kalerkantho

মঙ্গলবার । ১১ মাঘ ১৪২৮। ২৫ জানুয়ারি ২০২২। ২১ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষার্থীদের জাদুঘরে নিয়ে গেল শুভসংঘ

মুক্তিযুদ্ধের ইতিহাস জানল তরুণরা

সাজেদুল করিম সুজন   

২৭ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



মুক্তিযুদ্ধের ইতিহাস জানল তরুণরা

কাঁঠালবাড়ী ডিগ্রি কলেজ শাখা শুভসংঘের উদ্যোগে শিক্ষার্থীদের নিয়ে উত্তরবঙ্গ জাদুঘর পরিদর্শন

শুভসংঘ কাঁঠালবাড়ী ডিগ্রি কলেজ শাখার উদ্যোগে শিক্ষার্থীদের নিয়ে উত্তরবঙ্গ জাদুঘর পরিদর্শন করা হয়েছে। ‘আমরা মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে চাই’ শীর্ষক ক্যাম্পেইনের অংশ হিসেবে কলেজের অর্ধশতাধিক এইচএসসি পরীক্ষার্থী জাদুঘরের মুক্তিযুদ্ধবিষয়ক বিভিন্ন স্মারক ও প্রদশর্নী ঘুরে দেখে। কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আব্দুল খালেক ফারুক এ সময় শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধবিষয়ক নানা প্রশ্নের উত্তর দেন।

কুড়িগ্রামের পাবলিক প্রসিকিউটর ও শুভসংঘের উপদেষ্টা অ্যাডভোকেট আব্রাহাম লিংকন তাঁর বাসভবনে মুক্তিযুদ্ধের কিছু বিরল সংগ্রহ নিয়ে গড়ে তুলেছেন ‘উত্তরবঙ্গ জাদুঘর’।

বিজ্ঞাপন

শিক্ষার্থীরা এই জাদুঘরের নানা স্মারক, ছবি ও দলিলপত্র দেখে অভিভূত হয়। কাঁঠালবাড়ী ডিগ্রি কলেজের মানবিক শাখার এইচএসসি পরীক্ষার্থী হোসেন আলী বলে, ‘মুক্তিযুদ্ধের অনেক ইতিহাস আমাদের অজানা। জাদুঘর পরিদর্শন করে গুলি, বন্দুক, মর্টারের শেল, ১১ নম্বর সেক্টরের গেরিলাদের যুদ্ধকৌশল, রণাঙ্গনের পত্রিকা, মুক্তিযোদ্ধাদের পোশাকসহ নানা স্মারক দেখে ইতিহাস সম্পর্কে জানার আরো আগ্রহ তৈরি হয়েছে। ’ শিক্ষার্থী আশা মনি ও লায়ন মিয়া বলে, ‘মুক্তিযুদ্ধ নিয়ে বইয়ে অনেক কিছুই পড়েছি। আজ মুক্তিযুদ্ধের অনেক স্মৃতিচিহ্ন দেখে অনেক উদ্বুদ্ধ হয়েছি। ’



সাতদিনের সেরা