kalerkantho

রবিবার । ৩ জুলাই ২০২২ । ১৯ আষাঢ় ১৪২৯ । ৩ জিলহজ ১৪৪৩

তিন জেলায় গাছের চারা বিতরণ

শুভসংঘ ডেস্ক   

২১ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গোপালগঞ্জ শহরে রহিম মিয়া কাটিয়ে দিয়েছেন ৪৮টি বছর। ছোট থেকেই তিনি পুরো শহরে দেখে এসেছেন গাছের সারি। চারদিকে ছিল সবুজের সমারোহ। কিন্তু এখন আর সে সবুজ দেখা যায় না।

বিজ্ঞাপন

নগরায়ণের ফলে এখন আর গোপালগঞ্জ শহরে তেমন কোনো গাছের দেখা মেলে না। এবার গোপালগঞ্জ শহরে সবুজের সেই অস্তিত্ব ফিরিয়ে দিতে কাজে নেমেছে শুভসংঘ। সম্প্রতি শিক্ষার্থীদের হাতে গাছের চারা তুলে দেয় শুভসংঘ। শহরের স্বর্ণকলি উচ্চ বিদ্যালয়ে গাছের চারা বিতরণ অনুষ্ঠানের এ আয়োজন করা হয়। এ ছাড়া ঝালকাঠি ও দিনাজপুরে শিক্ষার্থীদের হাতে গাছের চারা তুলে দিয়েছেন শুভসংঘের বন্ধুরা। গোপালগঞ্জে অতিথি ছিলেন স্বর্ণকলি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহে আলম। এ সময় শুভসংঘের সভাপতি ও বঙ্গবন্ধু কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক শাহ আলমের সভাপতিত্বে স্বর্ণকলি বিদ্যালয়ের ৯০ জন ও রিজেন্ট কলেজের ১০ জন শিক্ষার্থীর হাতে বনজ ও ফলদ বৃক্ষের চারা তুলে দেওয়া হয়।

শুভসংঘ গোপালগঞ্জ জেলা শাখার সভাপতি শাহ আলম বলেন, ‘গাছ আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষা করে। বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ থেকে আমাদের সম্পদ রক্ষা করে। একটি দেশের পরিবেশের ভারসাম্য রক্ষায় মোট ২৫ শতাংশ বনভূমি থাকা আবশ্যক। কিন্তু দুর্ভাগ্যবশত আমাদের মোট বনভূমি আছে ১০ শতাংশ। তাই আমাদের উচিত সবার বাড়ির আঙিনায় ও আশপাশে গাছ লাগানো। আমরাও সেই উদ্দেশ্য সামনে রেখে কাজ করে যাচ্ছি। আর মানুষকে গাছ লাগাতে উৎসাহ দিয়ে যাচ্ছি। ’

আয়োজনগুলোর সমন্বয় করেন গোপালগঞ্জ জেলা শুভসংঘের সাধারণ সম্পাদক সুজন দাস, ঝালকাঠির তাহসিন অনিক ও দিনাজপুরের রাসেল ইসলাম।



সাতদিনের সেরা