kalerkantho

ডেঙ্গু প্রতিরোধে শুভসংঘের কার্যক্রম

১০ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৯ মিনিটে



ডেঙ্গু প্রতিরোধে শুভসংঘের কার্যক্রম

ময়মনসিংহ

শারমীন সাথী

ডেঙ্গু সচেতনতায় ময়মনসিংহে শুভসংঘের উদ্যোগে লিফলেট বিতরণ ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। কৃষি বিশ্ববিদ্যালয় কলেজ, ময়মনসিংহে এ কর্মসূচি পালিত হয়। কর্মসূচি চলাকালে সচেতনতামূলক বক্তব্য দেন কালের কণ্ঠ ময়মনসিংহের নিজস্ব প্রতিবেদক নিয়ামুল কবীর সজল। এ সময় উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ মো. সাখাওয়াত হোসেন, সহকারী অধ্যাপক ভাস্কর সেনগুপ্ত, শিক্ষক পরিষদের সেক্রেটারি শফিকুল ইসলাম প্রমুখ। নিয়ামুল কবীর সজল বলেন, কালের কণ্ঠ শুভসংঘ সারা দেশে ডেঙ্গু সচেতনতায় কাজ করছে। ময়মনসিংহেও সেই আলোকে এই কর্মসূচি পালিত হচ্ছে। শিক্ষার্থীদের ডেঙ্গু নিয়ে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, একমাত্র সচেতনতাই পারে ডেঙ্গু থেকে আমাদের মুক্তি দিতে। কলেজ অধ্যক্ষ মো. সাখাওয়াত হোসেন বলেন, এমন উদ্যোগ প্রশংসনীয়। সহকারী অধ্যাপক ভাস্কর সেনগুপ্ত বলেন, শুভসংঘের প্রতিটি ভালো কাজে এ কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা যুক্ত থাকবে।


‘ডেঙ্গুতে নয় আতঙ্ক, চাই সচেতনতা, চাই পরিচ্ছন্নতা’ স্লোগানে চকরিয়া শুভসংঘের লিফলেট বিতরণ

চকরিয়া

ছোটন কান্তি নাথ

‘ডেঙ্গুতে নয় আতঙ্ক, চাই সচেতনতা, চাই পরিচ্ছন্নতা’ স্লোগানে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শুভসংঘ চকরিয়া উপজেলা শাখার উদ্যোগে সচেতনতামূলক কর্মসূচি ও প্রচারপত্র বিতরণ করা হয়েছে। গত ৩ আগস্ট শনিবার বিকেলে চকরিয়া পৌর শহরে এই সচেতনতামূলক কর্মসূচি পালন করা হয়। এ সময় বিভিন্ন উপজেলার নাগরিক, ব্যবসায়ী, হকার, খেটে খাওয়া মানুষ, যানবাহনের চালক, রিকশাওয়ালার কাছে বিতরণ করা হয় শুভসংঘের নামে ছাপানো প্রচারপত্র। এ ছাড়া শহরের অলি-গলি ও বিপণিবিতানগুলোতে সচেতনতামূলক এই কার্যক্রম ব্যাপক সাড়া ফেলে। অনেকে আগ্রহভরে হাতে নিয়ে প্রচারপত্রটি মুহূর্তের মধ্যে পাঠ করেন এবং এ ধরনের কর্মসূচি চালানোর জন্য শুভসংঘকে ধন্যবাদ জানান।  

