kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

শুভসংঘের নতুন কমিটি

অসহায় নিপীড়িত মানুষের পাশে থাকার প্রত্যয়

৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৮ মিনিটে



অসহায় নিপীড়িত মানুষের পাশে থাকার প্রত্যয়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়

 

নূরুজ্জামান শাকির

 

শরতের সাদা মেঘের আড়ালে অস্তগামী সূর্যের আলো পুব দিকে আছড়ে পড়া এক পড়ন্ত বিকেলে ক্লাস শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় শুভসংঘের সব সদস্য একত্রিত হন। শুভ কাজে সবার পাশে থেকে তারুণ্যের আলোয় দেশ গড়া ও অসহায় মানুষের পাশে থাকার প্রত্যয়ে গঠন করা হয় নতুন কমিটি। শুরুতেই প্রাক্তন কমিটির সাফল্যের জয়গাথা ও কৃতজ্ঞতা জানান শুভসংঘের বন্ধু আল-রাহাত ও রিয়াদ হাসান। এরপর সবার সম্মতিক্রমে অসীম কুমার দাসকে সভাপতি, নূরুজ্জামান শাকিরকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি ঘোষণা করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন—সহসভাপতি মুশতারি আহমেদ মাধবী, মো. আলমগীর হোসেন,  সায়মা চৌধুরী স্বর্ণা, মো. খালেদুজ্জামান ইফাদ, মুর্শিদা খাতুন, যুগ্ম সাধারণ সম্পাদক সিফাত রায়হানা, সানজিদা ইসলাম কেয়া, লুবনা জাহান, ঝুমুর দাস, মো. জাহিদ হাসান পিয়াস, সাংগঠনিক সম্পাদক আল-রাহাত, রিয়াদ হাসান, সহসাংগঠনিক সম্পাদক আয়শা সিদ্দিকা জেরিন, তাহমিনা আকতার, কোষাধ্যক্ষ উম্মে ফারহানা মাফি, সহকোষাধ্যক্ষ মো. মেহেদী হাসান, দপ্তর সম্পাদক প্রতীক কুমার ঘোষ, উপদপ্তর সম্পাদক তুবাউল জান্নাত অনন্যা, প্রচার সম্পাদক নুসরাত জাহান সাদিয়া, উপপ্রচার সম্পাদক হাসিবুর রহমান মিহির, কর্ম ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক মো. নাঈম সিদ্দিকী, সহকর্ম ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক রাফি শাহরিয়ার, নারীবিষয়ক সম্পাদক তাহমিনা নাহার স্বর্ণা, উপনারীবিষয়ক সম্পাদক নাজিয়া তাসনিম, শিক্ষা ও পাঠক্রম সম্পাদক নাদিয়া সুলতানা, উপশিক্ষা ও পাঠক্রম সম্পাদক মার্জিয়া রহমান মনিকা, সমাজকল্যাণ সম্পাদক তৈয়ব হোসেন চৌধুরী, উপসমাজকল্যাণ সম্পাদক নুসরাত জাহান পাপিয়া, পরিবেশবিষয়ক সম্পাদক রাজিয়া সুলতানা মীম, উপপরিবেশবিষয়ক সম্পাদক তনয়র চন্দ্র খাজাঞ্চী, ক্রীড়া সম্পাদক মো. রাফসান আলম, উপক্রীড়া সম্পাদক মো. আল-আমীন ইসলাম, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক জুনায়েদ হোসেন নিলয়, উপসাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক, মিনারা আকতার সুখী, ছাত্র বৃত্তি বিষয়ক সম্পাদক অনন্যা ছন্দা, প্রকাশনা সম্পাদক মেহেদী হাসান অয়ন, তথ্য ও প্রযুক্তি সম্পাদক জুবায়ের রহমান রুপক, গণযোগাযোগ সম্পাদক ইমরান মাসুম হৃদি, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক সুমাইয়া ইসলাম রুপন্তী এবং আপ্যায়নবিষয়ক সম্পাদক মো. আলামিন রানা। এ ছাড়া কার্যকরী কমিটির সদস্যরা হলেন—কারিমা ইসলাম, মোছা. শারমিন আকতার, আহনাফ রাফিদ, আনিকা তাসনিম, নাহিদা ইসলাম নিরু, নুরজাত মাহজাবিন, মো. সিরাজুল ইসলাম। তা ছাড়া সাধারণ সদস্য হিসেবে সেদিন উপস্থিত ছিলেন নাফিউল আবেদীন নাফী। নতুন কমিটির সভাপতি অসীম কুমার দাস ও সাধারণ সম্পাদক নূরুজ্জামান শাকির বলেন, অত্যন্ত সুন্দর একটি প্ল্যাটফর্ম হিসেবে বিগত বছরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় শুভসংঘ যে কল্যাণমূলক কাজ করেছে, এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

