kalerkantho



১৭ বছর পর ইংল্যান্ডের লঙ্কা জয়

১৯ নভেম্বর, ২০১৮ ০০:০০



১৭ বছর পর ইংল্যান্ডের লঙ্কা জয়

ক্যান্ডিতে ৫৭ রানে জিতে ১৭ বছর পর শ্রীলঙ্কায় টেস্ট সিরিজ জিতল ইংল্যান্ড। ২০০১ সালে নাসের হুসেইনের নেতৃত্বে সিংহল দ্বীপে যাওয়া ইংল্যান্ড দল প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হারলেও পরের দুটি ম্যাচ জিতে নিশ্চিত করে সিরিজ। জো রুটের দলকে অবশ্য এত উত্থানপতনের ভেতর দিয়ে যেতে হয়নি। গল এবং ক্যান্ডি, দুই জায়গাতেই টেস্ট জিতে বিজয়ীর বেশেই তারা পৌঁছাবে কলম্বোতে। ২৩ তারিখ থেকে এখানেই শ্রীলঙ্কার সঙ্গে তাদের তৃতীয় ও শেষ টেস্ট শুরু হবে।

ইংল্যান্ডের জয়ের সম্ভাবনা নিয়েই শুরু হয়েছিল সকালটা। জয়ের জন্য শ্রীলঙ্কার চাই ৭৫ রান, ইংল্যান্ডের চাই শেষ ৩ উইকেট। স্বাভাবিকভাবেই পাল্লাটা ঝুঁকেছিল ইংল্যান্ডের দিকেই। ভরসা শুধুই নিরশন ডিকেলার ব্যাটে, আগের রাতে যিনি ছিলেন ২৭ রানে অপরাজিত। সেই ডিকেলা আর মাত্র ৭ রান যোগ করে ব্যক্তিগত ৩৫ রানে মঈন আলীর বলে ক্যাচ দেন বেন স্টোকসের হাতে। শ্রীলঙ্কার জয়ের আশার সেখানেই সলিলসমাধি। এরপর সুরঙ্গা লাকমল ও মালিন্দা পুষ্পকুমারার বিদায়ে ৫৭ রানের হার নিশ্চিত হয় শ্রীলঙ্কার। শেষ ব্যাটসম্যান পুষ্পকুমারার রিটার্ন ক্যাচ ধরে ক্যারিয়ারে প্রথমবারের মতো ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখান ইংল্যান্ডের বাঁহাতি স্পিনার জ্যাক লিচ।

শ্রীলঙ্কার মাটিতে টেস্ট সিরিজ জয় ইংল্যান্ডের অধিনায়ক জো রুটের দেশের বাইরে প্রথম কোনো সিরিজ জয়। আর এই জয়ে রুট নিজেই নেতৃত্ব দিয়েছেন উদাহরণ গড়ে। দ্বিতীয় ইনিংসে তাঁর ১২৪ রানের ইনিংসটাই গড়ে দিয়েছে হারজিতের তফাত। তাই অধিনায়ক হিসেবে দেশের বাইরে প্রথম সিরিজ জয় নিশ্চিত করার ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কারও পেয়েছেন রুট। ছয় বছর পর বিদেশের মাঠে টানা দুটি টেস্টে জিতেছে ইংল্যান্ড আর ২০১২ সালে ভারতকে হারানোর পর এশিয়ার মাটিতে এটাই ইংল্যান্ডের প্রথম সিরিজ জয়। শুধু তা-ই নয়, দেশের বাইরে তিন বছর পর টেস্ট সিরিজ জিতল ইংল্যান্ড, সব শেষ তারা হারিয়েছিল দক্ষিণ আফ্রিকাকে।

চন্দিকা হাতুরাসিংহে যখন বাংলাদেশ দলের কোচ ছিলেন, তখন স্পিন বোলিংয়ের ফাঁদ পেতে ঘায়েল করেছিলেন তিন সিংহদের। বালকবীর মেহেদী হাসান মিরাজ হয়ে উঠেছিলেন ইংরেজদের আতঙ্ক! অথচ নিজের দেশে, নিজের খেলোয়াড়দের নিয়েও ইংল্যান্ডের সঙ্গে ওয়ানডে ও টেস্ট কোনো সিরিজেই জয়ের মুখ দেখতে পারেননি হাতুরাসিংহে। এই টেস্টে ৩৯ উইকেট নিয়েছেন স্পিনাররা, বোঝাই যাচ্ছে স্পিনের ফাঁদ পেতে সেই ফাঁদে নিজেই আটকে গেছেন বাংলাদেশের সাবেক কোচ! ক্রিকইনফো



মন্তব্য