kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

দুস্থ এতিম অসহায়দের পাশে শুভসংঘ

৮ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৮ মিনিটে



দুস্থ এতিম অসহায়দের পাশে শুভসংঘ

কল্যাণপুর শাখা শুভসংঘের উদ্যোগে শতাধিক এতিম শিশুর খাবারের ব্যবস্থা এবং দুটি সিলিং ফ্যান প্রদান করা হয়

কল্যাণপুর শাখা

রুবায়েদ হোসেন ফাবি

কালের কণ্ঠ শুভসংঘ কল্যাণপুর শাখার উদ্যোগে শতাধিক এতিম শিশুর খাবারের ব্যবস্থা করা হয়েছে। তাদের দুর্দশা লাঘবে এই গরমে দুটি সিলিং ফ্যানও দেওয়া হয়েছে। সম্প্রতি কল্যাণপুরের গাউছুল আজম জামে মসজিদ ও মাদরাসার এতিমখানার শতাধিক শিক্ষার্থীর জন্য এক দিনের খাদ্যসামগ্রী দেওয়া হয়। এ ছাড়া তাদের খাওয়ার জন্য একটি ছাগল উপহার দেন শুভসংঘের বন্ধুরা। শুভসংঘের দেওয়া উপহার পেয়ে এতিম ও অসহায় শিক্ষার্থীরা কৃতজ্ঞতা প্রকাশ করে। এ সময় উপস্থিত ছিলেন কালের কণ্ঠ শুভসংঘ কল্যাণপুর শাখা কমিটির উপদেষ্টা মো. ফাহিম শাহরিয়ার, সভাপতি মো. সামিন ইবনে সাইফ ফাবি, সাধারণ সম্পাদক রুবায়েদ হোসেন ফাবি, সিনিয়র সহসভাপতি জাহিদুল ইসলাম সিফাত, মো. শিহাব, ইরতিসাম ভূঁইয়া অতনু, মো. আজিজুর রহমান, অর্ণব খান প্রমুখ। শুভসংঘের দেওয়া খাদ্যসামগ্রী ও ফ্যান হাতে পেয়ে এতিমখানার তত্ত্বাবধায়ক বলেন, ‘করোনার এই সময়ে এতিম শিক্ষার্থীদের জন্য শুভসংঘের এই উপহারের কথা আমরা ভুলব না। আল্লাহ সবাইকে ভালো রাখবেন, সুস্থ রাখবেন এই দোয়া করি।’ খাদ্যসামগ্রী তুলে দেওয়ার পর সারা পৃথিবীর করোনামুক্তির জন্য দোয়া করা হয়। ফাহিম শাহরিয়ার বলেন, এতিম ও অসহায় শিক্ষার্থীদের পাশে দাঁড়ানো আমাদের কর্তব্য।

ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশনে কুলিদের মধ্যে খাদ্য সহায়তা দিয়েছে জেলা শুভসংঘ

ব্রাহ্মণবাড়িয়া জেলা

বিশ্বজিৎ পাল বাবু

ছোট্ট শিশু পৃথিলা। প্যাকেট করায় ব্যস্ত। বিলি-বণ্টনেও তার আনন্দঘন উপস্থিতি। কালের কণ্ঠ শুভসংঘের জেলা শাখার সাধারণ সম্পাদক শারমীন সুলতানা ও সদস্য হাবিবুর রহমান পারভেজের মেয়ে পৃথিলা অন্যদের সঙ্গে ব্যস্ত ছিল শুভসংঘের কাজে। সেদিন তাদের বাড়িতে প্যাকেট করে খাদ্য সহায়তা দেওয়া হয় স্টেশন কুলিদের। গত ২৭ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশনে কুলিদের মধ্যে খাদ্য সহায়তা দিয়েছে জেলা শুভসংঘ। সেদিন বিকেলে শুভসংঘের উপদেষ্টা মো. রাসেল আহমেদের মালিকানাধীন বিডি এনিম্যাল হেলথের সহায়তায় এসব খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। সুবিধাপ্রাপ্তরা জানান, দীর্ঘদিন ধরে কাজ না থাকলেও সরকারিভাবে কোনো সহায়তা পাইনি। কালের কণ্ঠ শুভসংঘের মাধ্যমে সহায়তা পেয়ে আমরা খুব খুশি।