শামস্ জেবিন

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরপ্রবি) যাত্রা শুরু করেছে শুভসংঘ। গত ৩১ জুলাই বুধবার বিশ্ববিদ্যালয়ের নিউ একাডেমিক ভবনের ২২৪ নম্বর রুমে কমিটি গঠন উপলক্ষে আলোচনাসভার আয়োজন করা হয়। সভায় সবার সম্মতিতে শামস্ জেবিনকে সভাপতি ও এস কে ইজাজুর রহমানকে সাধারণ সম্পাদক করে ৫৫ সদস্যের নতুন কমিটি ঘোষণা করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন—সহসভাপতি মো. নজরুল ইসলাম, জাহিদুল ইসলাম, নাইম ইসলাম, শফিকুল ইসলাম, মোজাহিদ রানা, এস এম আবদুল্লাহ আল রাফি ও হাসান মাহমুদ, যুগ্ম সাধারণ সম্পাদক নাহিদ মোল্লা, জেম ইয়াসিন আরিয়ান, ফাতেমা তুজ জিনিয়া, শফিউল কায়েস, কুশল জামান, প্রসেনজিৎ রাজু ও রাজিউর রহমান, সাংগঠনিক সম্পাদক মোহতাসিম রোহান, জেসমিন ঝুমা, মন্টু বিশ্বাস মানিক, আহমেদ জাকি সাকিব, তানহীম রহমান ও কমল বাইন, দপ্তর সম্পাদক মাইনুদ্দিন পরাণ, উপদপ্তর সম্পাদক জুয়েল রানা, প্রকাশনাবিষয়ক সম্পাদক অনিক চৌধুরী তপু, উপপ্রকাশনা সম্পাদক রিজাদ খান, প্রচার সম্পাদক তাওহীদ ইসলাম, উপপ্রচার সম্পাদক সুমাইয়া রশীদ, আইনবিষয়ক সম্পাদক আব্দুর রহমান কুতুবি, উপ-আইনবিষয়ক সম্পাদক সাদিয়া আফরোজ, পরিবেশবিষয়ক সম্পাদক মাহমুদ হাসান আহাদ, উপপরিবেশবিষয়ক সম্পাদক মো. আশিকুল ইসলাম অনিক, নারীবিষয়ক সম্পাদক মুসলিমা হাবিব ফারিন, নারীবিষয়ক উপসম্পাদক নওরীন বর্ণা, সংস্কৃতিবিষয়ক সম্পাদক ফাল্গুনি হাকিম হিমু, উপসংস্কৃতিবিষয়ক সম্পাদক প্রিয়ন্তী বোস, সাহিত্য সম্পাদক পার্থপ্রতিম ব্রহ্ম, উপসাহিত্য সম্পাদক মো. জাকারিয়া মিয়া, সমাজসেবাবিষয়ক সম্পাদক সুকান্ত সরকার, উপসমাজসেবাবিষয়ক সম্পাদক হাসিব আল ফাহাদ, অর্থ সম্পাদক আবদুল্লাহ বিন কায়জার, উপ-অর্থবিষয়ক সম্পাদক ইফতি আলম বাধন, ক্রীড়া সম্পাদক তাওহীদ আহমেদ সিরন, উপক্রিড়া সম্পাদক শরিফুল ইসলাম। কার্যনির্বাহী সদস্যরা হলেন—পিপাসা বিশ্বাস, ঐশি মিত্র, আরিফুল ইসলাম, মো. সাব্বির হোসেন, সরলী শিলন, সানজিদা সিথী, রাইনুর ইসলাম রায়হান, শান্ত খান, মোল্লা আরিফ, অঞ্জন মজুমদার, মো. ফাহীসুল হক ফয়সাল। প্রধান উপদেষ্টা হিসেবে আছেন বশেমুরবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিন।

