kalerkantho

শুক্রবার । ১৩ ডিসেম্বর ২০১৯। ২৮ অগ্রহায়ণ ১৪২৬। ১৫ রবিউস সানি          

আবার পর্তুগালের জার্সিতে রোনালদো

১৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আবার পর্তুগালের জার্সিতে রোনালদো

তাঁদের দুজনকে নিয়ে ভক্তকুলে বিভক্তি প্রবল। অথচ দুজনের কথা ও কাজে আশ্চর্য মিল এবং হৃদ্যতা! লিওনেল মেসি রাশিয়া বিশ্বকাপের পর চলে গিয়েছিলেন শীতঘুমে, তাঁর আর্জেন্টিনার জার্সিতে ফেরা-না ফেরা নিয়ে কত কল্পনা! অথচ কোপা আমেরিকার বাজনা বাজতেই তিনি ঠিকই ফিরছেন। ক্রিস্তিয়ানো রোনালদোও বিশ্বকাপের পর উয়েফা নেশনস লিগ ও প্রীতি ম্যাচসহ পর্তুগালের ছয়টি ম্যাচে খেলেননি। তবে যেই না আগামী বছরের ইউরোর জন্য বাছাই পর্বের দামামা বেজে উঠল, রোনালদোও ফিরলেন পর্তুগিজ দলে।

আগামী বছর উয়েফা প্রতিষ্ঠানের ৬০ বছর পূর্তি। তাই একটা নির্দিষ্ট কোনো দেশে আটকে থাকবে না ২০২০ ইউরোর ম্যাচগুলো। লন্ডন, মিউনিখ, রোম, গ্লাসগো, বুদাপেস্ট মিলিয়ে ইউরোপের কয়েকটি দেশের একাধিক শহরে হবে ২০২০ সালের ইউরো, মিশেল প্লাতিনির কাছে যা একটা রোমান্টিক স্বপ্ন! সেই স্বপ্নের পথের যাত্রাটা শুরু হচ্ছে ২১ মার্চ বৃহস্পতিবার থেকে। শুরু হচ্ছে ইউরো ২০২০-এর বাছাই পর্ব। কোনো একক আয়োজক না থাকায় কোনো স্বাগতিক নেই, ইউরোপের সব দেশই খেলছে বাছাই পর্বে। মার্চ মাসে বাছাই পর্বের দুটি ম্যাচ। এই দুই ম্যাচের জন্য দল দিয়েছে ইউরোপের বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল, বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে ছিটকে যাওয়া জার্মানি, দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে যাওয়া স্পেনসহ বেশ কটি দল। জার্মানি বিশ্বকাপে প্রথম রাউন্ডেই ছিটকে যাওয়ার লজ্জা পেলেও ইওয়াখিম ল্যোভকে রেখে দিয়েছে কোচের আসনে। স্পেনের দলে বেশ কিছু ভাঙাগড়ার পর তারুণ্যের জয়গান।

ইউক্রেন ও সার্বিয়ার বিপক্ষে বাছাই পর্বের দুটি ম্যাচের জন্য দল দিয়েছেন ফের্নান্দো সান্তোস। তাতে প্রত্যাবর্তন হয়েছে ইউরো জয়ের নায়ক রোনালদোর। ‘সিআর সেভেন’ জানিয়েছেন, ‘বিশ্বকাপের পর জুভেন্টাসে গুছিয়ে নিতে আমার জাতীয় দল থেকে একটু বিরতির দরকার ছিল। আশা করছি সামনের ম্যাচগুলোতে আমি আবারও জাতীয় দলে অবদান রাখতে পারব। জাতীয় দলকে মিস করছি।’ স্পেন দলে কোচ লুই এনরিকে এনেছেন অনেক পরিবর্তন। আন্দ্রেস ইনিয়েস্তা, জেরার্দ পিকেরা তো অবসরেই চলে গেছেন; বিশ্বকাপের দল থেকে ছেঁটে ফেলেছেন ইয়াগো আসপাস, ডিয়েগো কোস্তা, দাভিদ সিলভাদের। বিশ্বকাপে সুযোগ না পাওয়া ইতালির কোচ রবার্তো মানচিনিও ফিনল্যান্ড ও লিচেনস্টাইনের বিপক্ষে বাছাই পর্বের ম্যাচের জন্য দল দিয়েছেন। তাতে মার্সেইর হয়ে ভালো ফর্মে থাকলেও উপেক্ষিতই থেকেছেন ‘ব্যাডবয়’ মারিও বালোতেল্লি। বিবিসি

মন্তব্য



সাতদিনের সেরা