kalerkantho

ডেঙ্গু প্রতিরোধে শুভসংঘের উদ্যোগ

৩ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



ডেঙ্গু প্রতিরোধে শুভসংঘের উদ্যোগ

জয়দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা কর্মসূচির আয়োজন করেন শুভসংঘ গাজীপুর জেলা শাখার বন্ধুরা

গাজীপুরে সচেতনতা কর্মসূচি

মুসাফির ইমরান

বর্ষায় এডিস মশা বংশবিস্তার করে, ফলে ডেঙ্গু দেখা দেয়। এ বছর ডেঙ্গুর প্রাদুর্ভাব অতিরিক্ত। ঢাকা শহর ছাড়িয়ে অন্যান্য শহরেও ছড়িয়ে পড়েছে। মানুষের মধ্যে এক ধরনের আতঙ্ক তৈরি হয়েছে। ডেঙ্গুতে আতঙ্কিত না হয়ে সচেতনতা ও পরিচ্ছন্নতা সবচেয়ে জরুরি। শুভসংঘ গাজীপুর জেলা শাখার বন্ধুরা এর ভয়াবহতা ও সচেতনতা নিয়ে আয়োজন করে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা কর্মসূচি।

গত ৩১ জুলাই জয়দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আয়োজিত কর্মসূচিতে উপস্থিত ছিলেন ভাষা শহীদ কলেজের অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক, ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অসীম বিভাকর, কালের কণ্ঠ’র স্টাফ রিপোর্টার ও শুভসংঘ গাজীপুর জেলা শাখার উপদেষ্টা শরীফ আহমেদ শামীম।

বিদ্যালয়ের  প্রধান শিক্ষক বদরুন নেছা বলেন, আমার বিদ্যালয়ে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক এমন আয়োজনের জন্য শুভসংঘ সদস্যদের ধন্যবাদ। অভিভাবকদের বলব, তাঁরা যেন সচেতন হন এবং বাচ্চাদেরও সচেতন করেন। অসীম বিভাকর বলেন, ডেঙ্গুর প্রকোপ মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। আতঙ্কিত না হয়ে সবাইকে সচেতন হতে হবে। তাহলেই আমরা ডেঙ্গু থেকে রেহাই পাব। মুকুল কুমার মল্লিক বলেন, হাসপাতালে ডেঙ্গুরোগী দিন দিন বেড়েই চলছে। ডেঙ্গু থেকে রক্ষা পেতে আমাদের বাড়ির চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। কোথাও পরিষ্কার পানি জমতে দেওয়া যাবে না। যেসব জায়গায় এডিস মশা ডিম পাড়ে, সেসব জায়গা নির্মূল করতে হবে। সর্বোপরি সচেতনতাই আমাদেরকে এই ভয়াবহ ডেঙ্গু থেকে মুক্তি দিতে পারে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শুভসংঘ গাজীপুর জেলা শাখার সভাপতি মুসাফির ইমরান, সহসভাপতি মাসুম পারভেজ, সাংগঠনিক সম্পাদক জহির, কোষাধ্যক্ষ রেজাউল করিম রেজা, সাদিকুল ইসলাম, জুলফিকার, রবিউল করিম, দেলোয়ার হোসেন দিপু, মিদুল, সংগীতা, ইমরান দেওয়ান, বিল্লাল, আহসান হাবিব, ইমদাদ ইমন, মর্তুজা, জুনায়েদ, বিপ্লব, নিবিরসহ অন্য সদস্যরা।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় শুভসংঘের আয়োজনে পরিচ্ছন্নতা অভিযান

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরিচ্ছন্নতা অভিযান

সোহেল রানা স্বপ্ন

এ বছর ডেঙ্গুর প্রাদুর্ভাব অতিরিক্ত। মানুষের মধ্যে এক ধরনের আতঙ্ক তৈরি হয়েছে। ডেঙ্গুতে আতঙ্কিত না হয়ে সচেতনতা ও পরিচ্ছন্নতা সবচেয়ে জরুরি। এই সচেতনতার অংশ হিসেবে গত ২৮ জুলাই শুভসংঘ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা শুভসংঘের বন্ধুরা পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের গেট থেকে শুরু করে কলা ভবনের গেটে এসে এই অভিযান শেষ হয়।

