kalerkantho


বিকল্পধারাকে দেওয়া আসন নিয়ে অসন্তোষ আওয়ামী লীগে

মুন্সীগঞ্জ প্রতিনিধি   

১৮ নভেম্বর, ২০১৮ ০০:০০



বিকল্পধারাকে দেওয়া আসন নিয়ে অসন্তোষ আওয়ামী লীগে

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটের সঙ্গে যুক্তফ্রন্ট নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে। এরই মধ্যে যুক্তফ্রন্টের প্রধান শরিক দল বিকল্পধারা মুন্সীগঞ্জ-১ ও ৩ আসনে প্রার্থী দেওয়ার ঘোষণা দিয়েছে। এ নিয়ে আওয়ামী লীগের তৃণমূলে অসন্তোষ দেখা দিয়েছে। বিকল্পধারাকে কিছুতেই মেনে নিতে পারছে না তারা। বছরের পর বছর ত্যাগ স্বীকার করে নির্বাচনের সময় এসে দল তাদের মূল্যায়ন না করায় এ অসন্তোষ দেখা দিয়েছে।

আওয়ামী লীগের মনোনয়নপ্রক্রিয়াসংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, মুন্সীগঞ্জ-১ (সিরাজদিখান ও শ্রীনগর) আসনটি বিকল্পধারাকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। এ আসনে বিকল্পধারার সভাপতি ও যুক্তফ্রন্টের আহ্বায়ক বি চৌধুরী চাইলে নিজেই প্রার্থী হতে পারেন কিংবা তাঁর পরিবর্তে ছেলে মাহী বি চৌধুরীকে প্রার্থী হিসেবে বেছে নিতে পারেন। অবশ্য বিকল্পধারার সভাপতি বি চৌধুরী ঘোষণা দিয়েছেন, মুন্সীগঞ্জ-১ (সিরাজদিখান-শ্রীনগর) ও মুন্সীগঞ্জ-৩ (সদর-গজারিয়া) আসন থেকে বিকল্পধারা নির্বাচনে প্রার্থী দেবে। শোনা যাচ্ছে, মুন্সীগঞ্জ-১ আসনে মাহী বি চৌধুরী ও মুন্সীগঞ্জ-৩ আসনে বি চৌধুরী নির্বাচন করবেন। এ নিয়ে মুন্সীগঞ্জে আওয়ামী লীগের তৃণমূল নেতাকর্মীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তারা বহিরাগত কাউকে মেনে নিতে পারছে না।

মুন্সীগঞ্জ-১ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের সুকুমার রঞ্জন ঘোষ। তাঁর পাশাপাশি এ আসনে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক গোলাম সারোয়ার কবিরের শক্ত অবস্থান রয়েছে। দলীয় জরিপে মুন্সীগঞ্জ-১ আসনটিতে আওয়ামী লীগ জয়ী হবে বলে উল্লেখ থাকায় এটি হাতছাড়া করতে রাজি হচ্ছেন না দলটির নির্বাচন পরিচালনা কমিটির একাধিক সদস্য। তাঁরা বিকল্পধারাকে পাশের আসন মুন্সীগঞ্জ-৩ (সদর ও গজারিয়া) ছাড় দিতে বলছেন। তবে জোট রক্ষায় শেষ পর্যন্ত আওয়ামী লীগ মুন্সীগঞ্জ-১ আসনটি বিকল্পধারাকে ছাড় দিতে পারেন। ফলে ভোটের হিসাব-নিকাশে এ আসনটি আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের হাতছাড়া হতে পারে। কারণ বিকল্পধারার এখানে কোনো শক্ত অবস্থান নেই। দলটি যদি তাদের কুলা প্রতীক নিয়ে নির্বাচন করে, তাহলে আওয়ামী লীগের অনেক ভোট নাও পেতে পারে। এ সুযোগে আসনটিতে বিএনপির সম্ভাব্য প্রার্থী সাবেক উপপ্রধানমন্ত্রী শাহ মোয়াজ্জেম হোসেন অনায়াসেই জয়ী হবেন।



মন্তব্য