এ সময় উপস্থিত ছিলেন শুভসংঘ কেন্দ্রীয় কমিটির জ্যেষ্ঠ সহসভাপতি ও চকরিয়া শাখার প্রধান উপদেষ্টা ছোটন কান্তি নাথ, উপদেষ্টা পরিষদ সদস্য জিয়াউদ্দিন জিয়া, আশরাফুল আরেফিন আসিফ, আরিফুল ইসলাম, ফাহিম নূর নোবেল, আদনান রামীম, নকীবুল মওলা, হুসাইন উজ-জামান, কামরুল হাসান টুটুল, কেন্দ্রীয় কমিটির সদস্য ও নবগঠিত কমিটির সভাপতি আবুল মাসরুর, জ্যেষ্ঠ সহসভাপতি বিপ্লব দাশগুপ্ত, সহসভাপতি আরেফিন আহাদ, সাধারণ সম্পাদক নয়ন চৌধুরী, জ্যেষ্ঠ সহসম্পাদক রনজয় দাশ, সহসম্পাদক সুমন দাশ, কোষাধ্যক্ষ শামীমুল ইসলাম পাপেল, সাংগঠনিক সম্পাদক এ এইচ এম রায়হান, প্রচার ও প্রকাশনা সম্পাদক আমজাদ শাহরিয়ার জুয়েল, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক সৈকত রুদ্র, ক্রীড়া সম্পাদক সাদ উদ্দিন আল জাবিদ, কার্যকরী সদস্য মহিউদ্দিন আহমদ, পলাশ ধর, আপন শর্মা, সিরাজুল গনি ছোটন, আজিজুল হক রাসেল, শেফায়েত হোসেন ওয়ারেসি, মো. ইমরান, সজল কান্তি সুশীল, বোরহান উদ্দিন, চন্দন কুমার সুশীল, নিশান দাশ, খায়রুল আবরার নাবিল, রিদুয়ান কাদের, জাহিদ হাসান মিলু, আসাদুল করিম নওশাদ, রুকন উজ-জামান, আবিদ আল হাসান, সজিবুল ইসলাম আকাশ, মো. আবদুল্লাহ, তামজিদুল ইসলাম সুহান, শোয়াইব খান, আরিফুল ইসলাম নোভা, রবিন, সাকিব, আদনান সিদ্দিকী লাবিব, আবিদ, নিরব, তামীম, মিশকাত, দোলন দাশগুপ্ত।


সচেতনতামূলক লিফলেট বিতরণ করেছেন আইইউবিএটি শুভসংঘের বন্ধুরা

আইইউবিএটি

মুশফিকা সাজিয়া

ডেঙ্গু প্রতিরোধে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেছেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি) শুভসংঘের বন্ধুরা। গত ১ আগস্ট সচেতনতামূলক এই আয়োজনে উপস্থিত ছিলেন শুভসংঘ কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. সাদেকুল ইসলাম এবং আইইউবিএটির শিক্ষক আমিনুল রশিদ। সাদেকুল ইসলাম বলেন, ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হয়ে এর প্রতিরোধে আমাদের নিজ নিজ জায়গা থেকে সচেতন হতে হবে। নিজ উদ্যোগে বাসা-বাড়ি ও আশপাশ পরিষ্কার রাখতে হবে এবং মানুষকে সচেতন করতে হবে। ডেঙ্গু রোধে সচেতনতার বিকল্প নেই।


ক্লাস ক্যাম্পেইনের আয়োজন করেছে শুভসংঘ জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

মাসুদ রানা

ডেঙ্গু প্রতিরোধে ক্লাস ক্যাম্পেইনের আয়োজন করেছে শুভসংঘ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার বন্ধুরা। পুরান ঢাকার বাংলা বাজার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে এই আয়োজনটি সম্পন্ন হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুলতানা জাহান বলেন, এমন সুন্দর সচেতনতামূলক কর্মসূচি গ্রহন করার জন্য শুভসংঘকে ধন্যবাদ। আশা করি ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনতামুলক ক্যাম্পেইনের মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা সচেতন এবং উপকৃত হবে। শুভসংঘ জবি শাখার সভাপতি ইমা আক্তার ডেঙ্গুর ভয়াবহতা তুলে ধরে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন,  ডেঙ্গু থেকে রক্ষা পেতে আমাদের চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। সচেতনতাই আমাদেরকে এই ভয়াবহ ডেঙ্গু থেকে মুক্তি দিতে পারে। এসময় শুভসংঘ জবি শাখার সাধারণ সম্পাদক মো. তানভীর হোসাইন, সিনিয়র সহসভাপতি আশরাফুল আবেদীন, সহসভাপতি তাহমিনা আক্তার ও প্রচার সম্পাদক মাসুদ রানাসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।


