেনি, কিন্তু লুকা মডরিচের দল যে ফাইনাল পর্যন্ত যাবে, সেটিই বা ভেবেছিলেন কে! সেই ক্রোয়াটদের ‘নতুন চক্রের’ শুরুতে ধুঁকতে হয়েছে বেশ। ২০২০ ইউরো বাছাই পর্বের প্রথম খেলায় তারা জিতেছে ঠিক। তবে শুরুতে পিছিয়ে পড়া ক্রোয়েশিয়াকে জয়সূচক গোলের অপেক্ষা করতে হয় ৭৯তম মিনিট পর্যন্ত।

তুলনায় বেলজিয়ামের জয় আরেকটু স্বস্তির। এডেন হ্যাজার্ডের জোড়া গোলে ২০১৮ বিশ্বকাপের স্বাগতিক রাশিয়াকে হারিয়েছে ৩-১ গোলে। গত বিশ্বকাপে সেমিফাইনাল পর্যন্ত যাওয়া সোনালি প্রজন্ম হয়তো ট্রফি জয়ের শেষ আরেক সুযোগ তৈরি করছেন। ২০১৬ ইউরো ও ২০১৮ বিশ্বকাপের বাছাই পর্ব উতরাতে না পারা নেদারল্যান্ডসের জন্য এখন পনুর্গঠনের সময়। তাতে শুরুর পদক্ষেপটি নিয়েছে দারুণভাবে। ইউরো বাছাই পর্বের আরেক ম্যাচে বেলারুশকে ৪-০ গোল হারিয়েছে ডাচরা।

বিশ্বকাপ রানার্স-আপ ক্রোয়াটরা পড়েছে ইউরো বাছাই পর্বের ‘ই’ গ্রুপে। প্রথম খেলায় আজারবাইজানের বিপক্ষে তাদের সহজ জয়ই ছিল প্রত্যাশিত। কিন্তু তা হলো কই! রামিল সেইদেবের গোল খেয়ে বরং পিছিয়ে পড়েছিল। প্রথমার্ধের একেবারে শেষ সময়ে বর্না বারিসিচের গোলে সমতায় ফিরলেও জয়সূচক গোলের দেখা পাচ্ছিল না কিছুতেই। অবশেষে নির্ধারিত সময় শেষ হওয়ার মাত্র ১১ মিনিট আগে আন্দ্রেই ক্রামারিচের দর্শনীয় গোলে ৩ পয়েন্ট দিয়ে ইউরো অভিযান শুরু করে ক্রোয়েশিয়া। এই গ্রুপের আরেক খেলায় স্লোভাকিয়া ২-০ গোলে হারিয়েছে হাঙ্গেরিকে।

‘আই’ গ্রুপে বেলজিয়ামের পথচলাও কঠিন করে তোলার ইঙ্গিত দিচ্ছিল রাশিয়া। ১৪ মিনিটে ইউরি তিলেমানসের গোলে ‘লাল শয়তান’রা এগিয়ে যাওয়ার মিনিট দুয়েকের মধ্যে গোলরক্ষক থিবো কোর্তোয়ার ভুল; তা কাজে লাগিয়ে ডেনিস চেরিশেভের লক্ষ্যভেদে রাশিয়ার সমতায় ফেরা। সতীর্থের বুকের পাথর নামিয়ে বেলজিয়ামকে প্রথমার্ধের শেষ মুহূর্তে আবার এগিয়ে নেন হ্যাজার্ড। তাঁকে করা ফাউলে পাওয়া পেনাল্টি যে গোলের উৎস। আর ৮৮তম মিনিটে চেলসি প্লে-মেকারের দ্বিতীয় গোলে আপাত সহজ জয় পায় বেলজিয়াম। মিচি বাতসুয়ায়ির একটি লক্ষ্য পোস্টে প্রতিহত, আরেকটি গোললাইন থেকে প্রতিপক্ষ না ফেরালে জয়টা আরো স্বচ্ছন্দ হতে পারত। তবে কেফিন দে ব্রুইনে ও রোমেলু লুকাকু ছাড়াও গ্রুপের কঠিনতম প্রতিপক্ষের বিপক্ষে জয় বেলজিয়ামকে স্বস্তি দিচ্ছে নিঃসন্দেহে। এই গ্রুপের অন্য দুই ম্যাচে সাইপ্রাস ৫-০ গোলে সান মারিনোকে এবং কাজাখস্তান ৩-০ গোলে স্কটল্যান্ডকে হারিয়েছে।

গত দুটি বড় আসরের বাছাই পর্বে হোঁচট খাওয়া নেদারল্যান্ডসের ‘প্রায়শ্চিত্তের’ শুরু ইউরো নেশন্স লিগেই। সেখানে গত দুই বিশ্বকাপজয়ী ফ্রান্স ও জার্মানিকে পেছনে ফেলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে উঠেছে চূড়ান্ত পর্বে। জুনে সেই নেশন্স লিগ ফাইনাল পর্বের আগে ইউরো বাছাই পর্বের শুরুটাও হলো দুর্দান্ত। ‘সি’ গ্রুপে নিজেদের প্রথম খেলায় পরশু বেলারুশকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে তাঁরা। জয়ের নায়ক মেমফিস দেপাই। নিজে দুটি গোল করেছেন এবং বাকি দুই গোলও এসেছে তাঁর পাস থেকে। অথচ ফ্রেঞ্চ লিগে লিঁওর হয়ে মৌসুমটা খুব ভালো কাটছে না। কিন্তু জাতীয় দলের জার্সিতে এমন পারফরম্যান্সে ভীষণ খুশি নেদারল্যান্ডস কোচ রোনাল্ড কোমান, ‘আমি সব সময়ই বলি, মেমফিস অসাধারণ ফুটবলার। হয়তো ক্লাবের সময়টা ভালো কাটছে না। কিন্তু জাতীয় দলে ও স্বাধীনতা ও আত্মবিশ্বাস নিয়ে খেলছে। আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ফুটবলার ও।’ এই গ্রুপের আরেক খেলায় নর্দার্ন আয়ারল্যান্ড ২-০ গোলে হারিয়েছে এস্তোনিয়াকে।

এ ছাড়া ইউরো বাছাই পর্বে পরশু ছিল ‘জি’ গ্রুপের খেলা। তাতে নিজেদের মাঠে অস্ট্রিয়া ০-১ গোলে হেরে গেছে পোল্যান্ডের কাছে। গোলদাতা ক্রেজিস্তফ পিয়াতেক। গ্রুপের আরেক খেলায় মেসিডোনিয়া ৩-১ গোলে হারায় লাটভিয়াকে। আর ১-১ ড্র হয়েছে ইসরায়েল-স্লোভেনিয়া দ্বৈরথ। এএফপি

মন্তব্য



সাতদিনের সেরা