kalerkantho

শুক্রবার । ২৩ আগস্ট ২০১৯। ৮ ভাদ্র ১৪২৬। ২১ জিলহজ ১৪৪০

সেমিফাইনালে শেখ রাসেল

১৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সেমিফাইনালে শেখ রাসেল

ক্রীড়া প্রতিবেদক : বদলে গেছে শেখ রাসেল। সর্বশেষ দুটি লিগে ষষ্ঠ ও অষ্টম হওয়া দলটি এই মৌসুমে টানা দ্বিতীয় টুর্নামেন্টে সেমিফাইনাল নিশ্চিত করেছে। স্বাধীনতা কাপের কোয়ার্টার ফাইনালে সাইফুল বারীর দল কাল ২-০ গোলে হারিয়েছে চট্টগ্রাম আবাহনীকে।

স্বাধীনতা কাপের আগের আসরেই শেষ চারে ওঠা হয়নি তাদের এই চট্টগ্রাম আবাহনীর কাছে হেরেই। তখন চট্টগ্রামের দলটির কোচ ছিলেন সাইফুল বারী। দলটিকে গত লিগেও শিরোপা লড়াইয়ে রাখা এই কোচ এ মৌসুমে রাসেলের দায়িত্ব নিয়েই ছবিটা বদলে দিয়েছেন। তাঁর অধীনে শেখ রাসেল দৃষ্টিনন্দন ফুটবল খেলছে না হয়তো, তবে মাঠে দারুণ কার্যকর। এই টুর্নামেন্টে যেমন দুটি গোলশূন্য ড্র দিয়েই উঠে এসেছে তারা শেষ আটে। সেই গোলশূন্য ড্রয়ের মহিমা কম নয়, প্রতিপক্ষে যখন বসুন্ধরা কিংস ও শেখ জামালের মতো দুই দল। তবে কাল যখন দরকার আক্রমণাত্মক ফুটবলের প্রদর্শনী করার, এই মৌসুমে ফেভারিট তালিকার বাইরে থাকা সেই চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে ঠিকই সেটা তারা করে দেখিয়েছে। স্বাধীনতা কাপের আগে আগে দুর্ঘটনায় স্ত্রী ও একমাত্র সন্তানকে হারিয়ে শোকাহত রাসেল মিডফিল্ডার সোহেল রানা। স্বাভাবিকভাবে তাঁকে ছাড়াই এই আসরে খেলতে হচ্ছে রাসেলকে। কিংসের বিপক্ষে প্রথম ম্যাচে চোটের কারণে উজবেক মিডফিল্ডার আলিশার আজিজভও খেলতে পারেননি। জামালের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে মাঠে নামলেও পুরো ফিট ছিলেন না। তবে কাল কোয়ার্টার ফাইনালে তুলনামূলক ভালো অবস্থায় পাওয়া গেছে তাঁকে। রাসেলের আক্রমণগুলোতেও মূল ভূমিকা ছিল তাঁর। ২৮ মিনিটে রাফায়েল উদোয়িনের কাটব্যাকে এই উজবেক মিডফিল্ডারের শট যায় পোস্ট ঘেঁষে। চমৎকার এক মুভে আলিশারই গোলের দেখা পেয়ে গেছেন পরের মুহূর্তে। ডান দিক থেকে বিশ্বনাথ ঘোষের ক্রস বক্সের ভেতর হেডে তাঁর সামনে ফেলেছিলেন রাফায়েল, ২৮ বছর বয়সী মিডফিল্ডার বাঁ পায়ের নিখুঁত শটে তা পাঠিয়ে দিয়েছেন জালে। টুর্নামেন্টের আগের দুই ম্যাচে কোনো গোল না করা রাসেল এই ম্যাচের প্রথমার্ধেই ব্যবধান বাড়িয়ে ফেলে রাফায়েলও গোলের দেখা পেলে। বিপলু আহমেদের ক্রসে বক্সের ওপর বল পেয়ে বাঁ পায়েরই কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেছেন এই নাইজেরিয়ান।

চট্টগ্রাম আবাহনী ফেডারেশন কাপের মতো স্বাধীনতা কাপেও খেলছে আক্রমণাত্মক ফুটবল। তাদের তিন বিদেশি ফরোয়ার্ডের মধ্যে মোমদু বাহ গ্রুপ পর্বেই করেছেন ৩ গোল, গোল পেয়েছেন মুফতা লাওয়ালও। এই মৌসুমে ডিফেন্ডিংয়ের দিক দিয়ে সবচেয়ে সংগঠিত দল রাসেল দেয়ালে সেই তাঁরাই বাধাগ্রস্ত। সাইফুল বারী সোহেল রানার জায়গায় স্টপার আরিফুল ইসলামকে খেলাচ্ছেন ডিফেন্সিভ মিডফিল্ডারের ভূমিকায়। তাতে রাসেলের রক্ষণ হয়েছে আরো নিখুঁত। মুফতা লাওয়াল, মোমোদু বাহ বা মাগালানের মধ্যে পুরো ম্যাচে দারুণ কোনো মুভ যে দেখা যায়নি তার কারণও রাসেলের প্রেসিং। সেভাবে খেলেই নিজেদের পোস্ট সুরক্ষার পাশাপাশি এদিন গোলও পেয়ে গেছে তারা। ফেডারেশন কাপসহ ধরলে মৌসুমে এ পর্যন্ত খেলা ৭ ম্যাচের ৬টিই ক্লিনশিট সাইফুল বারীর দলের। সেমিফাইনালে মুখোমুখি হবে তারা ব্রাদার্সের। আগের কোয়ার্টার ফাইনালে আরামবাগের সঙ্গে ৩-৩ করে টাইব্রেকার জিতে শেষ চারে উঠেছে ব্রাদার্স। তৃতীয় কোয়ার্টার ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে আবাহনী ও সাইফ স্পোর্টিং। কাল শেষ কোয়ার্টার বসুন্ধরা কিংসের প্রতিপক্ষ রহমতগঞ্জ। নিজেদের ম্যাচ ফেডারেশন কাপে ফাইনালিস্ট আবাহনী ও কিংসের দেখা হয়ে যাচ্ছে এ টুর্নামেন্টের সেমিফাইনালেই।

মন্তব্য