kalerkantho

রবিবার । ১৪ আগস্ট ২০২২ । ৩০ শ্রাবণ ১৪২৯ । ১৫ মহররম ১৪৪৪

বিদ্রোহী কবিকে নিয়ে আয়োজন ‘চেতনায় নজরুল’

মো. ইমরান হোসেন   

৪ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিদ্রোহী কবিকে নিয়ে আয়োজন ‘চেতনায় নজরুল’

কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকীতে ‘চেতনায় নজরুল’ আয়োজন করে গাজীপুর জেলা শাখা

কালের কণ্ঠ শুভসংঘ গাজীপুর জেলা শাখার আয়োজনে সাম্য, প্রেম ও দ্রোহের কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক অসীম বিভাকরের সভাপতিত্বে এবং মুসাফির ইমরানের সঞ্চালনায় ‘চেতনায় নজরুল’ শিরোনামে এই আয়োজন সম্পন্ন হয়।

গত ২৭ মে শুক্রবার গাজীপুর মেট্রোপলিটন কলেজের হলরুমে অনুষ্ঠানে অতিথি ছিলেন ভাষাশহীদ কলেজের অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক, গাজীপুর সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মনিরুজ্জামান মনির, শহীদ ক্যাডেট স্কুল অ্যান্ড একাডেমির অধ্যক্ষ শহীদুল ইসলাম শহীদ, কবি মেজবাহ উদ্দিন ও বইপোকা পাঠাগারের সভাপতি কবি মণ্ডল মাধব চন্দ্র।

মনিরুজ্জামান মনির বলেন, ‘কাজী নজরুল ইসলাম ছিলেন নিপীড়িত অসহায় মানুষের মানবতার কবি।

বিজ্ঞাপন

সারা জীবন তিনি সমাজের শোষিত-বঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠার পক্ষে তুলে ধরেছেন তাঁর সৃষ্টিকে। গানে তিনি সমৃদ্ধ করেছেন বাংলার সংগীতজগেক। প্রবর্তন করেছেন বাংলা গজল। ’

অধ্যাপক অসীম বিভাকর বলেন, এই তরুণ প্রজন্ম নজরুলকে যেভাবে স্মরণ করছেন তা সত্যিই প্রসংশনীয়। সামাজিক ও সাংস্কৃতিক কাজের প্রতি চর্চা থাকায় মাদকের ভয়াবহ ছোবল থেকে তারা দূরে আছে। সমাজ ও দেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছে। কবি কাজী নজরুল ইসলাম যে কতটা উদার মানবিক মানুষ ছিলেন, তা বলে বা লিখে প্রকাশ করা যাবে না। তিনি নিজেকে নিজের মধ্যে ধরে রাখতে চাননি। বাংলায় তাঁর জন্ম—তাই বলে তিনি বাংলার নন, এই পৃথিবীর সব দেশের, সব মানুষের বন্ধু তিনি। ভালোবাসার কবি, ভালো লাগার কবি, প্রিয় কাজী নজরুল ইসলাম।

হে কবি, তুমি জীবনের ছবি। নজরুলকে স্মরণ করে কবিতা আবৃত্তি করেন শুভসংঘের সাহিত্য সম্পাদক কবি মামুন শেখ, সহসভাপতি সাদিকুল ইসলাম ও রাব্বি হাসান। উপস্থিত ছিলেন সাদিক, সজীব, আবু সালেহ মূসা, তানভীর আহমেদ, রিয়াজ হোসেন, ফারহানা ফারিয়া, সানজিদা, তাহমিদ উর্মি, কানিজ ফাতেমা ইলা।

এ ছাড়া নওগাঁর বদলগাছী উপজেলা পরিষদ চত্বরে তিন দিনব্যাপী অয়োজিত কৃষিপ্রযুক্তি মেলার দ্বিতীয় দিন শুভসংঘ বদলগাছী শাখার আয়োজনে কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী পালিত হয়। অনুষ্ঠানে শুভসংঘের সভাপতি ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম কিবরিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ইউএনও আলপনা ইয়াসমিন।

 



সাতদিনের সেরা