kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

সৃজনশীলতা বাড়াতে কুইজ প্রতিযোগিতা

লতা সরকার   

৬ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সৃজনশীলতা বাড়াতে কুইজ প্রতিযোগিতা

তারাগঞ্জ উপজেলায় কুইজ প্রতিযোগিতায় বিজয়ীর নাম ঘোষণার মুহূর্ত

তারাগঞ্জ উপজেলা

নতুন প্রজন্মের কাছে সবচেয়ে পরিচিত শব্দ হচ্ছে সৃজনশীলতা। শুধু পাঠ্য বইয়ে এখন আর জ্ঞান সীমাবদ্ধ নেই। বর্তমান সময়ে প্রযুক্তির ব্যবহার মানুষকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। পুরো পৃথিবীকে এখন হাতের মুঠোয় নিয়ে এসেছে আধুনিক প্রযুক্তি।

বিজ্ঞাপন

পাঠ্য বই এবং এর বাইরের নানা রকম বিষয়ে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে শুভসংঘ তারাগঞ্জ উপজেলা শাখা। গত ২৭ জুলাই বুধবার উপজেলার কুর্শা আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এই প্রতিযোগিতা আয়োজন করেন শুভসংঘের বন্ধুরা। বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিশিন চন্দ্র সরকার শুভসংঘের বন্ধুদের উপস্থিতিতে একের পর এক প্রশ্ন ছুড়ে দেন শিক্ষার্থীদের মাঝে। প্রশ্ন কঠিন ছিল। তবে উত্তরও আসছিল শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি থেকে। সাধারণ জ্ঞান, ইংরেজি, বাংলা, গণিতসহ নানা বিষয়ে প্রশ্ন করা হয়। শিক্ষার্থীদের মেধা দেখে মুগ্ধ হয় আয়োজকরা। একের পর এক সঠিক উত্তর দিয়ে প্রথম হয় দশম শ্রেণির মানবিক বিভাগের শিক্ষার্থী সুমাইয়া খাতুন। অষ্টম শ্রেণিতে পড়ুয়া জবা সুন্দরভাবে গুছিয়ে জবাব দিচ্ছিল। প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করে নেয় জবা। সপ্তম শ্রেণির বর্ষামণি তুখোড় মেধাবী। প্রশ্নের সঙ্গে সঙ্গে উত্তর দিচ্ছিল। কুইজের মেধায় তৃতীয় হয় সে।

শুভসংঘের এমন আয়োজনকে সাধুবাদ জানিয়ে প্রধান শিক্ষক বলেন, তারাগঞ্জ উপজেলায় শুভসংঘ শুভ কাজগুলো করে যাচ্ছে। শুভসংঘ তাদের এই ভালো কাজগুলো অব্যাহত রাখুক। সব শেষে বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন শুভসংঘ তারাগঞ্জ শাখার সদস্যরা। তারাগঞ্জ শাখার উপদেষ্টা হরলাল রায় অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। এ সময় উপস্থিত ছিলেন শুভসংঘ তারাগঞ্জ শাখার এনামুল হক দুখু, দীপংকর রায় দিপু, রহমত মণ্ডল, লালবাবু রায়, সুজন বাবু, পলাশ রায় প্রমুখ।

 

তারাকান্দা উপজেলায় শিক্ষার্থীদের স্মৃতিশক্তির পরীক্ষা

তারাকান্দা উপজেলা

মেহবিন আক্তার মুসফিকা

কুইজ হচ্ছে মেধা যাচাইমূলক একটি প্রতিযোগিতা। শিক্ষার্থীদের আনন্দময় পরিবেশে মেধা বিকাশের অন্যতম মাধ্যম হিসেবে বহু বছর ধরে প্রচলিত হয়ে আসছে এটি; যার মাধ্যমে শিক্ষার্থীদের স্মৃতিশক্তির পরীক্ষা হয়ে যায়। গত ২৭ জুলাই বুধবার ময়মনসিংহের তারাকান্দায়  শুভসংঘের বন্ধুদের উদ্যোগে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। আনন্দমুখর পরিবেশে আয়োজিত এই প্রতিযোগিতায় তারাকান্দা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। দুপুরে দুই ঘণ্টার একটি পরীক্ষায় বসে শিক্ষার্থীরা। উত্তরপত্র মূল্যায়ন করার পর প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। ১০ জন বিজয়ীকে পুরস্কার হিসেবে গল্পের বই, ডায়েরি, জ্যামিতি বক্স, কলম ইত্যাদি শিক্ষা উপকরণ প্রদান করা হয়।

বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক কামরুন্নাহার শুভসংঘের সব কার্যক্রমের প্রশংসা করে বলেন, ‘শুভসংঘ তারাকান্দা উপজেলা শাখার বন্ধুরা সব সময় মানবিক কাজে সবার পাশে থাকে। তাদের সব শুভ কাজে তরুণদের অংশগ্রহণ আমাদের অনুপ্রেরণা দেয়। সামাজিক কাজগুলোতে তাদের সম্পৃক্ত হতে দেখলে মনে হয়, এবার দূর হবে সব অশুভ কাজ। কারণ তরুণরাই আমাদের শক্তি। তাদের হাত ধরেই এগিয়ে যাবে দেশ। ’ 

এই আয়োজন বাস্তবায়নে সার্বিক সহযোগিতায় ছিলেন শুভসংঘ তারাকান্দা উপজেলা শাখার আবু সায়েম আকন্দ, নাফিউন হাসান মুবীন, আব্দুল্লাহ আল নাদিম, প্রমা, তৌফিক, অংকন, সেতু, প্রদীপ, বৃষ্টি, অন্তরা প্রমুখ।



সাতদিনের সেরা