চকরিয়া উপজেলা শাখা

ছোটন কান্তি নাথ

শুভসংঘের কার্যক্রম আরো বেগবান করার লক্ষ্যে কক্সবাজারের চকরিয়া উপজেলা কমিটি পুনর্গঠন করা হয়েছে। ‘শুভ কাজে সবার পাশে’ স্লোগানে সম্প্রতি চকরিয়া পৌর শহরে কমিটি পুনর্গঠন উপলক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী দিনের কর্মসূচি নির্ধারণ ও করণীয় নিয়ে উপস্থিত সবাই মতামত তুলে ধরেন।

শুভসংঘ চকরিয়া উপজেলা কমিটির প্রধান উপদেষ্টা ছোটন কান্তি নাথের সভাপতিত্বে বক্তব্য দেন উপদেষ্টা জিয়াউদ্দিন জিয়া, আশরাফুল আরেফিন আসিফ, আরিফুল ইসলাম, ফাহিম নূর নোবেল, আদনান রামীম, নকীবুল মওলা, হুসাইন উজ-জামান, কামরুল হাসান টুটুল। পুনর্গঠিত কমিটির সভাপতি নির্বাচিত হন আবুল মাসরুর আহমেদ। এ ছাড়া কমিটির অন্যরা হলেন—জ্যেষ্ঠ সহসভাপতি বিপ্লব দাশগুপ্ত, সহসভাপতি আরেফিন আহাদ, সাধারণ সম্পাদক নয়ন চৌধুরী, জ্যেষ্ঠ সহসম্পাদক রনজয় দাশ, সহসম্পাদক সুমন দাশ ও সুমন কান্তি দেব, কোষাধ্যক্ষ শামীমুল ইসলাম পাপেল, সাংগঠনিক সম্পাদক আবু হুরাইরা রায়হান, প্রচার ও প্রকাশনা সম্পাদক আমজাদ শাহরিয়ার জুয়েল, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক সৈকত রুদ্র, সমাজকল্যাণ সম্পাদক ডা. জান্নাতুন শিরিন মুনমুন, ক্রীড়া সম্পাদক সাদ উদ্দিন আল জাবিদ ও নারীবিষয়ক সম্পাদক  টুম্পা নাথ। কার্যকরী সদস্যরা হলেন—মহিউদ্দিন আহমদ, পলাশ ধর, আপন শর্মা, বোরহান উদ্দিন, সিরাজুল গনি ছোটন, আজিজুল হক রাসেল, শেফায়েত হোসেন ওয়ারেসি, মো. ইমরান, সজল কান্তি সুশীল, চন্দন কুমার সুশীল, নিশান দাশ, খায়রুল আবরার নাবিল, রিদুয়ান কাদের, জাহিদ হাসান মিলু, আসাদুল করিম নওশাদ, রুকন উজ-জামান, আবিদ আল হাসান, রাসনা শীল, সজিবুল ইসলাম আকাশ, মো. আবদুল্লাহ, তামজিদুল ইসলাম সুহান, শোয়াইব খান, আরিফুল ইসলাম নোভা, রবিন, সাকিব, লাবিব, আবিদ, নিরব, তামীম, মিশকাত।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

