kalerkantho

বুধবার । ২৮ শ্রাবণ ১৪২৭। ১২ আগস্ট ২০২০ । ২১ জিলহজ ১৪৪১

দেশব্যাপী শুভসংঘের বৃক্ষরোপণ

১১ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



দেশব্যাপী শুভসংঘের বৃক্ষরোপণ

ভালুকা উপজেলা

মোখলেছুর রহমান মনির

করোনা পরিস্থিতিতেও থেমে নেই শুভসংঘের শুভ কাজগুলো। পরিবেশ বিপর্যয় ঠেকাতে গত ৭ জুলাই মঙ্গলবার ময়মনসিংহের ভালুকা সরকারি কলেজ চত্বরে বৃক্ষরোপণ করেছেন শুভসংঘ ভালুকা শাখার বন্ধুরা। কর্মসূচির উদ্বোধন করেন অধ্যক্ষ আবদু্র রউফ। উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ মো. কামরুজ্জামান তুহিন, অধ্যাপক জাহিদুল ইসলাম সুবিন, শুভসংঘের উপদেষ্টা মো. রফিকুল ইসলাম রফিক ও আলহাজ জনম মেশ্রী, সভাপতি মো. রবিন খান, সাধারণ সম্পাদক আলফাজ ফাহিম খান এজাজ, সহসভাপতি সুমন খান ও এমদাদুজ্জমান জামিম, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ সেলিম মিয়া ও হিমেল সরকার, সহ-সাংগঠনিক সম্পাদক কামাল উদ্দিন শেখ, মো. সজল হোসাইন সাইদী ও আরেফিন শুভ, উপ-প্রচার সম্পাদক জাহিদুল ইসলাম জিনু, কোষাধ্যক্ষ শ্রী তন্ময় বণিক, উপ-সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক ফাওজিয়া তাবাসসুম ঐশী, সমাজকল্যাণ সম্পাদক আতিকুল ইসলাম, পরিবেশ বিষয়ক সম্পাদক নবীন তরফদার, আইন সম্পাদক মো. রফিকুল হাসান, মানবসম্পদ সম্পাদক নাঈম হাসান, কার্যকরী সদস্য মাহযাবীন মিশু ও ফাসাহাতুল ইমরান অমি।

বিরামপুর উপজেলা

মো. মাহাবুব রহমান

শুভসংঘ বিরামপুর উপজেলা শাখার উদ্যোগে বৃক্ষরোপণ করা হয়েছে। দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য ও শুভসংঘ বিরামপুর উপজেলা শাখার উপদেষ্টা শিবলী সাদিক বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন। বিরামপুর মহিলা কলেজ ক্যাম্পাসে ফলদ বৃক্ষের চারা রোপণ করে শিবলী সাদিক বলেন, বৈশ্বিক উষ্ণতা কমাতে বৃক্ষরোপণের বিকল্প নেই। শুভসংঘের সদস্যরা চমৎকার একটি উদ্যোগ নিয়েছেন। তাঁরা এভাবেই শুভ কাজ করে যাবেন এমনটাই প্রত্যাশা করি। যেকোনো শুভ কাজে আমি তাঁদের সঙ্গে থাকব। এ সময় উপস্থিত ছিলেন বিরামপুর পৌর মেয়র লিয়াকত আলী সরকার টুটুল, মহিলা কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুস সালাম সোহেল, অধ্যক্ষ শিশির কুমার সরকার, উপাধ্যক্ষ মেসবাউল হক, প্রভাষক মশিহুর রহমান, শুভসংঘ বিরামপুর উপজেলা শাখার সভাপতি মো. নূরে আলম সিদ্দিকী নূর, সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম তানিমসহ শুভসংঘের বন্ধুরা।

রাজিবপুর উপজেলা

সোহেল রানা স্বপ্ন

রাজিবপুর উপজেলা শুভসংঘের আয়োজনে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপণ করা হয়েছে। বৃক্ষরোপণ উদ্বোধন করেন রাজিবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নবীরুল ইসলাম। উপস্থিত ছিলেন উপজেলা শুভসংঘের সভাপতি শহিদুর রহমান, সাধারণ সম্পাদক মাইদুল ইসলাম, ইউনিসেফের উপজেলা কো-অর্ডিনেটর হায়দার আলী, শুভসংঘের কেন্দ্রীয় সহ-ইভেন্ট সম্পাদক হানিফ সংকেত হাসান, শুভসংঘের বন্ধু আবদুর রহমান বিশ্বাস, রঞ্জু, বেলাল প্রমুখ। নবীরুল ইসলাম বলেন, শুভসংঘের এই উদ্যোগকে স্বাগত জানাই। পরিবেশকে দূষণমুক্ত রাখতে এবং প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে গাছ হতে পারে বড় সহায়ক। শুভসংঘের কাছ থেকে অন্য সংগঠনগুলো শিক্ষা লাভ করবে। আমি শুভসংঘের সব শুভ কাজে পাশে থাকব।

রংপুর জেলা

আরেফিন বাঁধন

পক্ষকালব্যাপী বৃক্ষরোপণের উদ্যোগ নিয়েছে শুভসংঘ রংপুর জেলা শাখা। গত ৬ জুলাই নগরীর বুড়িরহাট উচ্চ বিদ্যালয়ে কর্মসূচির উদ্বোধন করেন প্রধান শিক্ষক রুহুল মোয়াজ্জেম। এ সময় কালের কণ্ঠের রংপুর ব্যুরোপ্রধান স্বপন চৌধুরীসহ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি জাহেদুল ইসলাম, সদস্য আব্দুল কাইয়ুম, সিনিয়র শিক্ষক মেহফুজ দুলাল, ধনঞ্জয় রায়, ঈশান চন্দ এবং জেলা শুভসংঘের ইরা হক, আলী সাকিব, গোলাম সারওয়ার রাব্বি ও রোখসানা খাতুন উপস্থিত ছিলেন। পর্যায়ক্রমে রংপুর নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপণ করা হবে।

