kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিশ্ব পর্যটন দিবস আজ

বিদেশিদের ভ্রমণে আসতে বাধা থাকছে না

নিজস্ব প্রতিবেদক   

২৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




বিদেশিদের ভ্রমণে আসতে বাধা থাকছে না

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, বিদেশি পর্যটকদের বাংলাদেশে পর্যটন ভিসা নিয়ে আসতে আর কোনো বাধা থাকছে না। তাঁরা যেকোনো সময় চাইলেই বাংলাদেশে আসার পরিকল্পনা করতে পারেন।

গতকাল সোমবার রাজধানীর আগারগাঁওয়ের পর্যটন ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরেই বাংলাদেশে আসতে ইচ্ছুক বিদেশিদের ভিসা প্রদান বন্ধ ছিল।

বিজ্ঞাপন

তবে আজ (গতকাল) থেকে বিদেশি পর্যটক আসার বিধি-নিষেধ তুলে নেওয়া হলো।

আজ মঙ্গলবার বিশ্ব পর্যটন দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হবে। এবারের বিশ্ব পর্যটন দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘পর্যটনে নতুন ভাবনা’। প্রতিবছরের মতো এবারও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নেতৃত্বে বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডসহ বিভিন্ন পর্যটন সংস্থা দিবসটি উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা কর্তৃক ১৯৮০ সাল থেকে প্রতিবছর ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস পালিত হচ্ছে। এর লক্ষ্য হচ্ছে, বিশ্ববাসীকে পর্যটনের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কে সচেতন করা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও জাতীয় অর্থনীতিতে পর্যটনের অবদান সম্পর্কে অবহিত করা। দিবসটি উপলক্ষে আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে পর্যটন ভবনে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের আয়োজনে শোভাযাত্রা এবং দিবসটির গুরুত্ব ও তাৎপর্যের ওপর আলোচনা অনুষ্ঠিত হবে।

 



সাতদিনের সেরা