kalerkantho

মঙ্গলবার । ১১ কার্তিক ১৪২৭। ২৭ অক্টোবর ২০২০। ৯ রবিউল আউয়াল ১৪৪২

বেস্ট সেলারস

২৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বেস্ট সেলারস

শ্যাডোস ইন ডেথ : জে ডি রব

জে ডি রব আসলে নিউ ইয়র্ক টাইমসের বেস্ট সেলার লেখক, নোরা রবার্টসের ছদ্মনাম। তাঁর ‘ইন ডেথ’ সিরিজের একান্নতম বই ‘শ্যাডোস ইন ডেথ’ এ মাসেই প্রকাশ করা হয়েছে। এই উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র হিসেবে আছে নিউ ইয়র্ক পুলিশের লেফটেন্যান্ট ইভ ডালাস। ওয়াশিংটন স্কোয়ার পার্কে ইভ যখন সদ্য খুন হওয়া এক মহিলার মৃতদেহ পরীক্ষা করে দেখার চেষ্টা করছে, তখনই ইভের স্বামী রোয়ার্ক উপস্থিত লোকদের মধ্যে একজনকে চিনতে পারে। তার ছেলেবেলায় আয়ারল্যান্ডের ডাবলিনে থাকার সময় থেকে এই লোকটা তার সত্ভাই বলে প্রচার করে আসছে। সে একজন ভাড়াটিয়া খুনি হিসেবে কাজ করে। তার নাম লোরকান কোবে। ইভ বুঝতে পারে, মৃত মহিলার স্বামী তাকে ভাড়াটিয়া খুনি দিয়ে খুন করিয়েছে।

অ্যাংশাস পিপল : ফ্রেডরিক ব্যাকম্যান

নিউ ইয়র্ক টামসের বেস্ট সেলার সুইডিশ লেখক ফ্রেডরিক ব্যাকম্যানের উপন্যাস ‘অ্যাংশাস পিপল’। একটি অ্যাপার্টমেন্টের আটজন বাসিন্দা একে অপরকে এত দিন যা জেনে আসছে তাতে তারা বুঝতে পেরেছে তাদের মধ্যে কিছুটা মিল আছে। তবে যেদিন তাদের একজন ভবিষ্যতের ব্যাংক ডাকাত জিম্মি করে ফেলে সেদিন তারা বুঝতে পারে, তাদের মধ্যে আরো অনেক মিল আছে। দীর্ঘদিনের রহস্যাবৃত সত্যও বের হয়। এদিকে যে ব্যক্তি তাদের জিম্মি করেছে সে আসলে বাস্তবে কোনো ব্যাংকে ডাকাতি করেনি। এই জিম্মি নাটক তার মহড়া বলা যায়। কিন্তু খবর পেয়ে পুলিশ ওই অ্যাপার্টমেন্ট ঘিরে ফেলে।

ওয়ান বাই ওয়ান : রুথ ওয়ার

ব্রিটিশ লেখক রুথ ওয়ার রহস্য উপন্যাস লেখায় হাত পাকিয়েছেন। তাঁর সাম্প্রতিক সময়ের উপন্যাস ‘ওয়ান বাই ওয়ান’। কাহিনিতে দেখা যায়, মিউজিক অ্যাপ তৈরিকারী প্রতিষ্ঠান স্নুপে কর্মরত কয়েকজন সহকর্মী একসঙ্গে বেড়াতে যায় ফরাসি আল্পসে। সেখানে তারা এক পাহাড়ি কুটিরে অবস্থান করে। কম্পানির একজন শেয়ারহোল্ডার কর্মীদের মাঝে একটি লোভনীয় অফার দেয়। ততক্ষণে বাইরে তুষারঝড় শুরু হয়। বাইরে বৈরী হাওয়া, ভেতরেও উত্তেজনা বিরাজ করে। একটি হিমপ্রপাতের আঘাতে এলাকার যে অবস্থা দাঁড়ায় তাতে কুটিরে থাকা সবার জন্য বাইরে যাওয়ার সব পথ বন্ধ হয়ে যায়।

দ্য নিউ ইয়র্ক টাইমস অবলম্বনে দুলাল আল মনসুর

মন্তব্য