kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

প্রযুক্তি আছে তবু বিতর্ক

১৭ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রযুক্তি আছে তবু বিতর্ক

সিলেট থেকে প্রতিনিধি : আগের দিন প্রযুক্তির ব্যবহার ছিল না বলে কোনো দলই রিভিউ নিতে পারেনি। ঢাকায় কাস্টমসের সঙ্গে সিঅ্যান্ডএফ এজেন্টদের গোলমালের জেরে ডাকা ধর্মঘটে ‘আলট্রা এজ’ বিপিএলের সিলেট পর্ব শুরুর আগেই পৌঁছাতে না পারার সংকট অবশ্য কাল মিটেও গেছে। কিন্তু তাতেও বিতর্কমুক্ত নয় আম্পায়ারিং। প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের পরও কালকের ঢাকা ডায়নামাইটস-রাজশাহী কিংসের ম্যাচে ভুল সিদ্ধান্ত দিলেন এই ম্যাচের টিভি আম্পায়ার মাসুদুর রহমান। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশি আম্পায়ারদের মধ্যে যাঁর পারফরম্যান্স সুনামও কুড়াচ্ছিল।

কিন্তু কাল দুর্নামের ভাগীদারও হয়ে গেলেন। টস জিতে আগে ব্যাটিং নেওয়া রাজশাহী কিংসের ইনিংসের দ্বাদশ ওভারের ঘটনা সেটি। ওই ওভারেই উইকেটে সেট হয়ে যাওয়া দুই ব্যাটসম্যান শাহরিয়ার নাফীস ও মার্শাল আইয়ুবের পাশাপাশি রায়ান টেন ডেসকাটকেও তুলে নিতে পারতেন ঢাকা ডায়নামাইটসের ক্যারিবীয় স্পিনার সুনীল নারিন। কিন্তু টিভি আম্পায়ারের ভুল সিদ্ধান্ত তাঁকে বঞ্চনায় পুড়িয়েছে। ডেসকাটের বিরুদ্ধে এলবিডাব্লিউর আবেদনে মাঠের আম্পায়ার সাড়া না দেওয়ায় রিভিউ নেয় ঢাকা। আলট্রা এজে দেখা যায় বল ডেসকাটের গ্লাভস ছুঁয়ে গেছে, যা গ্লাভসে জমিয়েছিলেন ঢাকার উইকেটরক্ষক নুরুল হাসানও। কিন্তু বারবার দেখার পর টিভি আম্পায়ার বল গ্লাভসে লেগেছে নিশ্চিত হয়ে নট আউট ঘোষণা করে দেন ব্যাটসম্যানকে। এই ঘটনায় সাত-আট মিনিট খেলা বন্ধ থাকার পর নট আউটের সিদ্ধান্তে ফুঁসেও ওঠে ঢাকা শিবির।

অথচ রিভিউর ক্ষেত্রে সম্ভাব্য সব আউটই খতিয়ে দেখার নিয়ম। ডেসকাট এলবিডাব্লিউ না হলেও কট বিহাইন্ড হয়েছিলেন কি না, সেটিও তাই মাসুদুরের দেখার কথা। সেটি না দেখেই তাঁর নট আউট দিয়ে দেওয়ার সিদ্ধান্তে ম্যাচের পরও বিস্ময় যায়নি ঢাকা শিবিরের। দলটির তরুণ ব্যাটসম্যান নাঈম শেখই সংবাদ সম্মেলনে বলেছেন তা, ‘এলবিডাব্লিউর আবেদনই করেছিলাম আমরা। তবে সোহান ভাই (নুরুল হাসান) ক্যাচও ধরেছিলেন। আমরাও নিজেদের মধ্যে আলাপ করছিলাম যে এলবিডাব্লিউ না হলেও ক্যাচ আউট হবেই। কিন্তু আউট না দেওয়ায় বিস্মিত তো হয়েছিই।’ বিস্ময় গোপন করেননি ঢাকা ডায়নামাইটসের ম্যানেজার আজম ইকবালও, ‘খেলোয়াড়রা এলবিডাব্লিউর আবেদনই করেছিল। এরপর দেখা গেল যে এজও হয়েছে। আমি জানি না, কিসের ভিত্তিতে বা কী ভাবনায় আম্পায়াররা আর এগোয়নি।’

মন্তব্য



সাতদিনের সেরা