kalerkantho

সোমবার । ২৬ আগস্ট ২০১৯। ১১ ভাদ্র ১৪২৬। ২৪ জিলহজ ১৪৪০

রোহিত-ধাওয়ানের শতরান বড় জয় ভারতের

২৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



রোহিত-ধাওয়ানের শতরান বড় জয় ভারতের

সুপার ফোরের ম্যাচেও পাওয়া গেল না ভারত-পাকিস্তানের বারুদে লড়াইয়ের উত্তাপ! গ্রুপ পর্বে চিরপ্রতিদ্বন্দ্বীদের আট উইকেটে হারিয়েছিল ভারত। আর রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের শতরানে সুপার ফোরের গতকালের ম্যাচে তাদের জয় ৯ উইকেটে। পাকিস্তানকে ২৩৭ রানে আটকে রেখে তা ১০.৩ ওভার বাকি থাকতে মাত্র ১ উইকেট হারিয়ে টপকে যায় ভারত। ১০০ বলে ১৬ বাউন্ডারি এবং ২ ছক্কায় ১১৪ রান করে রান আউট হন ধাওয়ান। ১১৯ বলে ৭ বাউন্ডারি এবং ৪ ছক্কায় ১১১ রানের হার না মানা ইনিংস অধিনায়ক রোহিতের। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে বিশাল এ জয়ে আগামী শুক্রবারের ফাইনালও নিশ্চিত এশিয়া কাপের ছয়বারের চ্যাম্পিয়নদের। 

আবুধাবিতে যেখানে শেষ করেছিলেন দুবাইয়ে শুরুটা করলেন সেখান থেকেই শোয়েব মালিক। ৪৩ বলে ৫১ রানের ইনিংসে আফগানিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস জয় এনে দিয়েছিলেন তিনি। দুবাইয়ে ভারতের সঙ্গেও ত্রাতা মালিক। ৫৮ রানে ৩ উইকেট হারিয়ে পাকিস্তান তখন ধুঁকছিল। শক্ত হাতে হালটা তিনি ধরলেন তখনই। খেললেন ৭৮ রানের দুরন্ত ইনিংস। সুপার ফোরের ম্যাচটিতে সরফরাজ আহমেদের দল তাতে গড়ে ৭ উইকেটে ২৩৭ রানের স্কোর।

পাকিস্তান ইনিংসের আলোচনায় দুটি রিভিউ। দুই ওপেনার ইমাম উল হক ও ফখর জামান গড়ছিলেন বড় রানের ভিত। অষ্টম ওভারে যুজবেন্দ্র চাহালের বলে ইমাম উলের বিপক্ষে জোরালো আপিল এলবিডাব্লিউর। আম্পায়ার এড়িয়ে গেলেন। রোহিত শর্মা নিলেন রিভিউ। ২০ বলে ১০ করে ইমাম আউট। অপর ওপেনার ফখর জামানও ৪৪ বলে ৩১ করে এলবিডাব্লিউ কুলদীপ যাদবের বলে। প্যাডে লাগার আগে বল ছুঁয়ে এসেছিল ফখরের গ্লাভস। নিজের গ্লাভসে বল লাগলেও টের পেলেন না তিনি! রিভিউ না নেওয়ায় আউট ফখর। রিভিউ নেওয়া না নেওয়াটা ব্যবধান গড়ে দিয়েছে দুটি আউটের বেলাতেই।

ইনিংসের অর্ধেক মানে ২৫ ওভার শেষে পাকিস্তানের স্কোর ৩ উইকেটে ৯২ রান। ৪০ ওভারে সেটা বেড়ে দাঁড়ায় ৪ উইকেটে ১৬৯-এ। শেষ ১০ ওভারে আসে ৬৮ রান। ভুবনেশ্বর কুমারের করা ৪২তম ওভারেই আসে ২২ রান। প্রথম বলে বাউন্ডারি মেরে দ্বিতীয়টি সিঙ্গেল নিয়েছিলেন শোয়েব মালিক। পরের তিন বলে আসিফ আলীর ৬, ৪ ও ৬। এই দুজন ফেরার পর কমে যায় পাকিস্তানের রানের গতি। ৯০ বলে ৪ বাউন্ডারি ২ ছক্কায় মালিক ৭৮ করে জাসপ্রিত বুমরাহর বলে ক্যাচ দেন মহেন্দ্র সিং ধোনিকে। শেষ দিকের ব্যাটসম্যানরা রানের গতি বাড়াতে পারেননি আর।

২৩৮ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ভারতের দুই উদ্বোধনী ব্যাটসম্যান রোহিত শর্মা ও শিখর ধাওয়ান ডাবল সেঞ্চুরির জুটি ম্যাচ থেকে ছিটকে পড়ে পাকিস্তান। ৩৩.৩ ওভারে প্রথম উইকেটে এ দুজন মিলে যোগ করেছেন ২১০ রান। ১১৪ রান করে ধাওয়ানের রান আউটে ভাঙে জুটিটা। তবে আমবাতি রাইডুকে নিয়ে বাকি পথটুকু সহজে পাড়ি দিয়েছেন আরেক সেঞ্চুরিয়ান রোহিত। দল জয়ের বন্দরে নোঙর করার সময় ভারত অধিনায়কের নামের পাশে ঝলমল করছিল ১১১ রানের হার না মানা শতরান। ক্রিকইনফো

মন্তব্য