kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণ

রাজবাড়ী

জাহাঙ্গীর হোসেন   

১৩ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণ

রাজবাড়ীতে গাছের চারা বিতরণ করেন কাজী কেরামত আলী এমপি

রাজবাড়ী সদর উপজেলার ১৪০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ঔষধি গাছের চারা রোপণ কার্যক্রম শুরু হয়েছে। স্বপ্নের রাজবাড়ীর চেয়ারম্যান কানিজ ফাতেমা চৈতির সভাপতিত্বে প্রধান অতিথি থেকে এ কাজের উদ্বোধন করেন রাজবাড়ী-১ আসনের এমপি কাজী কেরামত আলী। কালের কণ্ঠ শুভসংঘ রাজবাড়ী জেলা শাখা, মানবিক সংগঠন স্বপ্নের রাজবাড়ী ও রোটারী ক্লাব অব বনানী, ঢাকার আয়োজনে এবং বাংলাদেশ নিম ফাউন্ডেশনের সহযোগিতায় এ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। সম্প্রতি শহরের শ্রীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের হাতে নিমগাছের চারা তুলে দেন ভেষজ বিজ্ঞানী ড. মো. আব্দুল হাকিম মণ্ডল (নিম হাকিম)।

বিজ্ঞাপন

এরপর স্কুলের চারপাশে নিমের চারা রোপণ করেন অতিথিরা।

একই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সারা দেশের মধ্যে ২৩তম স্থান অধিকার করায় রাজবাড়ীর ছেলে নাঈম শেখকে সংবর্ধনা দেওয়া হয়।

আয়োজনে আরো উপস্থিত ছিলেন শুভসংঘ রাজবাড়ী শাখার সভাপতি সোরায়োর মোর্শেদ স্বপন, সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মণ্ডল, সদর থানার ওসি মোহাম্মদ শাহাদত হোসেন, সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাছরিন সুলতানা, শ্রীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি জাহাঙ্গীর হোসেন, প্রধান শিক্ষক রেজাউল হক প্রমুখ।

বরিশাল বিশ্ববিদ্যালয়

মো. শফিকুল ইসলাম

মানুষের সুন্দরভাবে বেঁচে থাকার জন্য যেসব মৌলিক চাহিদা রয়েছে তার বেশির ভাগই পূরণ করে বৃক্ষ। তাই মানবজীবনে বৃক্ষের প্রয়োজনীয়তা অপরিসীম। বৃক্ষ আমাদের নীরব বন্ধু। মানুষ ও প্রাণীর জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বৃক্ষের আবশ্যকতা রয়েছে। মানবজাতি তথা এ বিশ্বের প্রাণিকুলকে রক্ষার জন্য প্রয়োজন বৃক্ষের। বৃক্ষ নেই, প্রাণের অস্তিত্ব নেই। বৃক্ষহীন পৃথিবী যেন প্রাণহীন মহাশ্মশান। এই বিষয়গুলো মাথায় রেখে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে শুভসংঘ বরিশাল বিশ্ববিদ্যালয় শাখা।

‘গাছ লাগাই, পরিবেশ বাঁচাই’ স্লোগানে বিশ্ববিদ্যালয় শাখার উপদেষ্টামণ্ডলী ও কমিটির সদস্যরা গত ৭ আগস্ট এই কর্মসূচির আয়োজন করেন। এ সময় বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ফুল ও ফলের  চারা রোপণ করা হয় এবং পরিচর্যার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়। গাছ লাগিয়ে পরিবেশের ভারসাম্য রক্ষার এ আয়োজনে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয় শাখার উপদেষ্টা ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. আরিফ হোসেন, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মো. আবু জাফর মিয়া, পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. খোরশেদ আলম, ইতিহাস ও সভ্যতা বিভাগের সহকারী অধ্যাপক ড. আব্দুল বাতেন চৌধুরী। এ ছাড়া উপস্থিত ছিলেন শুভসংঘের নবনিযুক্ত সভাপতি ওবায়দুর রহমান, সাধারণ সম্পাদক শুভ সমাদ্দার, সাংগঠনিক সম্পাদক আরাফাত হোসাইনসহ সব সদস্য।

