kalerkantho

সোমবার । ১৩ আশ্বিন ১৪২৭ । ২৮ সেপ্টেম্বর ২০২০। ১০ সফর ১৪৪২

বেস্ট সেলারস

৭ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বেস্ট সেলারস

দ্য নিকেল বয়েজ : কলসন হোয়াইটহেড

পুলিৎজারজয়ী কথাসাহিত্যিক কলসন হোয়াইটহেডের উপন্যাস ‘দ্য নিকেল বয়েজ’। এই উপন্যাসের কাহিনি তৈরি হয়েছে ডোজিয়ার স্কুল নামের ফ্লোরিডার এক রিফর্ম স্কুলের ওপর ভিত্তি করে। মা-বাবা পরিত্যক্ত ছেলে এলউড কার্টিস মার্টিন লুথার কিং জুনিয়রের কথা হৃদয়ে ধারণ করে মনেপ্রাণে সৎ ও নিষ্পাপ থাকার চেষ্টা করে। কিন্তু বিনা দোষে রিফর্ম স্কুলে যেতে বাধ্য হয় সে। স্কুলের কর্তৃপক্ষ প্রচার করে, সেখানে শারীরিক, বুদ্ধিবৃত্তিক ও নৈতিক শিক্ষা দেওয়া হয়। কিন্তু আসলে নিকেল একাডেমি নামের সে স্কুল মূলত ভয়াবহ অত্যাচারের স্কুল। এলউডের বন্ধু টার্নার বুঝতে পারে, এই কুটিল জগতে এলউড বড় বেশি সহজ-সরল। বাঁচার উপায় হলো পরিকল্পনা করে ঝামেলা এড়িয়ে চলা।

নিয়ার ডার্ক : ব্র্যাড থর

ব্র্যাড থরের উপন্যাস ‘নিয়ার ডার্ক’। এটি স্কট হার্ভাথ সিরিজের ১৯তম বই। কাহিনিতে বলা হচ্ছে, আমেরিকার গোয়েন্দা স্কট হার্ভাথের বেঁচে থাকার একমাত্র প্রত্যাশা হলো তার শত্রুদের বুদ্ধিতে হারানো, তাদের পেছনে ফেলে এগিয়ে যাওয়া এবং তাদের থেকে বেশি দিন বেঁচে থাকা। কারণ তার কাজকর্মের মধ্য দিয়ে নিকটজনদেরও সে হারিয়ে ফেলেছে শত্রুদের কারণে। কিন্তু তার কাজ সম্পন্ন করার জন্য অন্যের সাহায্যও দরকার। না চিনেই সে একজনকে পেয়েও যায়। সে স্কটের মতোই স্মার্ট, সাহসী, বুদ্ধিমান। তার পোড় খাওয়া অতীতও স্কটের সঙ্গে তাকে একাত্ম করে দেয়। 

দি অর্ডার : ড্যানিয়েল সিলভা

ড্যানিয়েল সিলভার উপন্যাস ‘দি অর্ডার’। পরিবার নিয়ে অনেক কাঙ্ক্ষিত ছুটি কাটাতে ভেনিসে আসে গ্যাব্রিয়েল অ্যালোন। কিন্তু সপ্তম পোপ পলের আকস্মিক মৃত্যুতে তার বিশ্বস্ত সেক্রেটারি আর্চবিশপ লুইজি ডোনাটি গ্যাব্রিয়েলকে রোমে ডেকে পাঠায়। পোপের কোটি ভক্তকে জানানো হয়, তার মৃত্যুর কারণ হৃদরোগ। কিন্তু ডোনাটি মনে করে, তার গুরুকে খুন করা হয়েছে। কারণ যে রাতে পোপ মারা যান সে রাতে তার বাসার সামনে যে দারোয়ানের ডিউটি ছিল তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। আরেকটি রহস্য হলো মৃত্যুর আগে পোপ একটি চিঠি লিখছিলেন। চিঠিটা তিনি গ্যাব্রিয়েলকেই লিখছিলেন। 

নিউ ইয়র্ক টাইমস

মন্তব্য



সাতদিনের সেরা