kalerkantho

শুক্রবার । ২৩ আগস্ট ২০১৯। ৮ ভাদ্র ১৪২৬। ২১ জিলহজ ১৪৪০

অধিক আসনের আধুনিক বাস নামানো প্রয়োজন

ফারজানা লাবনী   

২ আগস্ট, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজধানীতে যানজট কমাতে অধিক আসনের আধুনিক বাস নামানোর কথা বলছেন পরিবহন আমদানিকারকরা। তবে নীতি সহায়তার অভাবে ব্যবসায়ীরা এ ধরনের বাস আমদানিতে আগ্রহী হচ্ছেন না। ফলে সুফল পাচ্ছে না সাধারণ মানুষ।

বাংলাদেশ রিকন্ডিশনড ভেহিকেলস ইম্পোর্টারস অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশনের (বারভিডা) সভাপতি হাবিবুল্লাহ ডন কালের কণ্ঠকে বলেন, ‘যুগোপোযোগি সরকারী নীতি সহায়তা দেয়া হলে তিন থেকে চার বছরের মধ্যে রাজধানীর গণপরিবহনের চিত্র পাল্টে যাবে। একইসঙ্গে সারা দেশের যোগাযোগ ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন আসবে। আমরা সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানে আবেদন করে আমাদের বক্তব্য জানিয়েছি। কিন্তু এখনো গণপরিবহনের বিষয়ে আমাদের সুপারিশ যথাযথভাবে বিবেচনা করা হয়নি।’

বারভিডা সভাপতি মনে করেন, জাপানী ৪৫ থেকে ৬০ আসনের রিকন্ডিশন গাড়ি আমদানি করা গেলে পরিস্থিতির উত্তরণ সম্ভব। তবে সেক্ষেত্রে সাত বছরের বেশি পুরনো বাস আমদানির সুযোগ দেয়া যাবে না।

সাবেক তত্ত্ববধায়ক সরকারের উপদেষ্টা মির্জ্জা আজিজুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, উন্নত ও আধুনিক বাস সার্ভিস চালু হলে সাধারণ মানুষের খরচ কমবে। গণ পরিবহনে দূরাবস্থার কারণে অনেকে ব্যাক্তিগত চলাচলে প্রাইভেট গাড়ি ব্যবহূার করে থাকে। ভাল বাস সার্ভিস চালু হলে অনেকে ব্যাক্তিগত গাড়ি ব্যবহূারে আগ্রহী হবে না। এতে যানজট কমবে।

মন্তব্য