kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

বিশ্বসাহিত্য

কোস্টার সংক্ষিপ্ত তালিকা

রিয়াজ মিলটন

৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



কোস্টার সংক্ষিপ্ত তালিকা

ক্যানডিস কার্টি-উইলিয়ামস

লেখালেখি করবেন—এ রকমটা কখনোই ভাবেননি ক্যানডিস কার্টি-উইলিয়ামস। কিন্তু তিনি মনে করতেন, ব্রিটেনে প্রকাশনাজগতে শ্বেতাঙ্গ লেখকদের যে আধিপত্য চলছে, তাতে সেখানে কৃষ্ণাঙ্গ লেখকদের উপস্থিতি আরো বেশি থাকা দরকার। এ ভাবনা থেকেই ২০১৬ সালে একটি সাহিত্য কর্মশালায় যোগ দেওয়ার জন্য আবেদন করেন। তিন বছরের মাথায় এ বছর প্রথম উপন্যাস ‘কুইনি’ প্রকাশ করেন তিনি। উপন্যাসটি এরই মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। বিক্রিও হচ্ছে দেদার। সম্প্রতি বইটি জায়গা করে নিয়েছে কোস্টা বুক অ্যাওয়ার্ডসের জন্য মনোনীত বইয়ের সংক্ষিপ্ত তালিকায়। সম্প্রতি এ তালিকা প্রকাশ করা হয়েছে।

প্রথম উপন্যাস ক্যাটাগরিতে সংক্ষিপ্ত তালিকার বইগুলো হচ্ছে—ব্রায়ান বিলস্টোনের ‘ডায়েরি অব আ সামবডি’, ক্যানডিস কার্টি-উইলিয়ামসের ‘কুইনি’, সারা কলিন্সের ‘দ্য কনফেসনস অব ফ্র্যানি ল্যাংটন’ এবং জোয়ানা গ্লেনের ‘দি আদার হাফ অব অগাস্টা হোপ’।

উপন্যাস ক্যাটাগরির বইগুলো হচ্ছে—জোনাথন কোয়ের ‘মিডল ইংল্যান্ড’, সোফি হার্ডাকের ‘কনফেসন উইথ ব্লু হর্সেস’, রোয়ান হিসায়ো বুচানানের ‘স্টারলিং ডেজ’ এবং জোসেফ ও’কনরের ‘শ্যাডৌপ্লে’। আগামী ৬ জানুয়ারি ক্যাটাগরিভিত্তিক বিজয়ীর নাম ঘোষণা করা হবে। আর কোস্টা বর্ষসেরা বই ঘোষণা করা হবে ২৮ জানুয়ারি।

 

মন্তব্য



সাতদিনের সেরা