kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১                       

বিশ্বসাহিত্য

রিয়াজ মিলটন   

১১ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



 

জন মিলটন

মিলটনের শেকসপিয়ার

কবি জন মিল্টন খুব অল্প বয়স থেকেই উইলিয়াম শেকসপিয়ার দ্বারা অনুপ্রাণিত ও প্রভাবিত। মিলটনের লেখা ‘অন শেকসপিয়ার’ শীর্ষক কবিতায় শেকসপিয়ারের ভূয়সী প্রশংসা আছে। শেকসপিয়ার যে বছর মারা যান, অর্থাত্ ১৬১৬ সালে মিলটনের বয়স ছিল আট বছর। এরও সাত বছর পর ১৬২৩ সালে প্রকাশিত হয়েছিল শেকসপিয়ারের রচনাগুলোর প্রথম সংকলন ‘ফার্স্ট ফোলিও’। গ্রন্থটির সাড়ে সাত শর মতো কপি মুদ্রিত হয়েছিল। বর্তমানে তার মধ্যে ২৩৩টি কপি এখনো পাওয়া যায়। গবেষকদের মতে, বিখ্যাত এই গ্রন্থটি প্রকাশিত না হলে ‘ম্যাকবেথ’, ‘দ্য টেম্পেস্ট’সহ শেকসপিয়ারের অন্তত ১৮টি নাটক ইতিহাসের পাতা থেকে চিরতরে হারিয়ে যেত। বহু বছর যাবত্ শেকসপিয়ার তথা ইংরেজি সাহিত্য বিশেষজ্ঞদের একটি ধারণা ছিল যে মিলটন পঠিত শেকসপিয়ারের রচনাসংগ্রহটি কোথাও না কোথাও আছে। অবশেষে সেটি পাওয়া গেছে বলে মনে করছেন গবেষকরা। ১৯৪৪ সাল থেকে ফার্স্ট ফোলিওর একটি কপি ফ্রি লাইব্রেরি অব ফিলাডেলফিয়ায় রক্ষিত আছে। কপিটিতে আছে হাতে লেখা অজস্র টীকা। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জ্যাসন স্কট-ওয়ারেন ওই কপিটি নিয়ে পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির ইংরেজির অধ্যাপক ক্লেয়ার বোর্নের লেখা একটি প্রবন্ধ পড়তে পড়তে তাতে টীকাকারের হস্তলিপির চিত্র দেখে লক্ষ করেছেন, ওই অজানা টীকাকারের হাতের লেখা আর জন মিলটনের হাতের লেখার মধ্যে ভীষণ রকমের সাদৃশ্য! তিনি নিশ্চিত হয়েছেন যে এটা মিলটনেরই হাতের লেখা এবং তাঁর পড়া শেকসপিয়ারের রচনাসংগ্রহ।

 জো লয়েড

বিবিসি ছোটগল্পের পুরস্কার

জো লয়েডের

সময়টা হচ্ছে ১৮ শতক। যুক্তরাজ্যের ওয়েলসের কার্নারফনশায়ার কাউন্টির এক নারী মার্থা। তিনি লোকজনকে বলে বেড়ান যে সেখানে একটি অদৃশ্য বাড়ি আছে এবং সেই অদৃশ্য বাড়ির অদৃশ্য সদস্যদের সঙ্গে তাঁর বন্ধুত্ব রয়েছে। তাদের দেখা তিনি ছাড়া আর কেউ পান না। মার্থার এই লোককাহিনির হদিস দৈবক্রমে ওয়েলস ডিকশনারি অব বায়োগ্রাফি থেকে পান ওয়েলসের লেখক জো লয়েড। কাহিনিটি থেকে অনুপ্রাণিত হলে লয়েড লিখে ফেলেন ‘দি ইনভিজিবল’ নামের ছোটগল্প। লয়েডের এ গল্পই জিতে নিয়েছে এ বছরের ১৫ হাজার পাউন্ড অর্থমূল্যের বিবিসির ছোটগল্পের পুরস্কার। বিচারকদের মতে, ব্রেক্সিট, সামাজিক বিভাজন ও লোকাচার দ্বারা প্রভাবিত এ গল্প ‘চিরন্তন’ এবং ‘গভীরভাবে আবেগপ্রবণ’। পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়ায় জো লয়েড বলেন, তিনি অত্যন্ত সম্মানিত ও আনন্দিত বোধ করছেন। গল্পকার হিসেবে জো এরই মধ্যে আন্তর্জাতিক অঙ্গনে খ্যাতি কুড়িয়েছেন। দ্য বেস্ট ব্রিটিশ শর্ট স্টোরিজ ২০১২-তে তাঁর গল্প জায়গা করে নেয়। এ ছাড়া ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ ফিকশনের পুরস্কার ও’হেনরি প্রাইজেও তাঁর গল্প মনোনীত হয়। এবারের বিবিসি শর্ট স্টোরি প্রাইজের প্রতিযোগিতায় মনোনীত সংক্ষিপ্ত তালিকার অন্য গল্পগুলো ছিল—লুসি কাল্ডওয়েলের ‘দ্য চিলড্রেন’, লিন্ডা ক্লার্কের ‘গিলিস মাম’, জ্যাকুয়েলিন ক্রুকসের ‘সিলভার ফিশ ইন দ্য মিডনাইট সি’ এবং টামসিন গ্রের ‘মাই বিউটিফুল মিয়েনিয়াল’।

 লুসি এলম্যান

গোল্ডস্মিথ প্রাইজের

 সংক্ষিপ্ত তালিকা

আমেরিকায় জন্ম নেওয়া ব্রিটিশ ঔপন্যাসিক লুসি এলম্যানের ‘ডাকস, নিউবুরিপোট’ উপন্যাসটি প্রকাশিত হয় এ বছরের জুলাই মাসে। এক হাজার পৃষ্ঠার দীর্ঘ উপন্যাসটির বেশির ভাগ লেখা হয়েছে একটি মাত্র বাক্যে। এটি এরই মধ্যে এ বছরের বুকার পুরস্কারের জন্য মনোনীত বইয়ের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছে। আর এবার স্থান পেল যুক্তরাজ্যের মর্যাদাপূর্ণ গোল্ডস্মিথ প্রাইজের জন্য মনোনীত বইয়ের সংক্ষিপ্ত তালিকায়। বিচারকদের মতে, লুসির বইটি ফিকশনের কাঠামোই ভেঙে দিয়েছে এবং উপন্যাসের বিন্যাসের প্রসার ঘটানোর সম্ভাবনা সৃষ্টি করেছে। ‘এটি দারুণভাবে সফল এক উপন্যাস, যা প্রতিটি পাঠকের অনুভূতি নিয়ে দক্ষতার সঙ্গে খেলা করেছে।’ তালিকার ছয়টি বইয়ের অন্যগুলো হচ্ছে—অ্যামি আর্নল্ডের ‘স্লিপ অব আ ফিশ’, ভেসনা মেইনের উপন্যাস ‘গুড ডে?’, ইসাবেল ওয়েইডনারের ‘উই আর মেইড অব ডায়মন্ড স্টাফ’, মার্ক হ্যাডনের ‘দ্য পোপাস’ এবং ডেবোরাহ লেভির ‘দ্য ম্যান হু স এভরিথিং’। আগামী ১৩ নভেম্বর বিজয়ীর নাম ঘোষণা করা হবে।  পুরস্কারের অর্থমূল্য ১০ হাজার পাউন্ড।

 

 

 

মন্তব্য



সাতদিনের সেরা