খাদ্য সহায়তা বিতরণকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মো. লোকমান হোসেন। আরো উপস্থিত ছিলেন শুভসংঘের উপদেষ্টা রাসেল আহমেদ, নিউজ টোয়েন্টিফোরের জেলা প্রতিনিধি মাসুকুর রহমান হৃদয়, শুভসংঘের সভাপতি হেদায়েতুল আজিজ মুন্না, সহসভাপতি সুমন রায়, সাধারণ সম্পাদক শারমীন সুলতানা, সদস্য হাবিবুর রহমান পারভেজ, সাংবাদিক আশীষ সাহা, সমাজকর্মী মো. লিমন প্রমুখ। খাদ্যসামগ্রীর মধ্যে ছিল চাল, তেল, ডাল, পেঁয়াজ, মিষ্টি কুমড়া, আলু, পটোল, ঢেঁড়স।

পলাশবাড়ীতে এতিম শিশু ও দুস্থ অসহায় মানুষকে মাস্ক ও স্যানিটাইজার উপহার দেয় শুভসংঘ

পলাশবাড়ী উপজেলা

সানজিদা আকতার

গাইবান্ধার পলাশবাড়ীতে এতিম শিশু ও দুস্থ-অসহায় মানুষকে করোনা সংক্রমণ প্রতিরোধে মাস্ক ও স্যানিটাইজার উপহার দিল উপজেলা শুভসংঘ। স্থানীয় জুনদহ এলাকার জামিয়া ইসলামিয়া দারুল উলুম দুবলাগাড়ি এতিমখানা চত্বরে এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় শুভসংঘের কর্মীরা ছাড়াও বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন। পরে এতিম শিশু ও অন্যদের সঙ্গে নিয়ে ইফতারের আয়োজন করা হয়। উপজেলা শুভসংঘের সাধারণ সম্পাদক মো. শাকিল রহমান সাজ্জাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন পলাশবাড়ী ডিগ্রি কলেজের শিক্ষক কবি মাহমুদা চৌধুরী। আরো উপস্থিত ছিলেন মো. আকতারুজ্জামান রিজন, মিজানুর রহমান আজরি, মো. নাহিদ হাসান, মেহেদী হাসান হৃদয়, মিজানুর রহমান ফরিদ, সিদ্দিকুর রহমান, সানজিদা আকতার, তুন্না আকতার, জান্নাতুল রাহামণি, সাদমান হোসেন শাকিব, আজমাইন ইকতিদার ইমন, মরিয়ম আকতার মিম ও কনিকা জামান কণা।

মাহমুদা চৌধুরী বলেন, ‘তরুণদের মধ্যে মানবিক চেতনা ও মূল্যবোধ সৃষ্টিতে শুভসংঘ সারা দেশে বিভিন্ন কর্মসূচি পালন করছে। যেকোনো শুভ কাজে শুভসংঘের পাশে দাঁড়াতে চাই।’

প্রতিষ্ঠানের ইমাম মিজানুর রহমান আজরি বলেন, এতিম শিশুরা অন্য বছরের তুলনায় এবার অনেকটাই সাহায্য-সহযোগিতা কম পাচ্ছে।

শুভসংঘ তাদের ভালোবেসে এখানে এসেছে, শিশুরা  অনেক খুশি।

দুস্থ, অসহায় ও করোনায় বেকার হয়ে পড়া শ্রমিকদের মধ্যে ইফতার বিতরণ করেছে নারায়ণগঞ্জ শুভসংঘ

