kalerkantho

বৃহস্পতিবার । ২৫ সেপ্টেম্বর ২০২২ । ১৪ আশ্বিন ১৪২৯ ।  ২ রবিউল আউয়াল ১৪৪৪

পাঠচক্র ও সাহিত্য আড্ডায় বঙ্গবন্ধুকে স্মরণ করল নতুন প্রজন্ম

শুভসংঘ ডেস্ক   

২০ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



পাঠচক্র ও সাহিত্য আড্ডায় বঙ্গবন্ধুকে স্মরণ করল নতুন প্রজন্ম

পাঠচক্রে অংশ নেওয়া মিরপুর-১৪ শাখার বন্ধুরা

মিরপুর-১৪ : জাতীয় শোক দিবসে কালের কণ্ঠ শুভসংঘ মিরপুর-১৪ শাখার আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা এবং বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে লেখা ১৫টি বইয়ের ওপর পাঠচক্র অনুষ্ঠিত হয়েছে। পাঠচক্রে বঙ্গবন্ধুর জীবনী ও মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন সম্পর্কিত বিভিন্ন বই নিয়ে আলোচনা করেন শুভসংঘের সদস্যরা। তাঁরা বলেন, যৌথভাবে জ্ঞানচর্চার নাম ‘পাঠচক্র’। প্রাচীন গ্রিস বা ভারতীয় সভ্যতায় জ্ঞানার্জনে যৌথভাবে পাঠ গ্রহণের ইতিহাস খুঁজে পাওয়া যায়।

বিজ্ঞাপন

সাহিত্য, দর্শন, বিজ্ঞান, রাজনীতি—এমন সব বিষয়ের জটিল ও তাত্ত্বিক দিকগুলো যৌথভাবে বিচার-বিশ্লেষণ ও পর্যালোচনা করে সঠিক ধারণায় পৌঁছানোর সহজ জায়গা হচ্ছে পাঠচক্র। আমরা আজকে বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে অনেক কিছু জানলাম। নিজেরা অনেকটা সমৃদ্ধ হয়েছি আজকের এই পাঠচক্রের মাধ্যমে।

আয়োজনে উপস্থিত ছিলেন শুভসংঘ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি রাফিউল আহমেদ চৌধুরী বাপ্পি, শাখার সদস্য মাহাদী মোস্তফা, অর্ক সাহা, ফাহিম চৌধুরী, ফাহাদ চৌধুরী, মাহমুদুল হক, সামিন মাহমুদ, মেহেদী হাসান নাহিদ, শাহনান জামান রশীদ, আল আমিন হোসেন আদিব, মিনহাজুল ইসলাম জিকো, তৌফিক আল সাদিফ, বর্ষা রায়, বীথি রায়, আনিকা আক্তার জারিন, ওয়াসিফ মাহমুদ, মির্জা আল ফাহিম রিদ, সাজ্জাদ হোসেন অনিক, সানভিম হোসেন সিয়াম, চয়ন দেবনাথ, রাবিবুর রহমান মিয়া, দিবা দেবনাথ, ফাহমিদা জাহান প্রমুখ।

সব শেষে মহান মুক্তিযুদ্ধে চেতনায় তারুণ্যের আগামীর বাংলাদেশ গড়তে সবাইকে আহ্বান জানানো হয়। সেই সঙ্গে মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলনভিত্তিক বই পাঠে অগ্রণী ভূমিকা পালন করার বিষয়ে প্রত্যয় ব্যক্ত করেন সবাই।

বেতাগী : শুভসংঘ বেতাগী শাখার উদ্যোগে বঙ্গবন্ধুর জীবনীর আলোকে রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বরগুনার বেতাগী উপজেলার পুটিয়াখালী আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের একটি কক্ষে শিক্ষার্থীরা জাতির জনকের জীবনীর ওপর ৮০০ শব্দের ‘১৫ই আগস্ট ইতিহাসের কলঙ্কজনক অধ্যায়’ শিরোনামে রচনা প্রতিযোগিতায় অংশ নেয়। এ সময় উপজেলা শুভসংঘের কামাল হোসেন খান, শফিকুল ইসলাম ইরান ও হোসেন আলী সিপাহী উপস্থিত ছিলেন। প্রতিযোগিতা শেষে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

