kalerkantho

সাউদির পর লাথাম উইলিয়ামসন

১৭ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সাউদির পর লাথাম উইলিয়ামসন

টিম সাউদির আগুন ঝরানো বোলিংয়ের পর টম লাথাম এবং কেন উইলিয়ামসনদের চমৎকার ব্যাটিংয়ে ওয়েলিংটন টেস্টের নিয়ন্ত্রণে নিউজিল্যান্ড। শ্রীলঙ্কাকে ২৮২ রানে আটকে রেখে লাথামের হার না মানা শতরানের সঙ্গে উইলিয়ামসনের হাফসেঞ্চুরিতে ২ উইকেটে ৩১১ রান তুলে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে কিউইরা। হাতে ৮ উইকেট রেখে কিউইদের লিড ২৯ রানের। ১২১ রান নিয়ে টম লাথাম এবং ৫০ রান নিয়ে তৃতীয় দিনে ব্যাট করতে নামবেন রস টেলর।

বেসিন রিজার্ভে সুন্দর শুরু করেছেন দ্বিতীয় দিন ব্যাটিং করা নিউজিল্যান্ডের চার ব্যাটসম্যানই। ৪৩ রান করে ফেরেন জিত রাভাল। তবে টম লাথাম, কেন উইলিয়ামসন এবং রস টেলের দায়িত্বশীল ব্যাটিংয়ে বিশাল স্কোর গড়ার পথে স্বাগতিকরা। মাত্র ৯ রানের জন্য উইলিয়ামসন শতরান না পাওয়ার আক্ষেপে পুড়লেও লাথাম ঠিক আদায় করে নেন সপ্তম টেস্ট শতক। ২৫৬ বলে ১১ বাউন্ডারিতে তিনি সাজিয়েছেন হার না মানা ইনিংসটি। আর বলের সঙ্গে পাল্লা দিয়ে রান করা উইলিয়ামসন ৯১ রান করেছেন ৯৩ বলে ১০ বাউন্ডারিতে। দ্বিতীয় উইকেটে লাথাম-উইলিয়ামসন মিলে যোগ করেছেন ১৬২ রান। জমে গেছে টেলরের সঙ্গে লাথামের অবিচ্ছিন্ন তৃতীয় উইকেট জুটিও। এ দুজন মিলে যোগ করেছেন ৯০ রান। তৃতীয় দিনে তাই কিউই ইনিংসে নাটকীয় কোনো ধসই শুধু ওয়েলিংটনে ম্যাচে ফেরাতে পারে সফরকারীদের।

নিউজিল্যান্ড কোচ গ্যারি স্টিড তো দ্বিতীয় দিন শেষেই ইনিংস জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছেন, ‘আশা করছি আগামীকালও আমরা দীর্ঘ সময় ব্যাটিং করতে পারব। আমাদের পরিকল্পনা মাত্র একবার ব্যাট করা। যতটা সম্ভব কন্ডিশনের সুবিধাটা নেওয়ার চেষ্টা থাকবে আমাদের। দেখা যাক কী ঘটে। তবে এখনো খেলা অনেক বাকি আছে।’ স্বাগতিকদের এ স্বপ্ন আলোর মুখ দেখলে বেসিন রিজার্ভে আরো একটি হতাশার দিন অপেক্ষা করছে শ্রীলঙ্কান বোলারদের। দ্বিতীয় দিনে ৮৪ ওভার বোলিং করে তারা তুলে নিতে পেরেছে মাত্র দুটি উইকেট। এর আগে ৯ উইকেটে ২৭৫ রান নিয়ে দ্বিতীয় দিনে খেলতে নেমে আর ৭ রান যোগ করে অল আউট হয়ে যায় সফরকারীরা। অ্যাঞ্জেলো ম্যাথুজ (৮৩) এবং দিমুথ করুণারত্নের (৭৯) পর শতরান না পাওয়ার আক্ষেপে পুড়েছেন নিরোশান ডিকেলাও (৮০*)। ৬৮ রান দিয়ে ৬ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের সফলতম বোলার টিম সাউদি। ৭৫ রানে দুই উইকেট ওয়াগনারের। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা প্রথম ইনিংস : ৯০ ওভারে ২৮২/১০ (ম্যাথুজ ৮৩, ডিকেলা ৮০, করুণারত্নে ৭৯; সাউদি ৬/৬৮, ওয়াগনার ২/৭৫)।

নিউজিল্যান্ড প্রথম ইনিংস : ৮৪ ওভারে ৩১১/২ (লাথাম ১২১*, উইলিয়ামসন ৯১, টেলর ৫০* রাভাল ৪৩; ধনঞ্জয়া ১/৩০, লাহিরু ১/৭৯)।

মন্তব্য