নারায়ণগঞ্জ জেলা

দিলীপ কুমার মণ্ডল

মে দিবসে দুস্থ, অসহায় ও করোনায় বেকার হয়ে পড়া শ্রমিকদের মাঝে ইফতারসামগ্রী বিতরণ করেছে নারায়ণগঞ্জ শুভসংঘ। ১ মে বিকেলে শহরের চাষাঢ়া রেলগেট এলাকায় ২০০ শ্রমিকের মাঝে এই ইফতারসামগ্রী বিতরণ করা হয়। ইফতার পেয়ে বেকার শ্রমিক ও তাদের পরিবারের মাঝে স্বস্তির হাসি ফুটে ওঠে। শুভসংঘের সঙ্গে এই কর্মসূচিতে সহযোগিতা করে ‘প্রজেক্ট এক টাকায় খাবার’ নামের একটি সংগঠন। এ সময় উপস্থিত ছিলেন কালের কণ্ঠ শুভসংঘ নারায়ণগঞ্জ জেলার সভাপতি অ্যাডভোকেট আব্দুল মান্নান, সহসভাপতি রঞ্জিত মণ্ডল, প্রদীপ দাস, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কাজী মামুনুর রশীদ, কার্যনির্বাহী সদস্য লিটন চন্দ্র পাল, প্রজেক্ট এক টাকায় খাবারের স্বেচ্ছাসেবক সাখাওয়াত হোসেন। অতিথি হিসেবে উপস্থিত থেকে খাবার বিতরণ করেন নারায়ণগঞ্জ কলেজের শিক্ষক আরিফ মিহির। উপস্থিত ছিলেন কালের কণ্ঠ’র জেলা প্রতিনিধি দিলীপ কুমার মণ্ডল। সাখাওয়াত হোসেন বলেন, ‘শুভসংঘের শুভ কাজের সঙ্গে যুক্ত হতে পেরে আমরা গৌরবান্বিত বোধ করছি। শুভসংঘের যেকোনো মহৎ কাজের সঙ্গে ভবিষ্যতেও আমরা যুক্ত থাকতে চাই।’ কাজী মামুনুর রশীদ বলেন, ‘আমরা ধারাবাহিকভাবে মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি। আজকের কর্মসূচি সেই কাজেরই অংশ মাত্র। আমরা ঈদ উপলক্ষে দুস্থ মানুষের মাঝে ঈদসামগ্রী বিতরণের সিদ্ধান্ত নিয়েছি।’ পরে শুভসংঘের সদস্যদের নিয়ে স্বাস্থ্যবিধি মেনে দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়। করোনা থেকে মুক্তি পেতে দোয়া করা হয়। এ সময় উপস্থিত ছিলেন আনন্দ চন্দ্র দাস, অমিত মণ্ডল, হাবিবুর রহমান হাবিব, এস এম সাইফুদ্দিন আহমেদ পিন্টু, রাজু আহমেদ, সুমন চন্দ্র দাস, আল মামুন, দিলীপ কুমার দাস, মোহাম্মদ আল মনিরসহ শুভসংঘের সদস্যরা।

প্র্রতিবন্ধী শিশুদের পাশে ইফতারসামগ্রী নিয়ে হাজির হয়েছে শুভসংঘ গলাচিপা উপজেলা শাখা