ত্রিশাল উপজেলা

মোস্তাফিজ নোমান

ময়মনসিংহের ত্রিশালে শুভসংঘের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে। উপজেলা পরিষদ চত্বরে কর্মসূচির উদ্বোধন করেন ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান। উপজেলা শুভসংঘের সভাপতি ফাতেহ আলম শিশিরসহ উপস্থিত ছিলেন উপজেলা সিনিয়র মত্স্য কর্মকর্তা তোফায়েল আহমেদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আলমগীর হোসেন, রামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল হক সরকার, ত্রিশাল প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ সেলিম, যুগ্ম সাধারণ সম্পাদক মতিউর রহমান সেলিম, উপজেলা শুভসংঘের সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান পলাশ, শিক্ষার্থী শাহীন হোসেন সাজ্জাদ প্রমুখ। মোস্তাফিজুর রহমান বলেন, পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণসহ আগামী প্রজন্মকে গড়ে তোলার জন্য মাদক ও সন্ত্রাসমুক্ত সমাজ গঠনে শুভসংঘের কার্যক্রম প্রশংসনীয়।

দিনাজপুর জেলা

মো. রাসেল ইসলাম

শুভসংঘ দিনাজপুর জেলা শাখার উদ্যোগে বৃক্ষরোপণ করা হয়েছে। দিনাজপুরের জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম এই কর্মসূচির উদ্বোধন করেন। সারদেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয় ক্যাম্পাসে ফলদ ও ওষধি বৃক্ষের চারা রোপণ করে তিনি বলেন, বৈশ্বিক উষ্ণতা কমাতে বৃক্ষরোপণের বিকল্প নেই। শুভসংঘের সদস্যরা চমৎকার একটি উদ্যোগ নিয়েছেন। তাঁরা এভাবেই শুভ কাজ করে যাবেন প্রত্যাশা করছি। এ সময় উপস্থিত ছিলেন জেলা শুভসংঘের উপদেষ্টা ফরিদুল ইসলাম, প্রধান শিক্ষক রতন কুমার রায়, হানিফুর রহমান, কালের কণ্ঠ দিনাজপুর জেলা প্রতিনিধি এমদাদুল হক মিলন, নিউজ২৪-এর জেলা প্রতিনিধি ফখরুল হাসান পলাশ, শুভসংঘ দিনাজপুর জেলা শাখার সভাপতি মো. রাসেল ইসলাম, সহসভাপতি মোসাদ্দেক হোসেন, দিনাজপুর সরকারি কলেজ শাখার সভাপতি রশিদুল ইসলাম, জেলা শাখার দপ্তর সম্পাদক শরীফুল ইসলাম, হুমায়ুন কবির, মকিদ হায়দার শিপন প্রমুখ।

মৌলভীবাজার জেলা

তাকবীর হোসেন মান্না

কেন্দ্র থেকে পাওয়া নির্দেশনায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে মৌলভীবাজার জেলা শুভসংঘ। জেলা সদরের শেরপুরে বিভিন্ন ফলের গাছ ও ওষধি গাছ রোপণ করেন শুভসংঘের বন্ধুরা। উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক তাকবীর হোসেন মান্না, প্রচার ও প্রকাশনা সম্পাদক হামিদুর রহমান, কার্যকরী সদস্য হোসাইন আহমদ ইমরান, অলি আহমদ, মো. হাবিব, আব্দুর রহিম প্রমুখ।

মাদারীপুর জেলা

মিলন মুন্সি ও আমিনুল ইসলাম সোহান

শুভসংঘ মাদারীপুর জেলা শাখার আয়োজনে সদর উপজেলার আছমত আলী খান সেতু এলাকায় ফলদ গাছের চারা রোপণ করা হয়েছে। শুভসংঘ মাদারীপুর শাখার উপদেষ্টা সাংবাদিক এস এম আরাফাত হাসান ও সমাজসেবক মো. মনিরুজ্জামান মাতুব্বর মনিরের অর্থায়নে এই কর্মসূচি পালন করা হয়। এ সময় শুভসংঘের সঙ্গে মাদারীপুরের স্থানীয় সংগঠন দুরন্ত মাদারীপুর, স্বপ্নের সবুজ বাংলাদেশ ও বিডি ক্লিন অংশ নেয়। সভাপতিত্ব করেন শুভসংঘের সহসভাপতি রাকিব হাসান বকুল। সার্বিক সহযোগিতা করেন শুভসংঘ কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি আয়শা সিদ্দিকা আকাশী ও মাদারীপুর শাখার সাধারণ সম্পাদক মিলন মুন্সি। গাছের চারা কেনা, গর্ত করা, গাছ লাগানো—এসব কাজে সহযোগিতায় ছিলেন আমিনুল ইসলাম সোহান, জুবায়ের জাহিদ, আশিক ইসলাম, সাইফ, ফয়সাল, কাজল, মাহাবুব, সোহেল মাতুব্বর, ইমরান মুন্সি, জাহিদ, জালাল, ইমন, আরিয়ান আহমেদ, নাইম ইসলাম, সিয়াম, জান্নাতুল ফেরদৌস, নাদিজা আক্তার, নাফিজা আক্তার, ইমরান হোসেন মোল্লা, মুহাইমিন ইসলাম নাহিদ প্রমুখ।

মন্তব্য



সাতদিনের সেরা