kalerkantho

রবিবার । ২৮ আষাঢ় ১৪২৭। ১২ জুলাই ২০২০। ২০ জিলকদ ১৪৪১

খাবার নিয়ে অসহায় মানুষের পাশে শুভসংঘ

৩০ মে, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



খাবার নিয়ে অসহায় মানুষের পাশে শুভসংঘ

বেদে পরিবারের পাশে দাঁড়িয়েছেন গাইবান্ধা শুভসংঘের বন্ধুরা

করোনার প্রভাবে সারা দেশ এখন অনেকটাই স্থবির হয়ে আছে। কর্মহীন সুবিধাবঞ্চিত অসহায় পরিবারগুলোর পাশে দাঁড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে অনেক সংগঠন কিংবা ব্যক্তি। ব্যতিক্রম নয় শুভসংঘও। সারা দেশের ১০ লাখ শুভসংঘ বন্ধু মানুষের পাশে দাঁড়াতে কাজ করে যাচ্ছেন

গাইবান্ধা

অমিতাভ দাশ হিমুন

শহরের নিউ ব্রিজ রোড সংলগ্ন ঘাঘট নদের বাঁধে আশ্রয় নেওয়া বেদে পরিবারের পাশে দাঁড়িয়েছেন গাইবান্ধা শুভসংঘের বন্ধুরা। করোনার এই দুঃসময়ে শুভসংঘের দেওয়া চাল, ডাল, তেল, লবণ ও সাবান পেল পরিবারগুলো। তাদের হাতে এসব খাবার তুলে দেন জেলা শুভসংঘের সাধারণ সম্পাদক অধ্যাপক তৌহিদা মাহমুদ, যুগ্ম সম্পাদক কামরুজ্জামান চান, সাংস্কৃতিক সম্পাদক লতা সরকার, জেলা সদস্য দেবী রায়, সরকারি কলেজ শাখা শুভসংঘের সাধারণ সম্পাদক তানজিমুল ইসলাম হাওলাদার, সদস্য সামিউল ইসলাম সাকিব, সাইদুজ্জামান সাকি ও রেবেকা আক্তার।

বেদে সম্প্রদায়ের লোকজন জানায়, আমরা বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে সাপের খেলা দেখিয়ে সংসার চালাই। আমরা এখন কর্মহীন। দিন চলে মানুষের কাছে হাত পেতে। কখনো পাই, কখনো পাই না। দিন কাটে খেয়ে না খেয়ে। শুভসংঘ আমাদের খুঁজে বের করে সহায়তা দিল। আমরা তাদের জন্য দোয়া করি। শুভসংঘ বন্ধু লতা সরকার বলেন, ‘অসহায় বেদেদের সাহায্য করতে পেরে আমরা গর্ব বোধ করছি। ভভিষ্যতেও আমরা তাদের পাশে থাকব।’

রিকশায় করে অসহায় মানুষের জন্য খাবার নিয়ে যাচ্ছেন ময়মনসিংহ শুভসংঘের বন্ধুরা

য়েমনসিংহ

শাহনূর রহমান রিপন

করোনা সংকটে ময়মনসিংহ নগরীতে একাধিক পরিবারের কাছে খাদ্যপণ্য উপহার হিসেবে পৌঁছে দিয়েছে কালের কণ্ঠ শুভসংঘ। উপহারসামগ্রীর মধ্যে ছিল চাল, ডাল, তেল, চিনি, সাবান ইত্যাদি। কার্যক্রমটি পরিচালনায় সহযোগিতা করেন শুভসংঘের সদস্য ওয়ারেছ বাবু ও নুরুজ্জামান সেলিম। সার্বিক তদারকিতে ছিলেন কালের কণ্ঠ ময়মনসিংহের নিজস্ব প্রতিবেদক নিয়ামুল কবীর সজল।

১৮ জন সুবিধাবঞ্চিত শিশুর পরিবারকে ঈদ উপহার বিতরণ করেছে বশেমুরকৃবি শুভসংঘ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়

রায়হানাতুল জান্নাত সিফাত

ঈদ আনন্দ ভাগাভাগি করে নিতে সুবিধাবঞ্চিত শিশুদের পরিবারের পাশে দাঁড়িয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) শাখা শুভসংঘ। ১৮ জন সুবিধাবঞ্চিত শিশুর পরিবারকে ঈদ উপহার বিতরণ করেছে তারা। ঈদ উপহার হিসেবে ছিল চাল, ডাল, তেল, আলু, গুঁড়া দুধ, চিনি, সেমাই ইত্যাদি। বিতরণের দায়িত্বে ছিলেন নূরুল আমীন সুমন ও মো. আরাফাত হোসাইন। শুভসংঘের সভাপতি অসীম কুমার দাস, সাধারণ সম্পাদক নূরুজ্জামান শাকির এবং সাবেক সভাপতি ইশতিয়াক আহমেদ জাহিনের পরিকল্পনায় সার্বিক তত্ত্বাবধানে ছিলেন জেসমিন পিংকি, মঞ্জুর মোর্শেদ উদয়, রায়হানাতুল জান্নাত সিফাত, উম্মে ফারহানা মাফি, জাহিদ হাসান পিয়াস, আল-রাহাত, রিয়াদ হাসান, নাদিয়া সুলতানা, রাজিয়া সুলতানা মীম, মেহেদী হাসান, সাদিয়া জাহান, মেহেদী হাসান অয়ন প্রমুখ।