চিতলমারী : ‘শোক হোক শক্তি, বই হোক নিত্যসঙ্গী’ স্লোগানে কালের কণ্ঠ শুভসংঘ বাগেরহাটের চিতলমারী উপজেলায় ব্যতিক্রম উদ্যোগ নিয়েছে। মোবাইলনির্ভর সময়ে বইয়ের পাঠক ও লেখক সৃষ্টির আবহ তৈরি করতে শিক্ষার্থীদের কাছ থেকে গল্প, কবিতা, ছড়া, রচনা লেখা প্রতিযোগিতাসহ বই পড়া ও প্রদর্শনের বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। গত ১৫ আগস্ট সোমবার কালিদাস বড়াল স্মৃতি (ডিগ্রি) মহাবিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রম শুরু করা হয়। বইয়ের পাঠক ও লেখক সৃষ্টির এই কার্যক্রম উদ্বোধনকালে শিক্ষক-শিক্ষার্থীরা বই প্রদর্শনের কক্ষটি পরিদর্শন করে। তারা বিভিন্ন ধরনের বই পাঠ করে। দুপুর ২টার দিকে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ স্বপন কুমার রায়। এ সময় উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক কৃষ্ণা রানী বিশ্বাস, রণজিৎ কুমার রায়, রনজন কুমার পাণ্ডে, প্রভাষক কৌশিক ব্রত বিশ্বাস, শিক্ষার্থীদের সংগঠন ‘বড়াল কলেজ সবুজ সাথি’র আহ্বায়ক মাধব চন্দ্র ব্রহ্ম, সদস্য সমীরণ মজুমদার, প্রণব বালা, কালের কণ্ঠ শুভসংঘ চিতলমারী উপজেলা শাখার সভাপতি নাহিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক সাহিত্যিক অসীম বিশ্বাস মিলন প্রমুখ।

দিনাজপুর : বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি নিয়ে সাহিত্য আড্ডা করল দিনাজপুর জেলা শুভসংঘ। সারদেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে এই সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়। শুভসংঘের জেলা শাখার সাধারণ সম্পাদক হুমায়ুন পারভেজের সঞ্চালনায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি নিয়ে আলোচনা করেন সহসভাপতি জিনিফা ইফাত, আশিক বাবু প্রমুখ। এ ছাড়া উপস্থিত ছিলেন পারভেজ ইসলাম, রাকিব হাসান, আসতারুল আলম, নীলা মনি, মেহেদী হাসান ফুয়াদ, অশেষ রায়, সাব্বীর হাসান প্রমুখ।

চাঁদপুর : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে শুভসংঘ চাঁদপুর শাখা। এ উপলক্ষে শহরের রেলওয়ে স্কেভাঞ্জার্স সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছিন্নমূল শিশুদের নিয়ে নানা আয়োজন করা হয়। এ সময় শিশুরা বঙ্গবন্ধুকে নিয়ে গান ও কবিতা আবৃত্তি করে। শিশুদের উদ্দেশে বঙ্গবন্ধু ও তাঁর জীবনী নিয়ে বক্তব্য দেন শুভসংঘ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি লায়ন মাহমুদ হাসান খান, চাঁদপুর শাখার সাধারণ সম্পাদক ভিভিয়ান ঘোষ, যুগ্ম সাধারণ সম্পাদক ইমরান খান, কালের কণ্ঠের চাঁদপুর প্রতিনিধি ফারুক আহম্মদ, বিজ্ঞাপন প্রতিনিধি সেলিম রেজাসহ শুভসংঘের সদস্যরা।



সাতদিনের সেরা