kalerkantho

বৃহস্পতিবার  । ১৭ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৭ সফর ১৪৪১       

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে মুস্তাফিজ

২৩ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে মুস্তাফিজ

ক্রীড়া প্রতিবেদক : আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার উষালগ্ন থেকেই আইসিসির নানা খেতাব ও সম্মাননা পেয়ে আসছেন মুস্তাফিজুর রহমান। ২০১৫ সালে আবির্ভাব মুস্তাফিজের, প্রথম বছরেই তিনি জায়গা পেয়েছিলেন আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে। পরের বছর আইসিসির সেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার পেয়েছিলেন এই বাঁহাতি পেসার। চোট তাঁর উন্নতির ধারায় খানিকটা বাদ সাধলেও শেষ পর্যন্ত বাধা হয়ে দাঁড়াতে পারেনি। মুস্তাফিজ নিজের রঙে রাঙিয়ে যাচ্ছেন ২২ গজ। ২০১৮ সালটা ভালোই কেটেছে মুস্তাফিজের। নিয়েছেন ২৯ উইকেট, গড় ২১.৭২। কুলদীপ যাদব ও রশিদ খানের সঙ্গে বছরের সর্বোচ্চ উইকেট শিকারির জায়গাটা ভাগাভাগি করেছেন মুস্তাফিজ। এ কৃতিত্বই তাঁকে ঢুকিয়ে দিয়েছে আইসিসির ২০১৮ সালের বর্ষসেরা একাদশে।

ব্যাট হাতে ২০১৮ সালটা দারুণ কেটেছে বিরাট কোহলির। টেস্ট এবং ওয়ানডের বর্ষসেরা ব্যাটসম্যান হয়েছেন ভারতীয় অধিনায়ক। ১৪ ওয়ানডেতে ১২০২ রান, ৬টি শতরান আর তিন অর্ধশত। সঙ্গে অধিনায়ক হিসেবেও দারুণ রেকর্ড। বিরাট কোহলি তাই পেয়েছেন আইসিসির ওয়ানডের বর্ষসেরা ক্রিকেটারের খেতাব। টেস্টেও বিরাট কোহলি ২০১৮-র সর্বোচ্চ রান সংগ্রাহক। ১৩ টেস্টে ১৩২২ রান, গড় ৫৫.০৮। ২০১৬ সাল থেকে টানা তৃতীয় বছর এক পঞ্জিকাবর্ষে ১০০০-এর বেশি রান করেছেন কোহলি। তাই টেস্টের বর্ষসেরার খেতাবও তাঁর। সঙ্গে যোগ করুন ১০টি টি-টোয়েন্টি ম্যাচে ২১১ রান! তিন ধরনের ক্রিকেটেই যাঁর এমন সাফল্য, ২০১৮ সালের সেরা ক্রিকেটারের পুরস্কার তো তাঁর হাতে ওঠাটাই স্বাভাবিক। বর্ষসেরা টেস্ট ক্রিকেটার, বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারের সঙ্গে বর্ষসেরা ক্রিকেটার হিসেবে স্যার গ্যারি সোবার্সের নামখচিত ট্রফিটাও উঠবে কোহলিরই হাতে।

আইসিসির বর্ষসেরা টেস্ট দলে কোহলি ছাড়াও আছেন টম ল্যাথাম, দিমুথ করুণারত্নে, কেন উইলিয়ামসন, হেনরি নিকোলস, ঋষভ পান্ট, জেসন হোল্ডার, কাগিসো রাবাদা, নাথান লিওন, জসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ আব্বাস। টি-টোয়েন্টির বর্ষসেরা পারফরম্যান্স অ্যারন ফিঞ্চের। জিম্বাবুয়ের বিপক্ষে করা ১৭২ রানের ইনিংসটাই তাঁকে এনে দিয়েছে এ খেতাব। ঋষভ পান্ট সেরা উদীয়মান ক্রিকেটার, স্কটল্যান্ডের ক্যালাম ম্যাকলিওড হয়েছেন সহযোগী দেশের সেরা খেলোয়াড়। স্পিরিট অব দ্য ক্রিকেট পুরস্কার পেয়েছেন কেন উইলিয়ামসন আর সেরা আম্পায়ারের ডেভিড শেপার্ড পুরস্কার পেয়েছেন কুমারা ধর্মসেনা। নিউজিল্যান্ডে ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপ জয়ের মুহূর্তটা নির্বাচিত হয়েছে বর্ষসেরা ফ্যানস মোমেন্ট হিসেবে। আইসিসি

মন্তব্য



সাতদিনের সেরা