যাত্রাবাড়ী, ডেমরা ও দনিয়া কলেজ

আবদুল হান্নান মিল্টন

‘বাঁচাব পৃথিবী কমাব দূষণ, করে বৃক্ষরোপণ ও সংরক্ষণ’ এমন স্লোগানে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছেন শুভসংঘ যাত্রবাড়ী ডেমরা দনিয়া কলেজ ও সিসিইআর মডেল কলেজ শাখা শুভসংঘের বন্ধুরা। সম্প্রতি কলেজ ক্যাম্পাস, আশপাশের বিভিন্ন ফাঁকা জায়গা এবং ডেমরা থানার রেনেসাঁ একাডেমি, শিহাব খান উচ্চ বিদ্যালয়সহ বেশ কয়েকটি স্থানে বীরুৎ, গুল্ম ও বৃক্ষজাতীয় চারা গাছ রোপণ করা হয়।

চারাগুলো পরিচর্যার জন্য যথাযথ ব্যবস্থাও গ্রহণ করা হয়। আয়োজনে উপস্থিত ছিলেন সিসিইআর মডেল কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেন, উপাধ্যক্ষ ওমর ফারুক, দনিয়া কলেজ শাখার উপদেষ্টা তানজিলা রাহাত, প্রভাষক মো. মনির হোসেন, হালিমা আক্তার, ফারজানা খান প্রমুখ।

আয়োজকরা জানান, গাছপালার পরিমাণ কমে যাওয়ায় বৈশ্বিক তাপমাত্রা অতিমাত্রায় বেড়ে উঠছে। এ থেকে পরিত্রাণের একমাত্র উপায় বেশি করে গাছ লাগানো। সে লক্ষ্যেই এ আয়োজন ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ।  

বিভিন্ন প্রজাতির ফলদ, বনজ এবং ফুলের গাছ রোপণ শেষে সদস্যরা একত্র হয়ে একটি সাধারণ সভার আয়োজন করেন।

এ সভায় আগামী তিন মাসের কার্যক্রমের পরিকল্পনা গৃহীত হয়। অসহায় মানুষের পাশে দাঁড়ানোর পক্ষে শুভসংঘের বন্ধুরা মতামত দেন।

মাদারীপুর

ওহিদুজ্জামান কাজল

কালের কণ্ঠ শুভসংঘ মাদারীপুর জেলা শাখার উদ্যোগে মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। গত ৫ জুলাই শুক্রবার কর্মসূচির উদ্বোধন করেন মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। ‘দেশের বায়ু, দেশের মাটি, গাছ লাগিয়ে করব খাঁটি’ স্লোগানে স্থানীয় লোকজনের মধ্যে আম, জাম, লিচু, পেয়ারা, কাঁঠাল, আমলকীসহ বিভিন্ন ফলের গাছ বিতরণ করা হয়। এ ছাড়া অতিথি ও শুভসংঘের সদস্যদের মধ্যে টি-শার্ট বিতরণ করা হয়। ড. রহিমা খাতুন বলেন, ‘শুভসংঘ মানুষের জন্য কাজ করে, এটা খুবই ভালো। এই ভালো কাজের জন্য আমার পক্ষ থেকে সব সময় সহযোগিতা থাকবে। ’

মাদারীপুর শহরের ২ নং শকুনি এলাকার শুভসংঘের কার্যালয় প্রাঙ্গণে জেলা প্রশাসক ড. রহিমা খাতুন কৃষ্ণচূড়া গাছ লাগিয়ে কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন মাদারীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ঝোটন চন্দ ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম। এরপর শুভসংঘ কার্যালয়ে নতুন কমিটির পরিচিতি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন শুভসংঘের মাদারীপুর জেলা সভাপতি এস এম আরাফাত হাসান। সংগঠনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন শুভসংঘের উপদেষ্টা ডা. মোহাম্মদ সোহেল-উজ্জামান ও আয়শা সিদ্দিকা আকাশী। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেন শুভসংঘের জাহিদ হোসেন ও সিয়াম। উপস্থিত ছিলেন কালের কণ্ঠের মাদারীপুর জেলা প্রতিনিধি বিধান মজুমদার, মেহেদী হাসান, কাজী মাহবুব প্রমুখ।



সাতদিনের সেরা