kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

বজ্রপাত প্রতিরোধে তালগাছ রোপণ করল শুভসংঘ

ফারহান তানভীর সৌমিক   

১৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বজ্রপাত প্রতিরোধে তালগাছ রোপণ করল শুভসংঘ

ক্যাম্পাসজুড়ে তালগাছের চারা রোপণ করেছে শুভসংঘ রংপুর টেক্সটাইল ইনস্টিটিউট শাখার বন্ধুরা

ক্যাম্পাসজুড়ে তালগাছের চারা রোপণ করেছে শুভসংঘ রংপুর টেক্সটাইল ইনস্টিটিউট শাখার বন্ধুরা। জলবায়ুর পরিবর্তনে আবহাওয়ার বিপর্যয়ে প্রকৃতির নির্দয় প্রতিশোধ বজ্রপাত থেকে জানমালের রক্ষাসহ পরিবেশের ভারসাম্য রক্ষায় তালগাছ রোপণের এই উদ্যোগ নেওয়া হয়। বজ্রপাত ঠেকাতে তালগাছের চারা রোপণের উদ্যোগকে স্বাগত জানিয়েছে ইনস্টিটিউট কর্তৃপক্ষ।

বজ্রপাতের কারণে মৃত্যুর ঘটনায় সারা বিশ্বে বাংলাদেশের নাম শীর্ষে উঠে এসেছে। তালগাছ বজ্রনিরোধক হিসেবে কাজ করে। বিশেষজ্ঞদের অভিমত, গ্রামে-গঞ্জে প্রচুরসংখ্যক তালগাছ ও নারকেলগাছ থাকলে বজ্রপাতে মৃত্যুহার কমানো সম্ভব। শক্ত-মজবুত গভীরমূলী বৃক্ষ বলে ঝড়-তুফান, টর্নেডো, বাতাস প্রতিরোধ এবং মাটি ক্ষয় রোধে তালগাছের ভূমিকা অনস্বীকার্য। জানা গেছে, থাইল্যান্ডে তালগাছ লাগিয়ে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা কমিয়ে আনা হয়েছে।

তালগাছের চারা রোপণ উপলক্ষে রংপুর টেক্সটাইল ইনস্টিটিউট অডিটরিয়ামে ‘বজ্রপাতের ভয় দূর করি, তালগাছ রোপণ করি’ শীর্ষক একটি আলোচনাসভাও অনুষ্ঠিত হয়। সভায় অতিথি ছিলেন রংপুর টেক্সটাইল ইনস্টিটিউটের সিনিয়র ইনস্ট্রাক্টর রফিকুল ইসলাম ও সহকারী শিক্ষক তসলিম উদ্দিন। তাঁরা বলেন, দেশব্যাপী শুভসংঘ যে শুভ কাজগুলো করছে তা অবশ্যই প্রশংসার দাবি রাখে। প্রাকৃতিক দুর্যোগ বজ্রপাত মোকাবেলায় তালগাছ রোপণ তাঁদের একটি সময়োপযোগী উদ্যোগ।

বজ্রপাত প্রতিরোধে দেশব্যাপী শুভসংঘের তালগাছ রোপণ কর্মসূচির আওতায় নিজেদের ক্যাম্পাসে তালগাছ রোপণ করেছে মিরপুরের শহীদ পুলিশ স্মৃতি কলেজ শাখা শুভসংঘের বন্ধুরা। এ সময় উপস্থিত ছিলেন শুভসংঘ কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি এস এম নাজমুছ ছাকিব

অনুষ্ঠানে উপস্থিত থেকে সহায়তা করেন কালের কণ্ঠ’র রংপুর ব্যুরোপ্রধান ও শুভসংঘ কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি স্বপন চৌধুরী, রংপুর জেলা শাখার সভাপতি ইরা হক, সাধারণ সম্পাদক গোলাম সারোয়ার রাব্বী, যুগ্ম সম্পাদক আহসান হাবীব, কোষাধ্যক্ষ রোকসানা খাতুন। টেক্সটাইল ইনস্টিটিউট শাখার সভাপতি আরিফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ফারহান তানভীর সৌমিক, ইয়াসির আরাফাত রেইন, শ্রাবণী তরফদার, স্নিগ্ধা রানী প্রমুখ। শুভসংঘ বন্ধুরাসহ শতাধিক শিক্ষার্থী এ সময় উপস্থিত ছিলেন। পরে ক্যাম্পাসজুড়ে তালগাছের চারা রোপণ করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা