kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

ভেনাসকে হারিয়ে সেরেনার মুখোমুখি হালেপ

২০ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ভেনাসকে হারিয়ে সেরেনার মুখোমুখি হালেপ

মার্গারেট কোর্টকে ছুঁয়ে টেনিস ইতিহাসে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ডে ভাগ বসাতে চান সেরেনা উইলিয়ামস। ২০১৭-তে অস্ট্রেলিয়ান ওপেনেই ২৩তম শিরোপাটি জিতেছিলেন। সেই মেলবোর্ন পার্কেই এবার লক্ষ্য ছোঁয়ার পথে কঠিন পথ পাড়ি দিতে হচ্ছে তাঁকে। শেষ ষোলোতেই মুখোমুখি হতে হবে যে নাম্বার ওয়ান সিমোনা হালেপের।

প্রথম দুই রাউন্ডেই ঘাম ঝরিয়ে জেতা হালেপ তৃতীয় রাউন্ডে হারিয়েছেন সেরেনারই বোন ভেনাস উইলিয়ামসকে। ২০১৭ সালে সেরেনার বিপক্ষেই ফাইনাল খেলা ভেনাস দাঁড়াতে পারেননি রোমানিয়ান শীর্ষ বাছাইয়ের বিপক্ষে। ৬-২ ও ৬-৩ গেমে ম্যাচ জিতে শেষ ষোলোতে টুর্নামেন্টের সবচেয়ে আকর্ষণীয় দ্বৈরথের রেণু ছড়িয়েছেন হালেপ। দ্বিতীয় রাউন্ডে কানাডিয়ান তারকা ইউজেন বুচার্ডকে হারানো সেরেনা তৃতীয় রাউন্ডে অবশ্য সহজ প্রতিপক্ষই পেয়েছিলেন। ইউক্রেনের ১৮ বছরের তরুণী ডায়ানা ইয়াসত্রেমস্কাকে হারিয়েছেন ৬-২ ও ৬-১ গেমের সরাসরি সেটে। তিন ম্যাচে মাত্র ৯টি গেম হেরেছেন এ পর্যন্ত সেরেনা। এই দুর্দান্ত ফর্মে থাকা ৩৭ বছর বয়সী তারকার বিপক্ষে খেলাটা সত্যিই কঠিন ছিল ইয়াসত্রেমস্কার জন্য। ম্যাচ শেষে কান্নায় ভেঙে পড়েছিলেন, সেরেনাকেই এগিয়ে শান্ত করতে হয়েছে তাঁকে। তবে নিজের খেলা নিয়ে তৃপ্ত অস্ট্রেলিয়ান ওপেনেই এর আগে সাতটি শিরোপা জেতা সেরেনা, ‘প্রতিটি ম্যাচে যতটা ভালো করা সম্ভব ততটাই চেষ্টা করছি আমি, আর এটাই আমাকে করতে হবে।’

হালেপের জন্য নিশ্চিতভাবেই এটা একটা বার্তা। তবে হালেপ রোমাঞ্চিত এমন একটি ম্যাচ সামনে রেখে, ‘আমি অসাধারণ এক চ্যাম্পিয়নের বিপক্ষে খেলতে নামছি। কঠিন চ্যালেঞ্জ এটা আমার জন্য। তবে আমি তৈরি।’ আগের দুটি ম্যাচই তৃতীয় সেটে জেতা হালেপ সরাসরি সেটের জয়েও আত্মবিশ্বাস পাচ্ছেন সেরেনার মুখোমুখি হওয়ার আগে।

ছেলেদের এককে রেকর্ড সপ্তম শিরোপার পথে ছুটছেন নোভাক জোকোভিচও। প্রথম দুই রাউন্ডে সরাসরি সেটে জয়ের পর তৃতীয় রাউন্ডে অবশ্য চার সেট পর্যন্ত খেলতে হয়েছে তাঁকে কানাডার ডেনিস শাপোভালবের বিপক্ষে। ৬-৩ ও ৬-৪ গেমে জোকোভিচ প্রথম দুই সেট জিতে নেওয়ার পর শাপোভালব ব্যবধান কমিয়েছিলেন ৬-৪-এ তৃতীয় সেট জিতে নিয়ে। তবে চতুর্থ সেটে প্রতিপক্ষকে আর কোনো সুযোগই দেননি সার্বিয়ান তারকা, ৬-০-তে সেই সেট জিতে পা রেখেছেন শেষ ষোলোতে। সেখানে তাঁর প্রতিপক্ষ রুশ দানিল মেদভেদেভ। তৃতীয় রাউন্ডে ৬-২, ৭-৬ ও ৬-৩ গেমে হারিয়েছেন তিনি ডেভিড গফিনকে।

জোকোভিচ শেষ ষোলোতে পা রেখেই অবশ্য টুর্নামেন্ট শেষে প্রকাশিত হতে যাওয়া নতুন র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রাখাটা নিশ্চিত করেছেন। ছেলেদের কোর্টে তৃতীয় বাছাই জার্মানির আলেক্সান্দার জিভেরেভ এই রাউন্ডে হারিয়েছেন অ্যালেক্স বোল্টকে, মেয়েদের কোর্টের চতুর্থ বাছাই নাওমি ওসাকা হারিয়েছেন হাসিয়ে সুয়েইকে। আগের দিনই শেষ ষোলো নিশ্চিত করা রজার ফেদেরার এদিন ছিলেন প্রস্তুতিতে। অস্ট্রেলিয়া সফরে থাকা ভারতীয় ক্রিকেট অধিনায়ক বিরাট কোহলি সেই অবসরে তাঁর সঙ্গে দেখা করেছেন সস্ত্রীক। সুইস তারকা কাল আরো এক কারণে শিরোনামে। খেলোয়াড়দের লকার রুমে ঢুকতে গিয়ে ঢুকতে পারেননি নিরাপত্তারক্ষীর বাধায়, কারণ তাঁর আইডি কার্ড ছিল না। টেনিস ইতিহাসের সবচেয়ে বড় তারকা বাক্য ব্যয় না করে অপেক্ষা করেছেন, তাঁর কোচ এলে সেই আইডি দিয়ে পরে ভেতরে ঢুকেছেন। এএফপি

মন্তব্য



সাতদিনের সেরা