kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

নিউজিল্যান্ডের অ্যাস্টল বাজি

২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



টেস্ট অভিষেক ২০১২ সালে। গত সাত বছরে টড অ্যাস্টল খেলেছেন মাত্র তিন টেস্ট। বয়স ছাড়িয়েছে ৩২ বছর। এর পরও বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে এই লেগস্পিনারকে একটা সুযোগ দিয়েছেন নিউজিল্যান্ডের নির্বাচকরা। এ জন্য সুযোগ হয়নি অভিষেক টেস্টে ৭ উইকেট নিয়ে ম্যাচসেরা হওয়া আজাজ প্যাটেলের। বাঁহাতি এই স্পিনার গত বছর পাকিস্তানের বিপক্ষে আবুধাবি টেস্টে আলো ছড়িয়েছিলেন ৭ উইকেট নিয়ে।

প্যাটেলকে বাদ দিয়ে অ্যাস্টলকে বাংলাদেশের বিপক্ষে খেলানোটা এক বাজিই। গতকাল বাংলাদেশের বিপক্ষে তিন টেস্টের সিরিজে ১৩ সদস্যের দল ঘোষণার সময় কিউই নির্বাচক গ্যাভিন লারসেন জানালেন, ‘প্যাটেলের জায়গা না পাওয়াটা শুধুই দুর্ভাগ্য। ও খারাপ কিছু করেনি। আসলে নিউজিল্যান্ডের কন্ডিশন স্পিনবান্ধব নয়। এ জন্যই টড অ্যাস্টলকে নেওয়া হয়েছে। লেগস্পিনাররা একটু বেশি বাউন্স পায়, ওদের বোলিংয়ে অনেক অস্ত্র আছে। দুই দিকেই বলের টার্ন করাতে পারে লেগস্পিনাররা। এটাও কারণ অ্যাস্টলকে ফিরিয়ে আনার। তা ছাড়া ৮ নম্বরে ব্যাটিংটা খারাপ করে না ও।’ বাংলাদেশের আফসোসও এখানে। ১৬ কোটি মানুষের দেশে টেস্ট খেলার লেগস্পিনার কোথায়?

বাংলাদেশের বিপক্ষে তিন ওয়ানডের সিরিজে ক্রাইস্টচার্চে খেলেছিলেন অ্যাস্টল। ৫২ রানে তাঁর শিকার ২ উইকেট। এর আগে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে দুই ম্যাচ খেলে পেয়েছেন ১টিই উইকেট। আর সব শেষ টেস্ট খেলেছেন গত বছর মার্চে ইংল্যান্ডের সঙ্গে। দ্বিতীয় ইনিংসে ১৬.৩ ওভার বল করে পেয়েছিলেন ৩ উইকেট। এরপর চোটের জন্য ছিলেন দলের বাইরে। নিউজিল্যান্ডের ১৩ সদস্যের দলে কেন উইলিয়ামসন, টম ল্যাথাম, টিম সাউদি, ট্রেন্ট বোল্টরা আছেন যথারীতি। নতুন মুখ ২৬ বছর বয়সী ব্যাটসম্যান উইল ইয়ং। ৬৬টি প্রথম শ্রেণির ম্যাচে ৬ সেঞ্চুরি, ২৭টি ফিফটিসহ ৪১.৩৮ গড়ে ইয়ংয়ের রান ৪২২১। সেন্ট্রাল ডিস্ট্রিক্টের হয়ে সুপার স্ম্যাশ সিরিজে হেসেছে তাঁর ব্যাট। শেষ ৬ ইনিংসের একটিতে অপরাজিত ৮৯, আরেকটিতে করেছিলেন ৮৩। তাঁকে নিয়ে আশাবাদী নির্বাচক গ্যাভিন লারসেন, ‘বড় ইনিংস খেলার প্রবণতা আছে ইয়ংয়ের। ওকে নেওয়া হয়েছে, কারণ আমাদের বিশ্বাস এই দলের ভবিষ্যৎ টেস্ট ব্যাটসম্যান ইয়ং। আমি নিশ্চিত একাদশে সুযোগ পেলে ভালো করবে ও।’

নিউজিল্যান্ড-বাংলাদেশের তিন ম্যাচের টেস্ট সিরিজের শুরুটা হবে ২৮ মার্চ হ্যামিল্টনে। দ্বিতীয় টেস্ট ৮ মার্চ ওয়েলিংটনে। আর শেষ টেস্ট শুরু ১৬ মার্চ ক্রাইস্টচার্চে। ওয়ানডেতে অসহায় আত্মসমর্পণ করা বাংলাদেশ কি পারবে টেস্টের চ্যালেঞ্জটা জিততে? নিউজিল্যান্ড হেরাল্ড

নিউজিল্যান্ড টেস্ট দল

কেন উইলিয়ামসন (অধিনায়ক), টম ল্যাথাম, জিৎ রাভাল, রস টেলর, হেনরি নিকোলস, বিজে ওয়াটলিং, কলিন ডি গ্র্যান্ডহোম, টড অ্যাস্টল, টিম সাউদি, নেইল ওয়াগনার, ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি ও উইল ইয়ং।

মন্তব্য



সাতদিনের সেরা