শহীদ পুলিশ স্মৃতি কলেজ শাখার আয়োজনে সচেতনতামূলক কর্মসূচি

শহীদ পুলিশ স্মৃতি কলেজ

রাফিউল চৌধুরী বাপ্পি

এ বছর ডেঙ্গুর প্রাদুর্ভাব অতিরিক্ত। মানুষের মধ্যে এক ধরনের আতঙ্ক তৈরি হয়েছে। ডেঙ্গুতে আতঙ্কিত না হয়ে সচেতনতা ও পরিচ্ছন্নতা সবচেয়ে জরুরি। এই সচেতনতার অংশ হিসেবে গত ৬ আগস্ট শুভসংঘ শহীদ পুলিশ স্মৃতি কলেজ শাখার বন্ধুরা সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করেছে। শিক্ষার্থীদের মধ্যে সচেতনতামূলক লিফলেট বিতরণ ও সবাইকে ডেঙ্গু সম্পর্কে জানাতে এই আয়োজন করেন শুভসংঘের বন্ধুরা। এই আয়োজনে উপস্থিত ছিলেন শুভসংঘ কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি এস এম নাজমুছ ছাকিব। তিনি বলেন, ডেঙ্গু থেকে বাঁচতে এডিস মশা নিধন করতে হবে। এ জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। যার যার বাড়ির আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন হাসিব, ইফান, ফাবি, রিয়াদ, প্রণয়, তুষার, মারুফ, পান্থ, অবন্তী, জয়, জিসান, শাজিদ, তাসিন, শান্ত, আদনান, হিমেল, মৌমিতি, সায়মা, জাওয়াদ প্রমুখ।


গলাচিপায় শুভসংঘের আয়োজনে এডিস মশা নিধনে পরিচ্ছন্নতা অভিযান

গলাচিপা উপজেলা

সাইমুন এলিট

‘ডেঙ্গুতে আতঙ্ক নয় চাই সচেতনতা, চাই পরিচ্ছন্নতা’ স্লোগানে গলাচিপায় শুভসংঘের উপজেলা ও কলেজ শাখা কমিটির আয়োজনে এডিস মশা নিধন ও ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা অভিযানের আয়োজন করা হয়। গত ২ আগস্ট শুক্রবার সকাল ১০টায় পরিচ্ছন্নতা অভিযানের শুরুতে বক্তব্য দেন গলাচিপা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মো. রফিকুল ইসলাম, গলাচিপা সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ ও শুভসংঘের উপজেলা কমিটির প্রধান উপদেষ্টা মো. ফোরকান কবির। ডেঙ্গু সম্পর্কে সচেতনতামূলক বক্তব্য দেন গলাচিপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক কর্মকর্তা ডা. মস্তফা শিকদার এবং কালের কণ্ঠ’র গলাচিপা প্রতিনিধি সাইমুন এলিট। গলাচিপা উপজেলা শাখার সভাপতি সবুজ কুমার পালের নেতৃত্বে শুভসংঘের সদস্যরা এবং আগত অতিথিরা গলাচিপা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের রাস্তার পাশ ও উপজেলা পরিষদের রাস্তার পাশের ঝোপ-জঙ্গল এবং ময়লা-আবর্জনা পরিষ্কার করার পাশাপাশি এলাকার সাধারণ মানুষের মধ্যে সচেতনতামূলক বৈঠক করেন।