ঢাবি শুভসংঘের সভাপতি মো. হাসান মোল্লা বলেন, ডেঙ্গু থেকে বাঁচতে এডিস মশা নিধন করতে হবে। এ জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। যার যার বাড়ির আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এডিস মশার বংশবিস্তার সম্পর্কে সবাইকেই সচেতন হতে হবে। সাংগঠনিক সম্পাদক আবু হুরাইরা আতিক বলেন, দিনে বা রাতে সবার উচিত মশারি টাঙিয়ে ঘুমানো। খেয়াল রাখতে হবে, যাতে সকাল বা সন্ধ্যায় মশা কামড়াতে না পারে। আতঙ্কিত না হয়ে সবাই মিলে কাজ করলে যেকোনো দুর্যোগ মোকাবেলা করা সম্ভব। এ সময় আরো উপস্থিত ছিলেন সহসম্পাদক ফরহাদ আলী, দপ্তর সম্পাদক ফেরদৌস প্রামাণিক, প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুর রহমান, শুভসংঘের বন্ধু জসীম উদ্দিন প্রমুখ।

 

পরিচ্ছন্নতা অভিযানের আয়োজন করেছিলেন কালীগঞ্জ উপজেলা শাখা শুভসংঘের বন্ধুরা

কালীগঞ্জে পরিচ্ছন্নতা অভিযান

রানা সরকার

ডেঙ্গু প্রতিরোধে ও পরিবেশ রক্ষায় পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেছে শুভসংঘ কালীগঞ্জ উপজেলা শাখা। গত ২৬ জুলাই শুক্রবার সকালে উপজেলার আড়িখোলা রেলস্টেশনে এই পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেন শুভসংঘের বন্ধুরা। পুরো রেলস্টেশন এলাকার বিভিন্ন জায়গায় জমে থাকা পরিষ্কার পানি ও অন্যান্য আবর্জনা পরিষ্কারের পাশাপাশি স্থানীয় দোকানদার ও যাত্রীদের ডাস্টবিন ব্যবহারের বিষয়ে সচেতন করেন শুভসংঘের সদস্যরা। পরিচ্ছন্নতা অভিযানের শুরুতে দপ্তর সম্পাদক রানা সরকারের সঞ্চালনায় শুরু হয় পরিচয় পর্ব ও আলোচনাসভা। বক্তব্য দেন শুভসংঘ কালীগঞ্জ উপজেলা শাখার সভাপতি মাহমুদ জিম জামিল, শুভসংঘ গাজীপুর জেলা কমিটির সাধারণ সম্পাদক ভাওয়াল আশরাফুল, বাংলা টিভির কালীগঞ্জ প্রতিনিধি রফিক সরকার, কালীগঞ্জ উপজেলা প্রেস ক্লাবের ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক বিল্লাল হোসেন। উপস্থিত ছিলেন শুভসংঘ কালীগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক নাইম হাসান, সহসভাপতি জাহাঙ্গীর খারদী, সহসাধারণ সম্পাদক মনোয়ার হোসেন মুন্না, সহসাংগঠনিক সম্পাদক তানিয়া, ক্রীড়া সম্পাদক আমজাদ হোসেন ও নাইম সরকার, প্রচার ও প্রকাশনা সম্পাদক কিষান মণ্ডল সালমা, আহসানুজ্জামান রূপক, রকিবুর রহমান, মুসফিকুল ইসলাম, ফজলে রাব্বি, ইমরান সিয়াম প্রমুখ। এ ছাড়া বিডি ক্লিন গাজীপুর জেলা শাখার সদস্যরা স্বেচ্ছায় শুভসংঘের সদস্যদের সঙ্গে পরিচ্ছন্নতা কাজে অংশগ্রহণ করেন।

মন্তব্য



সাতদিনের সেরা