kalerkantho

শনিবার । ১৬ নভেম্বর ২০১৯। ১ অগ্রহায়ণ ১৪২৬। ১৮ রবিউল আউয়াল ১৪৪১     

এবার ৪০০’র চূড়ায় মেসি

১৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



এবার ৪০০’র চূড়ায় মেসি

লিওনেল মেসি মাঠে নামবেন আর গোল করবেন—তাতে আর আশ্চর্য কী! এইবারের বিপক্ষে পরশুর গোলটি তবু সবাইকে আরেকবার অবাক করে। স্প্যানিশ লা লিগায় যে তাঁর ৪০০ গোল হয়ে গেল!

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে এই মাইলফলক স্পর্শ করা দ্বিতীয় ফুটবলার মেসি। প্রথম? আর কে, ক্রিস্তিয়ানো রোনালদো। চিরপ্রতিদ্বন্দ্বী এ ‘ক্লাব’-এর ফিতা কাটলেও এক দিক দিয়ে কিন্তু এগিয়ে আর্জেন্টাইন জাদুকর। ৪০০ লিগ গোল করতে ৪৩৫টি ম্যাচ লাগল মেসির, যা পর্তুগিজ প্রতিদ্বন্দ্বীর চেয়ে ৬৩ ম্যাচ কম। আর ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে এক লিগে এবং এক ক্লাবের হয়ে ওই মাইলফলকে পৌঁছানো প্রথম ফুটবল বার্সেলোনার অধিনায়ক। রোনালদো যা করেছেন পর্তুগাল, ইংল্যান্ড, স্পেন ও ইতালিয়ান লিগের ভিন্ন চারটি দল স্পোর্টিং লিসবন, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের হয়ে।

এমন এক অর্জনের পর মেসির অভিনন্দনে ভেসে যাওয়াই স্বাভাবিক। বার্সেলোনা কোচ এর্নেস্তো ভালভেরদে যেমন তাঁর বিস্ময় লুকাচ্ছেন না। একই সঙ্গে মাইলফলকের পরের ধাপেও শিষ্যের কীর্তির আঁক আগাম দেখছেন, ‘আমার মনে হচ্ছে, মেসি ৫০০ গোলের মাইলফলকেও পৌঁছবে একদিন। তবে ৪০০ গোলে পৌঁছানোই অবিশ্বাস্য ব্যাপার। খুব সহজেই বলে দেওয়া যায় কথাটি। কিন্তু গোলের পর গোল যদি হিসাব করেন, সংখ্যাগুলো অকল্পনীয় মনে হবে। মেসি আসলে ভিন্ন ছায়াপথ থেকে আসা অসাধারণ এক ফুটবলার।’ আর শুধু গোল নয়, সব্যসাচী ফুটবলার হিসেবেই তাঁর প্রশংসায় উচ্ছ্বসিত বার্সা কোচ, ‘শুধু গোল কেন, ওর সব কিছু বিবেচনায় নিন। গোল করছে, সতীর্থদের জন্য গোল বানাচ্ছে, চারপাশে খেলা তৈরি করছে।’ একই রকম উচ্ছ্বাস সতীর্থ লুইস সুয়ারেসের কণ্ঠে, ‘অবশ্যই মেসিকে নিয়ে আমরা সবাই গর্বিত। কেননা প্রতি সপ্তাহে দেখাচ্ছে, ও কতটা ভালো। এই ক্লাবের হয়ে ইতিহাস তৈরি করে চলছে ও।’

লিগে ৪০০ গোলের মাইলফলক স্পর্শ করে ইতিহাসের পাতায় আবার ঝাঁকুনি মেসির। লা লিগার ২৯টি দলের লিগে সাকল্যে গোলসংখ্যাও ওই আর্জেন্টাইনের একার গোলের সমান নয়। ভিন্ন ভিন্ন ৩৭ দলের বিপক্ষে গোল আছে তাঁর, যা সর্বোচ্চ। লিগে প্রিয় প্রতিপক্ষ সেভিয়া। তাদের বিপক্ষে ২৪ ম্যাচে করেন ২৫ গোল। লা লিগার ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার আসনও মেসির। ২৯২ ম্যাচে ৩১১ গোল করা রোনালদোকে পেছনে ফেলে।

ভুল বলেননি হয়তো বার্সা কোচ ভালভেরদে। সত্যিই, ভিন্ন ছায়াপথ থেকে আসা এক ফুটবলারের নামই লিওনেল মেসি! বিসিবি, ইএসপিএন

মন্তব্য



সাতদিনের সেরা