kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১              

বার্সেলোনার জয় ছাপিয়ে গোল বিতর্ক

২২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বার্সেলোনার জয় ছাপিয়ে গোল বিতর্ক

লা লিগার পয়েন্ট টেবিলে লেগানেস ১৪ নম্বরে। সেই তাদের মাঠে এই মৌসুমে হার নিয়ে ফিরেছিল বার্সেলোনা। তবে গত পরশু ফিরতি লেগে নুক্যাম্পে পেয়েছে ৩-১ গোলের সহজ জয়। চ্যাম্পিয়নস লিগ মাথায় রেখে লিওনেল মেসিকে বেঞ্চে রেখেছিলেন এর্নেস্তো ভালভের্দে। একটা পর্যায়ে ১-১ সমতা থাকায় বাধ্য হয়েই নামান তাঁকে। মেসি নিজে এক গোল করার পাশাপাশি লুই সুয়ারেসকে দিয়ে আরো একটি করিয়ে যথারীতি জয়ের নায়ক বার্সার। অন্য গোলটি ছন্দে থাকা উসমান দেম্বেলের। চোট পেয়ে অবশ্য দুই সপ্তাহ খেলতে পারছেন না তিনি। আর বিব্রতকর হচ্ছে লুই সুয়ারেসের গোল নিয়ে বিতর্কটা। এ ছাড়া ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটি ৩-০ গোলে হাডার্সফিল্ডকে ও টটেনহাম ২-১ গোলে হারিয়েছে ফুলহামকে। ইতালিয়ান সিরি ‘এ’তে ১০ জনের লািসওকে ২-১ গোলে হারিয়ে জুভেন্টাসের সঙ্গে কিছুটা ব্যবধান কমিয়েছে নাপোলি।

নুক্যাম্পে ৩২ মিনিটে উসমান দেম্বেলের গোলে এগিয়ে যায় বার্সেলোনা। ৫৭ মিনিটে মার্তিন ব্রাথওয়েটের গোলে সমতা ফেরায় লেগানেস। এরপর ঝুঁকি না নিয়ে মেসিকে নামান ভালভার্দে। মেসি নামার দুই মিনিট পর চোট পেয়ে মাঠ ছাড়েন দেম্বেলে। ৭১ মিনিটে মেসির বাঁকানো শট অবিশ্বাস্য দক্ষতায় ঠেকিয়েছিলেন লেগানেস গোলরক্ষক ইভান কুয়েলার। শূন্যে ভাসা বল আবারও ফিরে এসেছিল কুয়েলারের হাতে। ফাঁকা জায়গা থেকে দৌড়ে এসে বলে পা লাগিয়ে জালে জড়ান সুয়ারেস। রিপ্লেতে দেখা গেছে বল গোলরক্ষকের হাতে পড়ার সঙ্গে সঙ্গেই লাথি চালিয়েছিলেন উরুগুইয়ান এই তারকা। কুয়েলারের হাত থেকে সেটা ছুটে যায় এ জন্য আর সুয়ারেসের হাঁটুও লাগে তাঁর মুখে। রেফারি ‘ভিএআর’ প্রযুক্তির সাহায্য নিলে বাতিল হতে পারত গোলটা এমনকি হলুদ কার্ডও দেখতে পারতেন সুয়ারেস। কিন্তু লেগানেস খেলোয়াড়রা রেফারিকে ঘিরে প্রতিবাদ জানালেও ভিএআর নেননি তিনি। এ জন্য স্পেনজুড়ে চলছে সমালোচনা। মাদ্রিদভিত্তিক দৈনিক মার্কা লিখেছে, ‘আবারও বিতর্কিত সুয়ারেস। গোলরক্ষকের হাতে বল থাকার পরও লাথি চালিয়েছে ও।’

রিয়াল মাদ্রিদের সাবেক খেলোয়াড় আলভারো আরবেলোয়া ধুয়ে দিয়েছেন ভিএআর প্রযুক্তিকেই। আর লেগানেস কোচ মরিসিও পেয়েগ্রিয়ানোর হতাশা, ‘এটা পরিষ্কার ফাউল ছিল। বার্সার মতো দলের জয়ের জন্য এ ধরনের সিদ্ধান্ত পক্ষে নেওয়ার দরকার নেই।’ কিছুদিন আগে কোপা দেল রের শেষ ষোলোর প্রথম লেগের একাদশে হুয়ান ব্রান্দারিজ নামের বার্সেলোনা ‘বি’ দলের একজন ফুটবলারকে নামিয়ে বাদ পড়ার শঙ্কায় ছিল বার্সা। রেশটা না কাটতে আবারও নতুন বিতর্কে জড়াল তাদের নাম।

যোগ করা সময়ে লিওনেল মেসির গোলে ৩-১ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা। এবারের লা লিগায় এটা ১৮তম গোল মেসির। ২০ ম্যাচ শেষে ৪৬ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সেলোনা। সমান ম্যাচে অ্যাতলেতিকো মাদ্রিদের ৪১, রিয়াল মাদ্রিদের ৩৬ আর সেভিয়ার পয়েন্ট ৩৩।

প্রিমিয়ার লিগে ফুলহামের বিপক্ষে ১৭ মিনিটে ফার্নান্দো লোরেন্তোর আত্মঘাতী গোলে পিছিয়ে পড়েছিল টটেনহাম। ৫১ মিনিটে ডেল আলীর গোলে সমতার পর ইনজুরি টাইমে হ্যারি উইঙ্কেসর গোলে নাটকীয় জয়ে মাঠ ছাড়ে টটেনহাম। হাডার্সফিল্ডের বিপক্ষে অন্য ম্যাচে ১৮ মিনিটে দানিলো, ৫৪ মিনিটে রহিম স্টার্লিং ও ৫৬ মিনিটে লিরয় সানের গোলে ৩-০ ব্যবধানের জয় ম্যানচেস্টার সিটির। ২৩ ম্যাচ শেষে লিভারপুলের পয়েন্ট ৬০, ম্যানসিটির ৫৬, টটেনহামের ৫১, চেলসির ৪৭। এএফপি

মন্তব্য



সাতদিনের সেরা