অসহায় মানুষের কাছে ইফতারি পৌঁছে দিয়েছে ধামরাই শুভসংঘ

ধামরাই

মেহবিন মুশফিকা

রমজানে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে শুভসংঘ ধামরাই উপজেলা শাখা। মাসব্যাপী তারা ইফতারি পৌঁছে দিয়েছে অসহায় মানুষের কাছে। অনেকেই দুস্থদের জন্য ইফতারের আয়োজন করে, কিন্তু বর্তমান পরিস্থিতিতে চাইলেও এই ইফতারি অসহায়দের হাতে পৌঁছাতে পারছেন না অনেকেই। সেই ইফতারিগুলো পৌঁছানোর দায়িত্ব নিয়েছেন শুভসংঘের বন্ধুরা। কেউ ইফতারি তৈরি করে শুভসংঘের স্বেচ্ছাসেবকদের ফোন করলেই সেগুলো তাঁরা পৌঁছে দিচ্ছেন সমাজের দুস্থ, দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের কাছে। প্রতিদিনই ফোন আসছে কোনো না কোনো জায়গা থেকে। ধামরাই উপজেলার বিভিন্ন গ্রামেও এই উদ্যোগে কাজ চলছে।

সৈয়দপুরে শুভসংঘের উদ্যোগে শ্রবণপ্রতিবন্ধী শিশু শিক্ষার্থীদের মাঝে ঈদ উপহারসামগ্রী বিতরণ

সৈয়দপুর

তোফাজ্জল হোসেন লুতু

শুভসংঘ সৈয়দপুর উপজেলা শাখার উদ্যোগে ৩০ জন শ্রবণপ্রতিবন্ধী শিশু শিক্ষার্থীর মাঝে ঈদ উপহারসামগ্রী বিতরণ করা হয়েছে। সৈয়দপুর আদর্শ বালিকা  উচ্চ বিদ্যালয় ও কলেজ চত্বরে ঈদ উপহারসামগ্রী বিতরণে উপস্থিত ছিলেন উপজেলা শাখার উপদেষ্টা মো. হাবিবুর রহমান হাবিব, মো. রেজাউল করিম রেজা, মো. আনোয়ারুল ইসলাম, তোফাজ্জল হোসেন লুতু, সভাপতি মো. নাছিম রেজা শাহ্, সহসভাপতি মো. মতিউর রহমান মতি, সাধারণ সম্পাদক মো. শফিকুল আলম, যুগ্ম সাধারণ সম্পাদক মুন্না দাস, কোষাধ্যক্ষ মো. আব্দুল খালেক, নারীবিষয়ক সম্পাদক রুমা, সদস্য শাহ্নাজ পারভীন, আমির হোসেন প্রমুখ। ঈদ সামগ্রীর মধ্যে ছিল দুই রকম সেমাই, চিনি, দুধ, সাবান, মুড়ি এবং নগদ অর্থ।

সচেতনতায় স্বরূপকাঠির ইউএনও

হযরত আলী হিরু

করোনা প্রতিরোধে সচেতনতা বাড়াতে দিনরাত মানুষের দ্বারে দ্বারে ছুটে চলছেন স্বরূপকাঠির উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সরকার আব্দুল্লাহ আল মামুন বাবু। উপজেলা শুভসংঘের প্রধান উপদেষ্টা তিনি। প্রতিদিনই অসহায় ও কর্মহীনদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করছেন, বহিরাগত ঠেকাতে পাড়া-মহল্লায় স্বেচ্ছাসেবক দল গঠন করেছেন। দফায় দফায় এলাকার সরকারি কর্মকর্তা, সাংবাদিক, জনপ্রতিনিধি, ব্যবসায়ী ও সুধীসমাজের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করছেন এই ইউএনও। আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘করোনাভাইরাস মানুষের সংস্পর্শে দ্রুত ছড়ায়। স্বরূপকাঠিবাসীকে নিরাপদ রাখতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি।’

সোনারগাঁর মানবিক ইউএনও

গাজী মোবারক

করোনাভাইরাস সংক্রমণ রোধে সোনারগাঁ উপজেলার মানুষকে সচেতন করতে নিবেদিতভাবে কাজ করে যাচ্ছেন সোনারগাঁর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইদুল ইসলাম। মানবিক সহযোগিতা ও প্রশাসনের কার্যক্রমে প্রশংসিত হয়ে উঠছেন তিনি। প্রশাসনের সহযোগিতায় সরকারি, বিভিন্ন ব্যক্তি ও সামাজিক সংগঠনের মাধ্যমে কর্মহীন পরিবারে খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে। উপজেলার বিভিন্ন হাট-বাজারে জনসমাগম এড়ানোর জন্য কয়েকটি বড় বাজার খোলা মাঠে স্থানান্তর এবং উপজেলার সব সাপ্তাহিক হাট বন্ধ রেখেছেন। লকডাউন উপেক্ষা করে যাঁরা ব্যবসাপ্রতিষ্ঠান খুলছেন, ওজনে কম দিচ্ছেন, পণ্যমূল্য বেশি নিচ্ছেন, তাঁদের ভ্রাম্যমাণ  আদালত পরিচালনা করে শাস্তির ব্যবস্থা করছেন।

মন্তব্য



সাতদিনের সেরা