kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

কংক্রিটের দেয়াল দিয়ে নিরাপত্তা বেষ্টনী

নিজস্ব প্রতিবেদক   

২৫ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পদ্মা সেতুতে যান চলাচল নিরাপদ রাখার জন্য দুই পাশে কংক্রিটের দেয়াল দিয়ে নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হয়েছে। এসব নিরাপত্তা বেষ্টনীকে প্রকৌশলের ভাষায় ‘প্যারাপেট ওয়াল’ বলা হয়। নিরাপত্তা বেষ্টনীটি একসঙ্গে তৈরি করা হয়নি। আলাদা আলাদা টুকরা তৈরি করে সেতুতে এনে বসানো হয়েছে।

বিজ্ঞাপন

এসব নিরাপত্তা দেয়ালে রেলিং বসানো হয়েছে। রেলিংয়ের উচ্চতা তিন ইঞ্চি। এই দেয়ালের পাশেই সড়ক বাতির খুঁটি বসানো হয়েছে। সেতু ও সংযোগ সেতু মিলিয়ে মোট ১২ হাজার ৩৯০টি নিরাপত্তা বেষ্টনী দেয়াল বসানো হয়েছে। এ ছাড়া সেতুর রেলপথেও নিরাপত্তা বেষ্টনী দেয়াল বসানো হয়েছে।

প্রকল্পের সংশ্লিষ্ট সূত্র জানায়, পদ্মা সেতুর সড়কপথে দুই হাজার ৯১৭টি স্লাব বসানো হয়েছে। আর সেতুর নিচতলায় রেলপথে বসানো হয়েছে দুই হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাব। সেতুর নিচের অংশে রেললাইন মেরামতের কাজের জন্য একটি হাঁটার পথ রাখা হয়েছে।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী (সেতু) আহম্মদ আহসান উল্লাহ মজুমদার বলেন, সেতুর প্যারাপেট ওয়াল নিরাপত্তার সঙ্গে আরো কিছু কাজে আসবে। এতে স্টিলের রেলিং বসানো হচ্ছে। অ্যালুমিনিয়ামের তৈরি প্রতিটি ছয় মিটার করে দীর্ঘ এই রেলিংগুলো যুক্তরাজ্য থেকে আনা হয়েছে। ল্যাম্পপোস্টও প্যারাপেট ওয়ালের পাশে থাকছে।



সাতদিনের সেরা