শুভসংঘের এ অভিযানে অংশ নেন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রেফায়েতুল ইসলাম, শুভসংঘের উপজেলা কমিটির সাধারণ সম্পাদক সাকিব হাসান, সহসভাপতি রাকিবুল হাসান রুসেল, সোহেবুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মো. ফিরোজ আলম, নুহ নাসিরুল্লাহ হাবিব, মিতু আক্তার, সাংগঠনিক সম্পাদক রাকিবুল হাসান খন্দকার, দপ্তর সম্পাদক মিরাজ আহম্মেদ, সহদপ্তর সম্পাদক সজীব আহম্মেদ আহম্মেদী, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাবিনা ইয়াসমিন, কোষাধ্যক্ষ মো. নেছার উদ্দিন, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক কামরুল ইসলাম ইমন, সমাজকল্যাণ সম্পাদক রুমাইয়া আক্তার জান্নাতি, ক্রীড়া সম্পাদক তরিকুল ইসলাম মিরাজ, নারীবিষয়ক সম্পাদক সাথী বেগম, কার্যকরী সদস্য মামুন সিরাজ, নওরিন জাহান রিপা, সানজিদা আক্তার দিনা, সেতু ভৌমিক, নাসিমা বেগম, জাহিদুল ইসলাম রোমান, জাহিদ হাসান, সাগর খান এবং গলাচিপা সরকারি ডিগ্রি কলেজ শাখার সভাপতি খালিদ বিন ওয়ালিদ, সাধারণ সম্পাদক ঋতু পাল, সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম, সদস্য মিরাজ গাজী, আহমেদ সজীব, সাইদুর রহমান, মো. রাহাত, নিরব ইসলাম, সুব্রত, বিজয়, ইমতিয়াজ হাসান, ওমর ফারুক, মেজবাহুল, মহিবুল্লাহ, হাসিব, খালিদ, রাকিব, ইমরান পিয়েল, ফেরদাউস, মাসুম, শাওন, মাহির, মরিয়ম জাহান, সুপ্রিয়া, ইলমা আকতার, কাজল রেখা, উর্মি বণিক, সুমাইয়া জাহান, ইনাত, হৃদয়, জাহিদ, খবির প্রমুখ।


ডেঙ্গু প্রতিরোধে শুভসংঘ রংপুর জেলা শাখা আয়োজন করে নানা কর্মসূচি

রংপুর

আহসান হাবীব

দেশব্যাপী একযোগে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে শুভসংঘ রংপুর জেলা শাখা ব্যাপক কর্মসূচির আয়োজন করে। কর্মসূচির মধ্যে ছিল শোভাযাত্রা, আলোচনা ও নগরীতে ব্যানার সাঁটানো। গত ৩ আগস্ট নগরীর শিক্ষা অঙ্গন উচ্চ বিদ্যালয়ে ডেঙ্গু প্রতিরোধে শিক্ষার্থীদের সচেতন করতে আলোচনাসভার আয়োজন করা হয়। বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মনজুরুল আলমের সভাপতিত্বে বক্তব্য দেন শুভসংঘ জেলা শাখার সভাপতি ইরা হক, সাধারণ সম্পাদক গোলাম সরোয়ার রাব্বী ও কালের কণ্ঠ রংপুর ব্যুরোপ্রধান স্বপন চৌধুরী। শতাধিক শিক্ষার্থী নিয়ে অনুষ্ঠিত এই সচেতনতামূলক আলোচনা অনুষ্ঠানে বিদ্যালয়ের সহকারী শিক্ষক হোসনে আরা বেগম, তাজুল ইসলাম, জয়নাল আবেদীন, তাহাজুল ইসলাম, জেরিন আহমেদ, জীনাত আরা বেগম, সাইফুল ইসলাম, কৃঞ্চা রানী দাস, জেসমিন আরা ও রেজিয়া বেগম উপস্থিত ছিলেন। পরে শিক্ষার্থীদের নিয়ে শোভাযাত্রা ও নগরীতে সচেতনতামূলক ব্যানার সাঁটানো হয়। দিনব্যাপী ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক এই কার্যক্রমে সহায়তা করেন শুভসংঘ রংপুর জেলা শাখার রবিউল ইসলাম রবি, আরিফ হোসাইন, সাজ্জাদ হোসেন, রোকসানা খাতুন, শান্তা ইসলাম, হেনা আক্তার রিনি, সোহাগ কুমার দাস, আলী সাকিব, আলমগীর হোসেন আবির, সুমাইয়া আক্তার সুমি, সাদেকুল ইসলামসহ অন্য বন্ধুরা।

মন্তব্য