গলাচিপা উপজেলা

সাইমুন রহমান এলিট

প্র্রতিবন্ধী শিশুদের পাশে ইফতারসামগ্রী নিয়ে হাজির হয়েছে কালের কণ্ঠ শুভসংঘ গলাচিপা উপজেলা শাখা। সম্প্রতি উপজেলার চিকনিকান্দি ইউনিয়নের প্রত্যন্ত মাঝগ্রাম এলাকার একটি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ইফতারসামগ্রী তুলে দেওয়া হয়। এ সময় প্রধান অতিথি ছিলেন, গলাচিপা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মাদ সাহিন। উপজেলা শুভসংঘের সভাপতি সবুজ পালের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সর্দার মু. শাহ আলম, সাইমুন রহমান এলিট, বিদ্যালয়ের সভাপতি মু. সাইফুর হাসান তুহিন, ইউপি চেয়ারম্যান সাজ্জাদ হোসাইন, ছাত্রলীগের সাবেক সভাপতি কাওসার তালুকদার, সাংবাদিক রিপন বিশ্বাস, মো. ফিরোজ আলম, সাব্বির আহমেদ নোবেল, রকিব খন্দকার, আল মামুন, আশিষ সাহা প্রমুখ।

মোহাম্মদ সাহিন বলেন, ‘বিগত দিনগুলোতেও আমি শুভসংঘের সব কাজের সঙ্গে ছিলাম। আমাকে যখন যেভাবেই ডাকা হবে আমি কালের কণ্ঠ শুভসংঘের পাশে থাকব। শুভসংঘ প্রত্যন্ত এলাকায় গিয়েও যে অসহায় মানুষের পাশে থাকে তা কাজের মধ্য দিয়ে প্রমাণ রাখছে।’

শুভসংঘ বৃহত্তর চট্টগ্রাম শাখার আয়োজনে নগরীর অসহায় মানুষের মধ্যে ইফতারি বিতরণ

বৃহত্তর চট্টগ্রাম

এ বি এম ইকবাল হায়দার

কালের কণ্ঠ শুভসংঘ বৃহত্তর চট্টগ্রাম শাখার আয়োজনে নগরীর অসহায় মানুষের মাঝে ইফতারি বিতরণ করা হয়েছে। শাখা শুভসংঘের প্রধান উপদেষ্টা কৈয়ুম চৌধুরীর সহযোগিতায় নগরীর ছিন্নমূল মানুষের কাছে ইফতারসামগ্রী নিয়ে হাজির হন সভাপতি রিয়াজুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক এ বি এম ইকবাল হায়দার, সহসভাপতি তানভীর আহমেদ, সিনিয়র সদস্য মোহাম্মদ বেলাল, মাসুদুর ইসলাম নাসিম, এ বি এম সাইফুল ইসলাম প্রমুখ।

শুভসংঘ ধামরাই উপজেলা শাখার উদ্যোগে রিকশা-ভ্যান ও লেগুনা চালকদের মধ্যে ইফতারি বিতরণ

ধামরাই উপজেলা

ইকতিয়াক বিপুল

কালের কণ্ঠ শুভসংঘ ধামরাই উপজেলা শাখার উদ্যোগে বিশ্ব শ্রমিক দিবসে রিকশা-ভ্যান ও লেগুনা চালক-শ্রমিকদের মধ্যে ইফতারি বিতরণ করা হয়েছে। ধামরাই ঢুলিভিটা বাসস্ট্যান্ড এলাকায় এই ইফতারি বিতরণে উপস্থিত ছিলেন শুভসংঘ ধামরাই উপজেলা শাখার উপদেষ্টা রোবেল পারভেজ, সভাপতি মেহবিন আক্তার মুশফিকা, সাধারণ সম্পাদক ইকতিয়াক বিপুল, যুগ্ম সাধারণ সম্পাদক আফরিনা তাবাচ্ছুম, নাজমুল আলম হৃদয়, সাংগঠনিক সম্পাদক শুভ বাকালী, দপ্তর সম্পাদক মিঠুন কুমার সূত্রধর, রাকিবুল হাসান সিয়াম, আমিনুর ইসলাম, খালিদ হাসান, জাহিদ হাসান, কুমার সপ্তর্ষী রায়, ওয়াসিম আকরাম, সোহানা চৌধুরী টুম্পা, রাবেয়া শাহরীন ও আব্দুর রহিম।



সাতদিনের সেরা