আবুল বাশার মিরাজ

ছোটবেলা থেকেই ইচ্ছা ছিল সমাজের অসহায়-নিপীড়িত মানুষের জন্য কিছু করার। ক্যাম্পাসে শুভসংঘ এমন একটি সংগঠন, যার মাধ্যমে এই ইচ্ছাগুলো বাস্তবায়ন করতে পারব। শুভসংঘের মূলমন্ত্র বুকে ধারণ করে, শুভ কাজে সবার পাশে থাকতে পারব। সম্প্রতি নতুন উদ্যমে যাত্রা শুরু করা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শাখা শুভসংঘের সঙ্গে যুক্ত হয়ে এভাবেই অনুভূতি ব্যক্ত করেন শুভসংঘের নতুন বন্ধুরা।

শুভসংঘের কাজকে আরো গতিশীল করার লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে শুভসংঘের নতুন কমিটির অনুমোদন দেওয়া হয়। কমিটির প্রধান উপদেষ্টা হিসেবে আছেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুত্ফুল হাসান। নতুন কমিটির সভাপতি মতিউর রহমান সুমন, সহসভাপতি রুবাইয়াত ইসলাম ও সানজিদা সাফওয়াত, সাধারণ সম্পাদক মাহফুজা মিষ্টি, যুগ্ম সাধারণ সম্পাদক মেহজাবিন ইসলাম তৃষা ও কে এস প্রান্ত, সাংগঠনিক সম্পাদক আশরাফুজ্জামান আনসারী, সায়েম ও মনিকা আক্তার রুনা, অর্থবিষয়ক সম্পাদক এস এম হারুন অর রশিদ দুর্জয়,  প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. আসাদুজ্জামান ও ইসরাত জাহান শাপলা, সমাজসেবাবিষয়ক সম্পাদক মোকাদ্দেস মোনায়েম, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক জি এম তোফায়েল আহমেদ, ব্যবস্থাপনাবিষয়ক সম্পাদক মো. রবিউল ইসলাম ও রোকনুজ্জামান রোকন, ক্রীড়া সম্পাদক সিরাজম মুনীর প্লাবন, শিক্ষা ও নারী বিষয়ক সম্পাদক জারিন তাসনিম ও অন্তু সরকার। কার্যকরী সদস্যরা হলেন—তৌফিকা টুম্পা, এম মিজানুর রহমান, হারুন অর রশিদ, ফারজানা আক্তার, হাবিবা বিনতে রহমান তিথি, সিদরাতুল মুনতাহা, মোছা. শারমিন আক্তার, আকরাম হোসেন ও ফরহাদ হৃদয়। সিনিয়র শিক্ষার্থীদের মধ্যে উপদেষ্টা হিসেবে আছেন কামরুল হাসান কামু, অরণ্য সাদেকুর রহমান ও আবুল বাশার মিরাজ। নতুন কমিটির সভাপতি সুমন বলেন, শুভ কাজের প্রতিযোগিতায় যেমন মানসিক আনন্দ রয়েছে, তেমনি রয়েছে সামাজিক দায়বদ্ধতা। সমাজের বন্ধু তারাই, যারা অসহায় এবং দুঃখী মানুষের পাশে নিঃস্বার্থভাবে দাঁড়ায়। সাধারণ সম্পাদক মাহফুজা মিষ্টি বলেন, শুভ কাজে সবার পাশে—এই মূলমন্ত্র বুকে ধারণ করে সবাই মিলে হাতে হাত, কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করব। এমন সুন্দরতম একটি প্ল্যাটফর্মে ভালো কাজের অংশীদার হতে পারব, এটা সত্যিই অসাধারণ অনুভূতি।

ক্যাম্পাসের যেকোনো লেভেলের শিক্ষার্থীরাই শুভসংঘে যুক্ত  হতে পারবেন। বন্ধু হতে (০১৭৪৪৪৩১০৪০) এই নম্বরে অথবা facebook.com/BAU.Shuvoshangha/ ফেসবুক পেজে যোগাযোগ করতে অনুরোধ করা হচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা