kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

পঞ্চগড়ে শব্দদূষণ রোধে সোচ্চার শুভসংঘ

মো. লুৎফর রহমান   

২৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পঞ্চগড়ে শব্দদূষণ রোধে সোচ্চার শুভসংঘ

পঞ্চগড়ে কয়েক বছর ধরে শব্দদূষণের মাত্রা ক্রমেই বাড়ছে। শহরে বসবাসরত নাগরিকরা অতিষ্ঠ হয়ে পড়ছে। আগে শুধু বড় যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হলেও এখন ইজি বাইক, অটোরিকশাসহ ব্যাটারিচালিত রিকশা ভ্যান পর্যন্ত পৌঁছে গেছে। চালকরাও অনিয়ন্ত্রিত হর্ন বাজাচ্ছেন। শান্ত শহরটি শব্দে দূষিত হচ্ছে। পঞ্চগড়ের শব্দদূষণ রোধ করতে সোচ্চার হয়েছেন জেলা শুভসংঘের বন্ধুরা।

সম্প্রতি জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মহাসড়কের পাশে হাইড্রোলিক হর্ন ব্যবহার বন্ধের পাশাপাশি শব্দদূষণ রোধের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেন তাঁরা। শুভসংঘের সদস্যরা জানান, উত্তরের সীমান্ত ঘেঁষা শহর পঞ্চগড়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শহরের পথ দিয়ে মানুষের যাতায়াত বেড়ে যায়। যানবাহনের সংখ্যাও বাড়তে থাকে। শুরু হয় ভেঁপু বাজানো। বাড়তে থাকে শব্দদূষণও।  হাজারো যানবাহনের হর্নের কর্কশ শব্দে শহরের সড়কগুলো গমগম করতে থাকে। বাস, মিনিবাস, মাইক্রোবাস, প্রাইভেট কার, ট্রাক, লরি, পিকআপ, ট্রাক্টর, মোটরসাইকেল, থ্রি হুইলার (পাগলু) ইজি বাইক, অটোরিকশা, ব্যাটারিচালিত রিকশা ভ্যান, নছিমন-করিমন, ভটভটি সব একসঙ্গে চলছে সড়কগুলোতে। যানবাহনের শব্দের পাশাপাশি প্রত্যেক শ্রেণির এই যানবাহনগুলোতে রয়েছে উচ্চ শব্দের হর্ন। এই শব্দ যাতায়াতকারী মানুষের স্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়ায়। শব্দদূষণ রোধ করতে আমরা সবাইকে আহ্বান জানাচ্ছি।

স্থানীয়রা জানায়, জেলা শহরের চৌরঙ্গী মোড় থেকে দক্ষিণে সুগার মিল ও সিঅ্যান্ডবি মোড়, উত্তরে তেঁতুলিয়া বাসস্ট্যান্ড, পূর্বে জালাসী মোড় পর্যন্ত শব্দদূষণের মূল ক্ষেত্র। পঞ্চগড় চৌরঙ্গী থেকে বানিয়াপট্টি পর্যন্ত সড়কটিতে শব্দদূষণের মাত্রা সবচেয়ে বেশি। সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত এবং বিকেল ৪টা থেকে সন্ধ্যা পর্যন্ত অসহনীয় মাত্রায় শব্দদূষণ হয়ে থাকে। ৪০ থেকে ৫০ ডেসিবেল শব্দ মানুষের সহনীয় হলেও এখানে বেশির ভাগ সময় শব্দ থাকে ১০০ ডেসিবেলের বেশি। দিন দিন এই সংকট আরো বাড়ছে। বিশেষজ্ঞরা জানান, উচ্চ শব্দের কারণে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। অতিরিক্ত শব্দদূষণে স্থায়ী বধিরতা হওয়াসহ নানা রোগের ঝুঁকি বাড়ার আশঙ্কা রয়েছে। মানববন্ধনে উপস্থিত ছিলেন শুভসংঘ পঞ্চগড় জেলা শাখার সভাপতি ফিরোজ আলম রাজিব, সাধারণ সম্পাদক নুর ইসলাম আলিফ, সহসভাপতি হৃদয় চন্দ্র সিংহ, যুগ্ম সাধারণ সম্পাদক জুবায়ের  রহমান বাপ্পী, কোষাধ্যক্ষ ইয়ানুর আক্তার, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক নওমীন জাহান ঝুমুর, নারীবিষয়ক সম্পাদক হুমাইরা জান্নাত নিশা, সদস্য এম এ এম আকাশ, সামিউল, আলী আহসান, ইসমাইল হোসেন, শিউলি আক্তার, হুমাইরা আক্তার হ্যাপি, রুমানা আক্তার, জান্নাতুল মিরানা মিরা।



সাতদিনের সেরা