kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

ফ্রিজের যত্ন নেবেন যেভাবে

বাণিজ্য ডেস্ক   

৪ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফ্রিজের যত্ন নেবেন যেভাবে

ফ্রিজের যত্ন না নিলে এর ভেতরে থাকা খাদ্যের স্বাদ ও মান দুটিই নষ্ট হতে বাধ্য।

পরিষ্কার রাখুন

ফ্রিজের বাইরের আবরণ পরিষ্কারের জন্য লিকুইড ক্লিনজার (অ্যামোনিয়া ফ্রি) ব্যবহার করুন এবং নরম কাপড় দিয়ে মুছে নিন। ক্লোরিন বিচ ব্যবহার করলে শেলফের প্লাস্টিকের আবরণ উঠে যেতে পারে। ফ্রিজ পরিষ্কার করার কয়েক ঘণ্টা আগে ফ্রিজ বন্ধ করুন।

বিজ্ঞাপন

ফ্রিজের ভেতরে হালকা গরম পানিতে গুঁড়া সাবান মিশিয়ে পরিষ্কার করে শুকাতে দিন। ফ্রিজের ভেতর পরিষ্কারের পর শুকনা কাপড় দিয়ে মুছে নিন। ফ্রিজের চারপাশের রাবারের অংশ সাবান দিয়ে পরিষ্কার করুন।

খাবার রাখার সময়

ফ্রিজে খাবার পড়লে সঙ্গে সঙ্গে মুছে ফেলুন, যাতে খাবার শুকিয়ে না যায়। অন্যদিকে কোনো শাক-সবজির পচন ধরলে তাড়াতাড়ি ফ্রিজ থেকে সরিয়ে ফেলুন। ফ্রিজের এক কোনায় একটি কৌটায় বেকিং সোডা রাখতে পারেন। তাহলে ফ্রিজে দুর্গন্ধ থাকবে না। বেশি গরম খাবারও ফ্রিজে রাখবেন না।

বজায় রাখুন সঠিক তাপমাত্রা

রেগুলেটর সেট করে তাপমাত্রা রাখুন ৩৭ ডিগ্রি ফারেনহাইট থেকে ৪০ ডিগ্রি ফারেনহাইট। এর ফলে খাদ্যগুণ নষ্ট হবে না।

গ্যাসকেটের দিকে লক্ষ রাখুন

অনেক সময় গ্যাসকেটের সমস্যার জন্য ফ্রিজের দরজা পুরোপুরি বন্ধ হয় না। ফ্রিজের দরজায় যে রাবারের ফ্রেমের আস্তরণ থাকে, তাকে বলা হয় গ্যাসকেট। এটাই ফ্রিজের দরজাকে নিশ্ছিদ্রভাবে বন্ধ থাকতে সাহায্য করে। দেখবেন, এটা যেন কোনোভাবেই ফ্রিজের দরজা থেকে আলগা না হয়ে যায়। বছরে অন্তত দুইবার পানির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে পরিষ্কার করুন গ্যাসকেট।

লেবুর টুকরা রাখুন

অনেক সময়ে ফ্রিজে কটু গন্ধ ছড়ায়, তাই একটি খোলা পাত্রে রেখে দিন কয়েক টুকরা পাতিলেবু। এতে দুর্গন্ধ দূর হবে।

 



সাতদিনের সেরা